Kerala: সোনিয়া গান্ধীর হস্তক্ষেপ, চাপে পড়ে CPIM-র সেমিনারে যোগ দেবেন না জানালেন শশী থারুর

আগামী ৬ থেকে ১০ এপ্রিল কেরলের কান্নুরে সিপিআইএমের ২৩ তম পার্টি কংগ্রেস আয়োজিত হবে। কনফারেন্সে জাতীয় রাজনীতি বিষয়ক সেমিনারে আলোচনার জন্য শশী থারুর এবং কে ভি থমাসকে আমন্ত্রণ জানিয়েছিল সিপিআই(এম)।
শশী থারুর, পিনারাই বিজয়ন
শশী থারুর, পিনারাই বিজয়নফাইল চিত্র

কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর হস্তক্ষেপের পরই, শশী থারুর সোমবার জানিয়েছেন সিপিআই(এম)-এর জাতীয় সেমিনারে যোগ দেওয়ার আমন্ত্রণ তিনি গ্রহণ করছেন না। একটি বিবৃতিতে, তিরুবনন্তপুরম সাংসদ বলেছেন: “আমি দুঃখিত যে কেউ কেউ প্রকাশ্যে অভ্যন্তরীণ পার্থক্যের অপ্রীতিকর প্রচারকে পছন্দ করেন, যার ফলে এমন একটি বিষয়ে একটি অপ্রয়োজনীয় বিতর্ক তৈরি হয়েছে।”

তিনি আরও জানিয়েছেন, সেমিনারের বিষয় কেরালা বিষয়ক নয়। এটি ছিল ‘কেন্দ্র-রাজ্য সম্পর্ক’ নিয়ে। তিনি দলের ( কেরালা কংগ্রেস) সভাপতির মতামতকে সম্মান করেন এবং সেমিনারে অংশগ্রহণে তার অপারগতার কথা জানিয়েছেন আয়োজকদের।

প্রসঙ্গত, আগামী ৬ থেকে ১০ এপ্রিল কেরলের কান্নুরে সিপিআইএমের ২৩ তম পার্টি কংগ্রেস আয়োজিত হবে। পার্টি কংগ্রেসের অংশ হিসেবে জাতীয় পর্যায়ে কনফারেন্সের আয়োজন করেছে সিপিআই(এম)। কনফারেন্সে জাতীয় রাজনীতি বিষয়ক সেমিনারে আলোচনার জন্য শশী থারুর এবং প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী কে ভি থমাসকে আমন্ত্রণ জানিয়েছিল সিপিআই(এম)।

এরপরেই সিপিআই(এম) আয়োজিত সেমিনারে অংশ না নেওয়ার জন্য সাংসদ শশী থারুর সহ বেশ কয়েকজন দলীয় নেতার ওপর নিষেধাজ্ঞা জারি করে কেরল প্রদেশ কংগ্রেস কমিটি। এই নিষেধাজ্ঞা লঙ্ঘন করলে নেতাদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়ার হুঁশিয়ারিও দেওয়া হয়।

কেরালা প্রদেশ কংগ্রেস সভাপতি কে সুধাকরণ জানিয়েছেন, কোনো কংগ্রেস নেতা যেন কান্নুরে সিপিআই(এম) আয়োজিত সেমিনারে অংশগ্রহণ না করেন। কারণ পিনারাই বিজয়নের নেতৃত্বাধীন বাম সরকারের জনবিরোধী নীতির বিরুদ্ধে লড়াই করছে কংগ্রেস, সেখানে কিছু নেতা যদি সিপিআই(এম)র অনুষ্ঠানে যোগ দেন তাহলে তা পার্টি কর্মী এবং সাধারণ মানুষের কাছে ভুল বার্তা দেবে।

সোনিয়া গান্ধী সোমবার শশী থারুরকে সিপিআই-এম সেমিনারে যোগ দেওয়া থেকে বিরত থাকতে বলেন। পাশাপাশি কেরালা কংগ্রেস নেতৃত্বের কথা শোনার নির্দেশ দেন তিনি। সূত্র অনুসারে, কেরালার কংগ্রেস নেতারা দিল্লিতে পার্টির সংসদীয় অফিসে সোনিয়া গান্ধীর সাথে দেখা করেন। শশী থারুর যাতে সিপিআই(এম)-র সেমিনারে যোগ না দেন- সেই ব্যাপারে সোনিয়া গান্ধীর হস্তক্ষেপ করতে বলেন।

শশী থারুর, পিনারাই বিজয়ন
CPIM-এর সেমিনারে অংশ নেওয়া যাবে না, শশী থারুরের ওপর নিষেধাজ্ঞা জারি কেরালা কংগ্রেসের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in