Kerala: কেন্দ্র রাবারের দাম বাড়ালে BJPকে সাংসদ পেতে সাহায্য করবে গির্জা - বিশপের মন্তব্যে চাঞ্চল্য

থ্যালাসেরি আর্চ ডায়োসিসের ক্যাথলিক কৃষক সম্মেলনে বিশপ এ কথা জানিয়েছেন। ক্যাথলিক কৃষকদের মধ্যে ক্যাথলিক চার্চের একটি বড় প্রভাব রয়েছে এবং রাজ্যের বেশিরভাগ রাবার বাগানের মালিকানা ক্যাথলিক কৃষকদের।
আর্চ বিশপ, মার জোসেফ পামপ্লানি
আর্চ বিশপ, মার জোসেফ পামপ্লানিছবি আইএএনএস ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

ভারত সরকার যদি রাবারের দাম কেজি প্রতি ৩০০ টাকা বাড়িয়ে দেয় তাহলে গির্জার পক্ষ থেকে কেরালায় বিজেপিকে সাহায্য করা হবে এবং বিজেপি সেক্ষেত্রে কেরালা থেকে সাংসদ পাবে। চাঞ্চল্যকর এই দাবি করেছেন রোমান ক্যাথলিক চার্চের থ্যালাসেরি আর্চ বিশপ, মার জোসেফ পামপ্লানি।

রবিবার থ্যালাসেরি আর্চ ডায়োসিসের ক্যাথলিক কৃষক সম্মেলনে বিশপ এ কথা জানিয়েছেন। ক্যাথলিক কৃষকদের মধ্যে ক্যাথলিক চার্চের একটি বড় প্রভাব রয়েছে এবং রাজ্যের বেশিরভাগ রাবার বাগানের মালিকানা ক্যাথলিক কৃষকদের। ডিসেম্বর ২০২২ থেকে মার্চ ২০২৩ এর মধ্যে প্রতি কেজি রাবারের দাম গেছে ১৩১ থেকে ১৫১ টাকা কেজি।

ক্যাথলিক বিশপের প্রকাশ্য এই বক্তব্যে কেরলের রাজনৈতিক মহল জুড়ে আলোচনা শুরু হয়েছে। কেরালার পূর্ত ও পর্যটন মন্ত্রী, মহম্মদ রিয়াজ বিশপের এই বিবৃতি প্রসঙ্গে পালাক্কাদে সাংবাদিকদের জানিয়েছেন, "আমি বিশপের বিবৃতি শুনিনি। আমি বিশপের বিবৃতি শোনার পরেই মন্তব্য করব এবং কোন প্রেক্ষাপটে তিনি এমনটি বলেছেন বা আদৌ এমন কথা বলেছেন কিনা তা আগে দেখা প্রয়োজন।”

সিপিআইএম নেতা আরও জানিয়েছেন, আরএসএস হিন্দু রাষ্ট্রের লক্ষ্যে এগোচ্ছে। কারণ ২০২৫ সালে তাদের শতবর্ষ। এই মুহূর্তে মুসলিম ও খ্রিস্টান সহ দেশের সংখ্যালঘুরা ভয়ের মধ্যে রয়েছে। তিনি আরও বলেন, বিগত দুটি সাধারণ নির্বাচনে নরেন্দ্র মোদির নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা এই বিষয়ে আরএসএস-কে এগোতে সাহায্য করছে।

সিপিআই-এম রাজ্য সম্পাদক এম ভি গোবিন্দন বিশপের বিবৃতিকে সরাসরি আক্রমণ করে জানিয়েছেন, এই ধরনের কোনও সোশ্যাল ইঞ্জিনিয়ারিং কেরলে কোনও প্রভাব ফেলবে না। বিশপের বিবৃতিতে সরাসরি মন্তব্য না করে, সিপিআই-এম রাজ্য সম্পাদক আরও বলেন, কেরালায় আরএসএস এবং বিজেপি যতই চেষ্টা করুক না কেন, তারা সফল হবে না।

উল্লেখ্য, লোকসভায় কেরালায় বিজেপি এখনও পর্যন্ত খাতা খুলতে পারেনি। ২০০৪ সালে, এনডিএ জোটের অংশীদার এবং প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী, পি সি থমাস ভারতীয় ফেডারেল ডেমোক্রেটিক পার্টি (আইএফডিপি)-র টিকিটে মুভাট্টুপুঝা আসনে জয়লাভ করেন। এরপর পি সি থমাসকে অটল বিহারী বাজপেয়ী সরকারে অন্তর্ভুক্ত করে ভোটযুদ্ধে অবতীর্ণ হয় বিজেপি। রাজনৈতিক মহলের মতে এটিও বিজেপি, আরএসএস দ্বারা পরিচালিত এক সোশ্যাল ইঞ্জিনিয়ারিং-এর অংশ ছিল।

(Except for the headline, this story has not been edited by People's Reporter and is translated and published from a syndicated feed.)

আরও পড়ুন

আর্চ বিশপ, মার জোসেফ পামপ্লানি
National Education Policy: জাতীয় শিক্ষানীতি মেনে নয়া নির্দেশ তৃণমূল সরকারের, বিতর্ক শিক্ষামহলে
আর্চ বিশপ, মার জোসেফ পামপ্লানি
কেষ্টর ছোঁয়াতেই কোটিপতি মণীশ, বোলপুরের সব মৌজাতেই জমির মালিক অনুব্রত’র হিসাবরক্ষক!

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in