Karnataka: কর্ণাটকে বিরোধীদের প্রবল আপত্তির জেরে সিলেবাসে ফিরছে ‘ভগৎ সিং’

বামপন্থী বুদ্ধিজীবী জি রামকৃষ্ণের লেখা 'ভগৎ সিং'-কে স্কুলের সিলেবাস থেকে বাদ দিয়েছিল কর্ণাটক সরকার। তবে, শিক্ষা মহল এবং বিরোধীদের প্রবল আপত্তির জেরে তা ফিরিয়ে আনতে বাধ্য হচ্ছে কর্ণাটকের বিজেপি সরকার।
ভগৎ সিং
ভগৎ সিংফাইল ছবি সংগৃহীত

বামপন্থী বুদ্ধিজীবী জি রামকৃষ্ণের লেখা 'ভগৎ সিং'-কে স্কুলের সিলেবাস থেকে বাদ দিয়েছিল কর্ণাটক সরকার। তবে, শিক্ষা মহল এবং বিরোধীদের প্রবল আপত্তির জেরে তা ফিরিয়ে আনতে বাধ্য হচ্ছে কর্ণাটকের বিজেপি সরকার। সূত্রের খবর, সরকার স্কুল পাঠ্যপুস্তকে ভগত সিং-এর পাঠ চালু রাখার সিদ্ধান্ত নিয়েছে। এজন্য, শিক্ষার্থীদের বই বিতরণ কর্মসূচী আপাতত স্থগিত করা হয়েছে।

সম্প্রতি, বিশিষ্ট লেখক রোহিত চক্রতীর্থের নেতৃত্বাধীন পাঠ্যপুস্তক পুনর্বিবেচনা কমিটি বামপন্থী বুদ্ধিজীবী জি রামকৃষ্ণের লেখা 'ভগৎ সিং'-টি বাদ দিয়ে প্রয়াত বৈদিক পণ্ডিত ব্যানাঞ্জে গোবিন্দচার্যের লেখা 'সুকনাশনা উপাসনা' লেখাটি নেওয়ার প্রস্তাব দেয় কর্ণাটক সরকারকে। এছাড়াও, রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস) প্রতিষ্ঠাতা কেশব বলিরাম হেডগেওয়ারের বক্তৃতা ২০২২-২৩ সালের শিক্ষাবর্ষে দশম শ্রেণির পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করা হয়।

বিষয়টি সামনে আসার পরই দেশজুড়ে সমালোচনার ঝড় ওঠে। স্বাধীনতা সংগ্রামী 'ভগৎ সিং'কে অসম্মান করার জন্য বিজেপিকে সমালোচনা শুরু করে বিরোধীরা। এই ইস্যুতে বিজেপির বিরুদ্ধে সরব হন কংগ্রেস নেতা সিদ্দারামাইয়া, ডি.কে. শিবকুমার, প্রাক্তন মুখ্যমন্ত্রী এইচ ডি কুমারস্বামী। সকলেই কর্ণাটক সরকারের বিরুদ্ধে শিক্ষায় গৈরিকীকরণের অভিযোগ তুলেছেন। তাঁরা দাবি দাবি করেন, স্কুল পাঠ্যপুস্তককে দলীয় প্রচারপত্রে পরিণত করছে বিজেপি। ভগৎ সিংয়ের উপর লেখা বাতিল এবং পাঠ্যপুস্তকে আরএসএস প্রতিষ্ঠাতা কেশব বলিরাম হেডগেওয়ারের বক্তৃতা অন্তর্ভুক্তি নিয়েও আপত্তি জানিয়েছেন বিরোধীরা।

এই প্রসঙ্গে প্রশ্ন করা হলে রোহিত চক্রতীর্থ সংবাদমাধ্যমকে বলেন, ‘কোনও রাজনৈতিক দল বা সংগঠনের চাপে পড়ে আমরা এই সিদ্ধান্ত নিইনি। কোনও নির্দিষ্ট সংগঠনের আদর্শ পড়ুয়াদের উপর চাপিয়ে দেওয়ার উদ্দেশ্যেও এই বদল আনা হয়নি। আমরা কেশব বলিরাম হেড়গেওয়ারকে একজন লেখক হিসেবেই বেছে নিয়েছি। তাঁর রাজনৈতিক অবস্থান বা আদর্শ এক্ষেত্রে বিচার্য ছিল না।’

তবে, রোহিত চক্রতীর্থের এই যুক্তি মানতে নারাজ বিরোধীরা। তাঁরা জানিয়েছেন, লেখক রোহিত চক্রতীর্থ আরএসএস প্রতিষ্ঠাতার বক্তৃতা অন্তর্ভুক্ত করার সিদ্ধান্তকে ঠিক প্রমাণ করার জন্য বলেছেন যে, দক্ষিণপন্থী মতাদর্শ প্রচারের কোনো উদ্দেশ্য নেই কমিটির। তবে তাদের উদ্দেশ্য যদি ভালো হত, তাহলে ‘ভগত সিং’-এর পাঠ বাতিল করতেন না।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in