Kerala: শ্রম আইনে সংশোধনী আনার সময় বিজেপি সরকার শ্রমিক ইউনিয়নগুলির সঙ্গে কোনও আলোচনা করেনি - বিজয়ন

People's Reporter: কোল্লামে এক শ্রমিক সমাবেশে বক্তব্য রাখার সময় বিজয়ন বলেন, আমাদের দেশে শ্রম আইনে সংশোধনী আনার সময় কেন্দ্রীয় সরকার এই বিষয়ে ট্রেড ইউনিয়নগুলির মতামত নেবার কোনও প্রয়োজন মনে করেনি।
কেরালায় এক অনুষ্ঠানে ভাষণ দিচ্ছেন মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন
কেরালায় এক অনুষ্ঠানে ভাষণ দিচ্ছেন মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নফাইল ছবি পিনারাই বিজয়ন-এর এক্স হ্যান্ডেল থেকে সংগৃহীত

শ্রম আইনে সংশোধনী আনার সময় কেন্দ্রের বিজেপি সরকার শ্রমিক ইউনিয়নগুলির সঙ্গে কোনওরকম আলোচনা করেনি। বৃহস্পতিবার একথা জানিয়েছেন কেরালার মুখ্যমন্ত্রী তথা সিপিআইএম নেতা পিনারাই বিজয়ন।

বৃহস্পতিবার কোল্লামে এক শ্রমিক সমাবেশে বক্তব্য রাখার সময় বিজয়ন বলেন, আমাদের দেশে শ্রম আইনে সংশোধনী আনার সময় কেন্দ্রীয় সরকার এই বিষয়ে ট্রেড ইউনিয়নগুলির মতামত নেবার কোনও প্রয়োজন মনে করেনি অথবা এই পরিবর্তন প্রসঙ্গে কিছু আলোচনা করেনি। নতুন শ্রম আইন সংশোধনী শ্রম ক্ষেত্রে ইতিমধ্যেই অর্জিত বহু কিছুকে আবার আগের অবস্থায় ফিরিয়ে দেবে।

এদিন সিপিআইএম নেতা আরও বলেন, কেন্দ্রীয় সরকারের এই পদক্ষেপের বিরুদ্ধে সমস্ত শ্রমিক ইউনিয়নকে এগিয়ে আসতে হবে এবং একসাথে কাজ করতে হবে। ট্রেড ইউনিয়নের শক্তি কমে গেলে শ্রমিকরা মজুরি বৃদ্ধি, কর্মক্ষেত্রের বিভিন্ন সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হবেন। যার ফলে দেশ জুড়ে শ্রমিকদের মজুরি কমবে, বৈষম্য বাড়বে।

এদিন তিনি উদ্বেগের সঙ্গে বলেন, ভারতীয় লেবার ব্যুরো ইতিমধ্যেই জানিয়েছে, বিগত ১০ বছর ধরে, বিশেষত গ্রামীণ এলাকায় মজুরি ক্রমশ কমছে। অন্যদিক থেকে বলতে গেলে, জিডিপি বৃদ্ধির যে কথা বলা হচ্ছে তা মানুষের জীবনযাত্রায় কোনও প্রভাব ফেলছে না।

কেরালার বাম সরকারের কথা উল্লেখ করে বিজয়ন বলেন, রাজ্য সরকার শ্রমিকদের স্বার্থরক্ষায় সবরকম চেষ্টা চালিয়ে যাচ্ছে। শ্রম আইনে কেন্দ্রের সংশোধনী আনার পরে রাজ্যের শ্রমিকরা যাতে কোনোভাবেই তার ক্ষতিকর প্রভাবের মুখে না পড়েন রাজ্য সরকার সেই বিষয়ে সচেষ্ট।

তিনি শ্রমিকদের উদ্দেশ্যে বলেন, আপনারা জানেন যে কেরালা সরকার সবসময় শ্রমিকদের স্বার্থরক্ষায় বদ্ধপরিকর।

কেরালায় এক অনুষ্ঠানে ভাষণ দিচ্ছেন মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন
Jaya Prada: প্রাক্তন BJP সাংসদ জয়া প্রদাকে 'পলাতক' ঘোষণা আদালতের, ৬ মার্চের মধ্যে গ্রেফতারের নির্দেশ
কেরালায় এক অনুষ্ঠানে ভাষণ দিচ্ছেন মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন
Himachal Pradesh: হিমাচল প্রদেশের মানুষের রায়কে অস্বীকার করছে বিজেপি - প্রিয়াঙ্কা গান্ধী

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in