Kerala: দ্রুতগামী 'কে-রেল' প্রকল্প নিয়ে বিতর্ক তুঙ্গে, প্রকল্প বাস্তবায়ন করতে বদ্ধপরিকর বিজয়ন

তিরুঅনন্তপুরম থেকে উত্তরের কাসারগোড় পর্যন্ত ৫২৯.৪৫ কিমি দ্রুতগামী রেল প্রকল্প। প্রকল্পের দায়িত্বে রেল ও রাজ্যের যৌথ সংস্থা ‘কেরালা রেল ডেভলপমেন্ট কর্পোরেশন লিমিটেড’ (কে-রেল)।
প্রস্তাবিত রেল প্রকল্প (ডানে)
প্রস্তাবিত রেল প্রকল্প (ডানে)ফাইল চিত্র -

কে-রেল প্রকল্প ঘিরে উত্তেজনা তুঙ্গে কেরালায়। কেরালার বাম সরকার দক্ষিণের তিরুঅনন্তপুরম থেকে উত্তরের কাসারগোড় পর্যন্ত ৫২৯.৪৫ কিলোমিটার দ্রুতগামী রেল প্রকল্পের কাজ শুরু করতে চাইছে। প্রকল্পের দায়িত্বে আছে রেল ও রাজ্য সরকার মিলে গঠিত যৌথ সংস্থা ‘কেরালা রেল ডেভলপমেন্ট কর্পোরেশন লিমিটেড’ (কে-রেল)। খরচ প্রায় এক লক্ষ কোটি টাকা। অর্থনীতি ও পরিবেশে প্রভাব পড়ার কারণ দেখিয়ে প্রকল্পের বিরোধিতা করছে কংগ্রেস ও ইউডিএফ। কিন্তু এই প্রকল্প বাস্তবায়ন করতে বদ্ধপরিকর পিনারাই বিজয়নের নেতৃত্বাধীন এলডিএফ সরকার।

মিডিয়াকে একহাত নিয়ে কেরালার মুখ্যমন্ত্রী বলেছেন – “একজন মহিলা প্রতিবাদকারী একটি শিশুকে নিয়ে এসেছিলেন, আমরা সবাই দেখেছি যে কীভাবে মিডিয়া তাঁকে হাইলাইট করেছে এবং কিভাবে তাঁকে মহিমান্বিত করেছে। আমরা এমন একটি সময়ের মধ্যে আছি যখন উন্নয়নমূলক কর্মকান্ডের গতিবৃদ্ধি প্রয়োজন। তাই আমরা কে-রেল প্রকল্পকে বাস্তবায়ন করতে এগিয়ে যাব। এই প্রকল্প সম্পূর্ণ করতে আমরা বদ্ধপরিকর, কারণ এটি ভবিষ্যত প্রজন্মকে উপকৃত করবে।” বিজয়ন মিডিয়াকে বাস্তবসম্মত অবস্থান নিতে অনুরোধ করেছেন।

অন্যদিকে, প্রাক্তন রাজ্য ও কেন্দ্রীয় মন্ত্রী এবং প্রবীণ কংগ্রেস নেতা কে.ভি. টমাস কেরালার বাম সরকারের সুর মিলিয়ে বলেছেন, রাজ্যের উন্নয়নের জন্য বিরোধী এবং শাসক মধ্যে ঐক্য হওয়া উচিত। তার কথায় – “সমস্ত বিষয়ে শুধুমাত্র বিরোধিতা করার জন্য বিরোধিতা বন্ধ হওয়া উচিৎ।” তিনি যে কে-রেল প্রকল্প সমর্থন করছেন তা স্বীকারও করেছেন। এর আগে আর এক কংগ্রেস নেতা শশী থারুরও কে-রেল প্রকল্পের সমর্থনে মুখ খুলেছিলেন। তখন কেরালা কংগ্রেসের পক্ষ থেকে তাঁকে সতর্ক করা হয়েছিল।

শুধু তাই নয়, আগামী ৬ থেকে ১০ এপ্রিল কেরলের কান্নুরে সিপিআইএমের ২৩ তম পার্টি কংগ্রেসের অংশ হিসেবে জাতীয় পর্যায়ে কনফারেন্সের আয়োজন করেছে সিপিআই(এম)। কনফারেন্সে জাতীয় রাজনীতি বিষয়ক সেমিনারে আলোচনার জন্য শশী থারুর এবং প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী কে ভি থমাসকে আমন্ত্রণ জানিয়েছিল সিপিআই(এম)।

সাথে সাথেই কেরালা প্রদেশ কংগ্রেস সভাপতি কে সুধাকরণ জানিয়েছিলেন, কোনো কংগ্রেস নেতা যেন কান্নুরে সিপিআই(এম) আয়োজিত সেমিনারে অংশগ্রহণ না করেন। কারণ পিনারাই বিজয়নের নেতৃত্বাধীন বাম সরকারের বিরুদ্ধে লড়াই করছে কংগ্রেস, সেখানে কিছু নেতা যদি অনুষ্ঠানে যোগ দেন তাহলে তা পার্টি ক্যাডারদের কাছে ভুল বার্তা যাবে।

- with IANS inputs

প্রস্তাবিত রেল প্রকল্প (ডানে)
Kerala: রেল প্রকল্প নিয়ে CPIM-র সুরে সুর মেলাচ্ছেন শশী থারুর, শোকজ করল কংগ্রেস

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in