প্রজাতন্ত্র দিবসের প্যারেডে কেরালার ট্যাবলো অন্তর্ভুক্ত করার দাবি বিজয়নের, চিঠি প্রধানমন্ত্রীকে

চিঠিতে বলা হয়েছে – আমাদের ট্যাবলোর মূল বিষয়বস্তু শ্রী নারায়ণ গুরুকে নিয়ে। যিনি একজন মহান দার্শনিক এবং সমাজ সংস্কারক। যিনি গত শতাব্দীতে কেরালার নবজাগরণ আন্দোলনের নেতৃত্ব দিয়েছিলেন।
প্রজাতন্ত্র দিবসের প্যারেডে কেরালার ট্যাবলো অন্তর্ভুক্ত করার দাবি বিজয়নের, চিঠি প্রধানমন্ত্রীকে
ফাইল ছবি

এবার প্রজাতন্ত্র দিবসের ট্যাবলো বাতিল নিয়ে কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখলেন। প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে কেরালার ট্যাবলো অন্তর্ভুক্ত করার জন্য তাঁর হস্তক্ষেপ চাইলেন তিনি। প্রসঙ্গত, বাংলার পাশাপাশি কেরল, তামিলনাড়ু, ঝাড়খন্ডের ট্যাবলোও বাতিল করেছে কেন্দ্র।

প্রধানমন্ত্রীকে লেখা বিজয়নের চিঠিতে বলা হয়েছে –“আমাদের ট্যাবলোর মূল বিষয়বস্তু শ্রী নারায়ণ গুরুকে নিয়ে। যিনি একজন মহান দার্শনিক এবং সমাজ সংস্কারক। যিনি গত শতাব্দীতে কেরালার নবজাগরণ আন্দোলনের নেতৃত্ব দিয়েছিলেন। তাঁর চিন্তাভাবনা এবং কর্মগুলি কেবল জাতীয় নয়, বিশ্বব্যাপী মনোযোগ আকর্ষণ করেছিল।” চিঠিতে আরও বলা হয়েছে যে, শ্রী নারায়ন গুরু অস্পৃশ্যতার বিরুদ্ধে লড়াই করেছিলেন। তিনি সর্বজনীন ভ্রাতৃত্ব, স্বাধীনতা এবং সবার জন্য শিক্ষার অধিকারের দর্শন প্রচার করেছিলেন।

“দেশের তরুণ প্রজন্মের কাছে এই ট্যাবলোটি যে বার্তা পাঠাতে পারে তা অত্যন্ত মূল্যবান” বলেও উল্লেখ করেছেন পিনারাই বিজয়ন। প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে এটিকে অন্তর্ভুক্ত করার জন্য প্রধানমন্ত্রীর জরুরি হস্তক্ষেপ কামনা করে তিনি বলেন – “কেরালার ট্যাবলো অতীতে একাধিকবার সম্মান জিতেছে।”

প্রসঙ্গত উল্লেখ্য, নেতাজিকে নিয়ে বাংলার ট্যাবলো বাতিল হওয়ার পর বিতর্ক চলছেই। এবার দিল্লির প্যারেডে থাকছে না কেরল, তামিলনাড়ু, ঝাড়খণ্ডও। বাদ পড়তে চলেছে দিল্লির ট্যাবলোও। দেখা যাচ্ছে যে, অবিজেপি-শাসিত রাজ্যগুলিরই ট্যাবলো বাদ পড়েছে প্যারেড থেকে। ফলে প্রশ্ন উঠছে মোদি সরকারের দিকে।

নেতাজিকে নিয়ে বাংলার ট্যাবলো কেন্দ্র বাতিল করে দেওয়ার পর তড়িঘড়ি চিঠি লিখে ক্ষোভ প্রশমনের চেষ্টা করেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। কেন্দ্রের যুক্তি, প্যারেডে কোন রাজ্যের ট্যাবলো থাকবে, তা বাছাই করার ক্ষেত্রে কেন্দ্রীয় সরকারের প্রত্যক্ষভাবে কোনও হাত নেই। একটি নিরপেক্ষ কমিটি রয়েছে, এই বাছাই প্রক্রিয়াকে চূড়ান্ত রূপ দেওয়ার জন্য। নাম সাবজেক্ট এক্সপার্ট কমিটি। ফলে পক্ষপাতের কোনও প্রশ্নই নেই।

প্রজাতন্ত্র দিবসের প্যারেডে কেরালার ট্যাবলো অন্তর্ভুক্ত করার দাবি বিজয়নের, চিঠি প্রধানমন্ত্রীকে
বাংলার পাশাপাশি বাতিল কেরল, তামিলনাড়ু, ঝাড়খন্ডের ট্যাবলো, অ-বিজেপি রাজ্যের ট্যাবলো বাদ পড়ছে!

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in