Karnataka: বিধান পরিষদ নির্বাচনে বিজেপি প্রার্থী তালিকা থেকে বাদ ইয়েদুরিয়াপ্পার ছেলে বিজয়েন্দ্র

কর্ণাটক বিধান পরিষদের নির্বাচনের জন্য মঙ্গলবার প্রার্থী তালিকা ঘোষণা করলো বিজেপি কর্ণাটক। আগামী ৩ জুন রাজ্য বিধান পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে।
বি এস ইয়েদুরিয়াপ্পা ও মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই
বি এস ইয়েদুরিয়াপ্পা ও মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাইফাইল ছবি ডেকান হেরাল্ডের সৌজন্যে

কর্ণাটক বিধান পরিষদের নির্বাচনের জন্য মঙ্গলবার প্রার্থী তালিকা ঘোষণা করলো বিজেপি কর্ণাটক। আগামী ৩ জুন রাজ্য বিধান পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। যদিও তাৎপর্যপূর্ণভাবে প্রার্থী তালিকা থেকে ছেঁটে ফেলা হয়েছে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বিএস ইয়েদিউরপ্পার ছেলে বি ওয়াই বিজয়েন্দ্রর নাম।

বিজেপির পক্ষ থেকে বিধান পরিষদ নির্বাচনে চালুবাদী নারায়ণস্বামী, হেমলতা নায়ক, প্রাক্তন ডিসিএম লক্ষ্মণ সাভাদি এবং এস কেশব প্রসাদের নাম প্রার্থী হিসেবে ঘোষণা করা হয়েছে। দলের হাইকমান্ড বাসভরাজ হোরাত্তির নামও এই প্রার্থী তালিকায় রেখেছেন। যিনি সম্প্রতি জেডি (এস) থেকে বিজেপিতে যোগ দিয়েছেন। কর্ণাটক পশ্চিম শিক্ষক কেন্দ্রে তিনি বিজেপি প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করবেন। এই নির্বাচনে তাঁকে প্রতিদ্বন্দ্বিতা করতে হবে, যেখানে প্রথম চার প্রার্থী রাজ্য বিধানসভার সদস্যদের ভোটে নির্বাচিত হবেন।

হোরাত্তির টিকিট প্রাপ্তিকেও ইয়েদিউরাপ্পার জন্য এক ধাক্কা হিসাবে দেখা হচ্ছে। লক্ষ্মণ সাভাদিকে প্রার্থীপদ দেওয়া এবং বিজয়েন্দ্রকে টিকিট প্রত্যাখ্যান করাকে খুব স্পষ্ট বার্তা হিসেবে দেখা করছে। রাজনৈতিক মহলের মতে বিজেপি যে আর ইয়েদিউরপ্পার ভরসায় থাকতে চায় না, তা এই পদক্ষেপ থেকেই স্পষ্ট।

বিজেপির যে চার প্রার্থী বিধানসভা সদস্যদের ভোটে নির্বাচিত হবেন তাঁদের মধ্যে চালুবাদী নারায়ণস্বামী বিজেপি এসটি মোর্চার সভাপতি, হেমলতা নায়ক দলের সাংগঠনিক কর্মকাণ্ডে যুক্ত, লক্ষ্মণ সাওয়াদি লিঙ্গায়েত কোটার অধীনে টিকিট পেয়েছেন এবং পার্টির রাজ্য সম্পাদক কেশব প্রসাদ ওবিসি প্রার্থী।

অন্যদিকে কংগ্রেস এম. নাগরাজ যাদব এবং কে. আব্দুল জব্বারকে প্রার্থী করেছে। দলীয় হাইকমান্ড এই প্রার্থী বাছাইয়ের সময় রাজ্যের বিরোধী নেতা সিদ্দারামাইয়া এবং রাজ্য কংগ্রেস সভাপতি ডি শিবকুমারের ওপর ভরসা করেনি। দুই জাতীয় দলের এই পদক্ষেপ তাদের দলের নেতা কর্মী ও সাধারণ সমর্থকদের কিছুটা নিরাশ করেছে।

বি এস ইয়েদুরিয়াপ্পা ও মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই
Karnataka: কর্ণাটকে বিরোধীদের প্রবল আপত্তির জেরে সিলেবাসে ফিরছে ‘ভগৎ সিং’

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in