বাংলার পাশাপাশি বাতিল কেরল, তামিলনাড়ু, ঝাড়খন্ডের ট্যাবলো, অ-বিজেপি রাজ্যের ট্যাবলো বাদ পড়ছে!

কেন্দ্রের যুক্তি, প্যারেডে কোন রাজ্যের ট্যাবলো থাকবে, তা বাছাই করার ক্ষেত্রে কেন্দ্রীয় সরকারের প্রত্যক্ষভাবে কোনও হাত নেই। একটি নিরপেক্ষ কমিটি রয়েছে, এই বাছাই প্রক্রিয়াকে চূড়ান্ত রূপ দেওয়ার জন্য।
বাংলার পাশাপাশি বাতিল কেরল, তামিলনাড়ু, ঝাড়খন্ডের ট্যাবলো, অ-বিজেপি রাজ্যের ট্যাবলো বাদ পড়ছে!
গ্রাফিক্স - নিজস্ব

সাধারণতন্ত্র দিবসের প্যারেডে নেতাজিকে নিয়ে বাংলার ট্যাবলো বাতিল হওয়ার পর বিতর্ক চলছেই। এবার আরও একটি তথ্য উঠে এল। দেখা যাচ্ছে, বাংলার মতো যে রাজ্যগুলিতে বিজেপি সরকার নেই, সেরাজ্যের ট্যাবলো বাতিল করেছে কেন্দ্র। এবার দিল্লির প্যারেডে থাকছে না কেরল, তামিলনাড়ু, ঝাড়খণ্ডও। বাদ পড়তে চলেছে দিল্লির ট্যাবলোও।

দেখা যাচ্ছে যে, অবিজেপি-শাসিত রাজ্যগুলিরই ট্যাবলো বাদ পড়েছে প্যারেড থেকে। ফলে প্রশ্ন উঠছে মোদি সরকারের দিকে। নেতাজিকে নিয়ে বাংলার ট্যাবলো কেন্দ্র বাতিল করে দেওয়ার পর তড়িঘড়ি চিঠি লিখে ক্ষোভ প্রশমনের চেষ্টা করেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। কেন্দ্রের যুক্তি, প্যারেডে কোন রাজ্যের ট্যাবলো থাকবে, তা বাছাই করার ক্ষেত্রে কেন্দ্রীয় সরকারের প্রত্যক্ষভাবে কোনও হাত নেই। একটি নিরপেক্ষ কমিটি রয়েছে, এই বাছাই প্রক্রিয়াকে চূড়ান্ত রূপ দেওয়ার জন্য। নাম সাবজেক্ট এক্সপার্ট কমিটি। ফলে পক্ষপাতের কোনও প্রশ্নই নেই।

কিন্তু তাতেও থামছে না বিতর্ক। প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে খবর, গত বছরের ১৬ সেপ্টেম্বর রাজ্যগুলিকে স্বাধীনতার ৭৫তম বার্ষিকী শীর্ষক ট্যাবলো বানানোর প্রস্তাব পাঠিয়ে চিঠি দেওয়া হয়েছিল। পাশাপাশি শর্ত দেওয়া হয়। যেমন, লোকসংস্কৃতিকে বেশি গুরুত্ব দেওয়া, যুব সম্প্রদায়কে আকর্ষণ করতে পারে ইত্যাদি বিষয়। মোট ৫৬টি ট্যাবলোর প্রস্তাব জমা পড়েছিল ওই কমিটির কাছে। সিদ্ধান্ত অনুযায়ী ২১টি বাছাই করা হবে। তার মধ্যে ১২টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল এবং ৯টি সরকারি মন্ত্রকের।

ঝাড়খণ্ড সরকারের ট্যাবলোর বিষয়বস্তু ছিল ‘সাঁওতাল হুল’ (সাঁওতাল বিদ্রোহ)। কিন্তু বাংলার আগেই ঝাড়খণ্ডের ট্যাবলো বাতিল করা হয়। কমিটি জানিয়েছিল, সাঁওতাল বিদ্রোহ প্রকৃত স্বাধীনতা সংগ্রামের সঙ্গে কীভাবে জড়িত, হেমন্ত সোরেন সরকার তার বিস্তারিত প্রেজেন্টেশন পাঠালে বাছাই করা সম্ভব হবে। কিন্তু কোভিড সংক্রমণের জেরে তা সম্ভব হয়নি।

তালিলনাড়ুর সরকারের ট্যাবলোর বিষয়বস্তু ছিল - স্বাধীনতা সংগ্রামে তামিলনাড়ুর ভূমিকা। প্রধানমন্ত্রীকে চিঠি দিয়ে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন বলেছেন, ‘স্বাধীনতার ৭৫ তম বর্ষের সাধারণতন্ত্র দিবসের প্যারেডে তামিলনাড়ু থাকবে না, তা হতে পারে না। তাই আমাদের ট্যাবলোর প্রস্তাব আর একবার বিবেচনা করার জন্য অনুরোধ করছি।’

প্রশ্ন উঠছে, সাধারণতন্ত্র দিবসের প্যারেডেও রাজনৈতিক বিভাজনই দেখা যাবে?

বাংলার পাশাপাশি বাতিল কেরল, তামিলনাড়ু, ঝাড়খন্ডের ট্যাবলো, অ-বিজেপি রাজ্যের ট্যাবলো বাদ পড়ছে!
দেশের ঔপনিবেশিকতা বিরোধী সংগ্রামকে অস্বীকার করছে কেন্দ্র - ট্যাবলো বাতিল প্রসঙ্গে বিমান বসু

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in