Kerala: রামমন্দির উদ্বোধনে প্রধানমন্ত্রী - রাষ্ট্র ও ধর্মকে আলাদা করে দেখা উচিত, জানালেন বিজয়ন

People's Reporter: বিজয়ন বলেন, ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরু বলেছিলেন 'ভারতীয় ধর্মনিরপেক্ষতা মানে ধর্ম ও রাষ্ট্রকে আলাদা করে দেখা'।
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও পিনারাই বিজয়ন
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও পিনারাই বিজয়নগ্রাফিক্স - আকাশ

“আমরা এখন এমন এক পর্যায়ে এসেছি যখন দেশে এক ধর্মীয় উপাসনালয়ের উদ্বোধন রাষ্ট্রীয় অনুষ্ঠান হিসেবে পালিত হচ্ছে। সোমবার অযোধ্যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রাম মন্দির উদ্বোধন ও 'প্রাণ প্রতিষ্ঠা' অনুষ্ঠানে অসন্তোষ প্রকাশ করে একথা জানিয়েছেন কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন।

তিনি বলেন, যারা সংবিধান রক্ষার অঙ্গীকার করেছেন, তাদের উচিত সংবিধানের ধর্মনিরপেক্ষ চরিত্রের প্রতি তাদের অঙ্গীকার পুনর্ব্যক্ত করা। তিনি বলেন, ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরু বলেছেন যে 'ভারতীয় ধর্মনিরপেক্ষতা মানে ধর্ম ও রাষ্ট্রকে আলাদা করে দেখা'।

এর আগে এই অনুষ্ঠানের আমন্ত্রণ ফিরিয়ে দিয়ে বিজয়ন জানিয়েছিলেন, "এই অনুষ্ঠানে অংশগ্রহণ করতে অস্বীকার করে, আমরা আমাদের সাংবিধানিক দায়িত্ব রক্ষা করেছি।"

তিনি বলেন, “ধর্মনিরপেক্ষতা ভারতের গণতান্ত্রিক প্রজাতন্ত্রের প্রাণ। আমাদের জাতীয় আন্দোলনের দিন থেকেই জাতি হিসেবে ধর্মনিরপেক্ষতা আমাদের পরিচয়। যারা বিভিন্ন ধর্মের অনুসারী অথবা কোনও ধর্মের অংশ নয় তারা আমাদের স্বাধীনতা সংগ্রামে সক্রিয় অংশ নিয়েছিলেন। এই জাতি সব ভারতীয় সমাজের সব শ্রেণীর সব মানুষের জন্য সমান ভাবে।”

এদিন পিনারাই বিজয়ন বলেন, ধর্ম প্রতিটি মানুষের ব্যক্তিগত বিষয়। ভারতীয় সংবিধানে কাউকে ছোটো না করে স্পষ্টভাবে বলা হয়েছে প্রত্যেকের ব্যক্তিগত ভাবনা চিন্তা, স্বাধীনতার সমান অধিকার রয়েছে এবং স্বাধীনভাবে ধর্মের প্রচার, অনুশীলন এবং প্রচার করার অধিকার রয়েছে।

বিজয়ন বলেন, “যারা ভারতের সংবিধান সমুন্নত রাখার শপথ নিয়েছেন, আমাদের নিশ্চিত করা উচিত যে আমাদের অঞ্চলের প্রত্যেক ব্যক্তি সমভাবে এই অধিকার উপভোগ করে। আমরা কোনও একটি ধর্মকে অন্য সব ধর্মের থেকে উপরে বলে প্রচার করতে পারি না বা অন্য ধর্মকে হেয় করতে পারি না।”

কেরালার মুখ্যমন্ত্রী বলেন, “রাষ্ট্র ও ধর্মকে আলাদা ভাবে দেখা ও বজায় রাখার একটি শক্তিশালী ঐতিহ্য আমাদের রয়েছে। যদিও এখন, ধর্ম ও রাষ্ট্রের সীমারেখাটি ক্রমশ লঘু হয়ে আসছে বলে মনে হচ্ছে। বহু আগেই আমাদের সাংবিধানিক পদাধিকারীদের ধর্মীয় অনুষ্ঠানে অংশ নেওয়া থেকে সতর্ক করা হয়েছিল, কারণ এই ধরণের পদক্ষেপ ধর্মনিরপেক্ষ রাষ্ট্র হিসাবে আমাদের অবস্থানকে বিভ্রান্ত করবে।”

তিনি বলেন, এটি ধর্মীয়, ভাষাগত এবং আঞ্চলিক বা বিভাগীয় বৈচিত্র্যকে অতিক্রম করে ভারতের সমস্ত মানুষের মধ্যে সম্প্রীতি এবং অভিন্ন ভ্রাতৃত্বের চেতনা প্রচারের একটি সুযোগ হিসাবে কাজ করে।

- with Agency Inputs

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও পিনারাই বিজয়ন
Uddhav Thackeray: ২৩ জানুয়ারি নাসিক থেকে লোকসভা ভোটের প্রচার শুরু করছেন উদ্ধব ঠাকরে
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও পিনারাই বিজয়ন
I-N-D-I-A: অযোধ্যায় রামের প্রাণপ্রতিষ্ঠার দিন ইন্ডিয়া শিবিরের নেতাদের কী কর্মসূচী দেখে নিন

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in