কৃষক আন্দোলনকে খালিস্তানি তকমা, Zee News-র ৩টি ভিডিও মুছে ফেলার নির্দেশ দিল সম্প্রচার কর্তৃপক্ষ

NBDSA –র মতে জি নিউজ এবছর প্রজাতন্ত্র দিবসে কৃষকদের বিক্ষোভ কভারেজ করার সময় সম্প্রচারের নৈতিকতা লঙ্ঘন করেছে। অনৈতিকভাবে কৃষক বিক্ষোভকে খালিস্তানিদের সাথে যুক্ত করেছে।
কৃষক আন্দোলনকে খালিস্তানি তকমা, Zee News-র ৩টি ভিডিও মুছে ফেলার নির্দেশ দিল সম্প্রচার কর্তৃপক্ষ
জি নিউজে সম্প্রচারিত অনুষ্ঠানের স্ক্রিনশট

নিউজ ব্রডকাস্টিং অ্যান্ড ডিজিটাল স্ট্যান্ডার্ড অথরিটি (NBDSA) জি মিডিয়া গ্রুপকে তিনটি ভিডিও ডিলিট করার নির্দেশ দিল। ১৯,২০ এবং ২৬শে জানুয়ারী জি নিউজ প্রচারিত তিনটি অনুষ্ঠানে সম্প্রচারের মানদণ্ড লঙ্ঘিত হয়েছে বলে বলে অভিযোগ।

প্রসঙ্গত, তিনটি অনুষ্ঠানই ছিল কৃষক আন্দোলন সম্পর্কিত। NBDSA হল ভারতীয় সংবাদ সম্প্রচারকারীদের একটি বেসরকারি সংস্থা। NBDSA –র মতে জি নিউজ এবছর প্রজাতন্ত্র দিবসে কৃষকদের বিক্ষোভ কভারেজ করার সময় সম্প্রচারের নৈতিকতা লঙ্ঘন করেছে। অনৈতিকভাবে কৃষক বিক্ষোভকে খালিস্তানিদের সাথে যুক্ত করেছে।

গত ১৯ এবং ২০ জানুয়ারি জি নিউজে সম্প্রচারিত “তাল ঠোক কে: খালিস্তান সে কব সাবধান হোগা কিসান?” এবং “তাল ঠোক কে: নাহি মানে কিসান তো কেয়া প্রজাতন্ত্র দিবস পার হোগা গৃহ যুদ্ধ?” নামক শিরোনামের দুটি অনুষ্ঠানে সম্প্রচারের নৈতিকতা লঙ্ঘন হয়েছে বলে রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

রিপোর্টে বলা হয়েছে – “শ্রোতাদের মধ্যে অত্যধিক ভয়, ক্ষোভ তৈরি করতে এবং জাতীয় প্রতিষ্ঠানের ক্ষমতার প্রতি জনগণের আস্থা নষ্ট করার জন্য এই অনুষ্ঠান সম্প্রচার করা হয়েছিল।” যদিও জি নিউজ তাদের বিরুদ্ধে সমস্ত অভিযোগ অস্বীকার করেছে। সম্পূর্ণ মিথ্যা, উদ্দেশ্যপ্রণোদিত এবং সম্পূর্ণ ভুল ব্যাখ্যার ভিত্তিতে অভিযোগ করা হচ্ছে বলে দাবি জি নিউজের।

অন্য একটি অভিযোগে জানানো হয়েছে যে, জি মিডিয়াতে বারবার সম্প্রচার করা করা হয়েছে – লাল কেল্লাতে জাতীয় পতাকা ফেলে দিয়ে ‘খালসা’ পতাকা উত্তোলন করেছেন প্রতিবাদী কৃষকরা। যা একেবারেই মিথ্যা এবং প্রকৃত ঘটনা বিকৃত করা হয়েছে। ভারতীয় কিষান ইউনিয়ন ( BKU)–র পতাকাকে একাধিক মিডিয়া জাতীয় পতাকা হিসাবে দেখিয়েছে।

তাই NBDSA জি নিউজকে উল্লেখিত সম্প্রচারের ৩টি ভিডিও চ্যানেলের ওয়েবসাইট, ইউটিউব ও অন্যান্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম থেকে সরিয়ে ফেলার নির্দেশ দিয়েছে। এবং ৭ দিনের মধ্যে লিখিতভাবে NBDSA-কে তা নিশ্চিত করতে হবে।

জি নিউজে সম্প্রচারিত অনুষ্ঠানের স্ক্রিনশট
Farmers' Protest: দাবি আদায় না হওয়া পর্যন্ত চলবে আন্দোলন - জানালো লখনৌ কৃষক মহাপঞ্চায়েত

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in