ফের একবার স্বাস্থ্য পরিষেবায় দেশের সেরা কেরল, সবচেয়ে খারাপ অবস্থা উত্তরপ্রদেশে: NITI Aayog
কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন এবং উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথফাইল ছবি সংগৃহীত

ফের একবার স্বাস্থ্য পরিষেবায় দেশের সেরা কেরল, সবচেয়ে খারাপ অবস্থা উত্তরপ্রদেশে: NITI Aayog

স্বাস্থ‍্যক্ষেত্রে সার্বিক পারফরম‍্যান্সের মাপকাঠিতে সবার শেষে রয়েছে উত্তরপ্রদেশ। বিধানসভা নির্বাচনের কয়েকমাস আগে সরকারি থিঙ্ক ট্যাঙ্ক নীতি আয়োগের এই রিপোর্টে অস্বস্তিতে উত্তরপ্রদেশের শাসকদল।

ফের একবার স্বাস্থ্য পরিষেবায় দেশের ‌মধ‍্যে সেরা রাজ‍্যের তকমা পেল বাম‌ শাসিত কেরল। বৃহত্তর রাজ‍্যগুলোর মধ্যে সবচেয়ে নীচে রয়েছে বিজেপি শাসিত উত্তরপ্রদেশ। নীতি আয়োগের চতুর্থ স্বাস্থ্য সূচক রিপোর্টে এই তথ‍্য উঠে এসেছে।

এই রিপোর্ট অনুযায়ী দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে তামিলনাড়ু এবং তেলেঙ্গানা। প্রসঙ্গত, ২০১৯-২০ সালের স্বাস্থ্য পরিষেবায় রাজ‍্যগুলির পারফরম্যান্সের ভিত্তিতে এই রিপোর্ট তৈরি করা হয়েছে।

রিপোর্টে স্বাস্থ‍্যক্ষেত্রে সার্বিক পারফরম‍্যান্সের মাপকাঠিতে সবার শেষে রয়েছে উত্তরপ্রদেশ। বিধানসভা নির্বাচনের কয়েকমাস আগে কেন্দ্রীয় সরকারি থিঙ্ক ট্যাঙ্ক নীতি আয়োগের এই রিপোর্টে অস্বস্তিতে উত্তরপ্রদেশের শাসকদল। তবে বেস ইয়ার (২০১৮-১৯) থেকে রেফারেন্স ইয়ার (২০১৯-২০) পর্যন্ত ইনক্রিমেন্টাল চেঞ্জের প‍্যারামিটারে শীর্ষে রয়েছে উত্তরপ্রদেশ।

ছোট ‌রাজ‍্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মধ্যে স্বাস্থ্য পরিষেবায় শীর্ষে রয়েছে মিজোরাম। ইনক্রিমেন্টাল পারফরম্যান্সেও শীর্ষে রয়েছে এই রাজ‍্যটি। সবথেকে নীচে রয়েছে দিল্লি এবং জম্মু-কাশ্মীর।

বিশ্বব‍্যাঙ্কের টেকনিক্যাল সহায়তায় কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রককে সাথে নিয়ে এই রিপোর্ট তৈরি করেছে নীতি আয়োগ।

কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন এবং উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ
Kerala: রেল প্রকল্প নিয়ে CPIM-র সুরে সুর মেলাচ্ছেন শশী থারুর, শোকজ করল কংগ্রেস

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in