Karnataka: কর্ণাটকের পরবর্তী মুখ্যমন্ত্রী কে? সিদ্ধান্ত নেবেন মল্লিকার্জুন খাড়গে!

কংগ্রেস হাইকমান্ড-এর পক্ষ থেকে সোমবার ডি কে শিবকুমার এবং সিদ্দারামাইয়াকে দিল্লিতে ডাকা হয়েছে। মুখ্যমন্ত্রী পদ নিয়ে দুই নেতার সঙ্গে আলোচনা করবেন সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী এবং মল্লিকার্জুন খাড়গে।
শনিবার কর্ণাটক জয়ের পর কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গের বাড়িতে কংগ্রেস নেতৃত্ব
শনিবার কর্ণাটক জয়ের পর কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গের বাড়িতে কংগ্রেস নেতৃত্বছবি, মল্লিকার্জুন খাড়গের ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

কর্ণাটকের পরবর্তী মুখ্যমন্ত্রী কে হবেন? তা স্থির করবেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে (AICC President M Mallikarjun Kharge)। রবিবার সন্ধ্যায় বেঙ্গালুরুতে জয়ী কংগ্রেস বিধায়কদের নিয়ে পরিষদীয় দলের বৈঠক হয়। সর্বসম্মতি ক্রমে সেই বৈঠকে ঠিক হয়েছে, কর্ণাটকের পরবর্তী মুখ্যমন্ত্রী কে হবেন, তা স্থির করবেন পার্টির কেন্দ্রীয় সভাপতি মল্লিকার্জুন খাড়গে।

এই বৈঠকে উপস্থিত ছিলেন কংগ্রেসের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক (সংগঠন) কে সি বেণুগোপাল ও তিনজন কেন্দ্রীয় পর্যবেক্ষক। এই বৈঠকের আগে কর্ণাটক প্রদেশ কংগ্রেস সভাপতি ডি কে শিবকুমার ও বিদায়ী বিধানসভার বিরোধী দলনেতা সিদ্দারামাইয়ার সঙ্গে আলোচনায় বসেন বেণুগোপাল ও কেন্দ্রীয় পর্যবেক্ষকরা।

কংগ্রেসের পরিষদীয় দলের বৈঠকের পর জানানো হয়, ‘কংগ্রেস পরিষদীয় দলের পক্ষ থেকে সর্বসম্মতিক্রমে কংগ্রেস সভাপতিকে বিধানসভার নতুন নেতা নির্বাচনের দায়িত্ব দেওয়া হয়েছে।'

সূত্রের খবর, কংগ্রেস হাইকমান্ড-এর পক্ষ থেকে সোমবার ডি কে শিবকুমার এবং সিদ্দারামাইয়াকে দিল্লিতে ডেকে পাঠানো হয়েছে। মুখ্যমন্ত্রী পদ নিয়ে দুই নেতার সঙ্গেই আলোচনা করবেন সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী এবং কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে।

কংগ্রেস বিধায়কদলের বৈঠকের পর গতকাল রাতেই নতুন নেবা নির্বাচনের জন্য বিধায়কদের মতামত জানতে এক বৈঠক হয়। এই বৈঠকে উপস্থিত ছিলেন এআইসিসি থেকে কর্ণাটকের দায়িত্বপ্রাপ্ত রণদীপ সিং সুরজেওয়ালা।

বেণুগোপাল জানিয়েছেন, সমস্ত নির্বাচিত বিধায়কদের কাছ থেকে মতামত নেবার পর তা সোমবারের মধ্যেই উচ্চ নেতৃত্বকে জানিয়ে দেওয়া হয়েছে।

এই প্রসঙ্গে এক ট্যুইট বার্তায় কংগ্রেসের জনসংযোগ বিভাগের দায়িত্বপ্রাপ্ত জয়রাম রমেশ জানিয়েছেন, কর্ণাটকে কংগ্রেস খুব দ্রুতই সরকার গঠন করবে এবং এক স্বচ্ছ, সংবেদনশীল সরকার উপহার দেওয়া হবে।

এবারের মুখ্যমন্ত্রীর দৌড়ে একদিকে এগিয়ে রয়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা হেভিওয়েট বর্ষীয়ান কংগ্রেস নেতা সিদ্দারামাইয়া। আবার, অন্যদিকে রয়েছেন কর্ণাটক প্রদেশ কংগ্রেস সভাপতি ডি কে শিবকুমার। তবে, এই দুজনের মধ্যে কোনও একজন না নতুন কোনও মুখ কর্ণাটকের মুখ্যমন্ত্রী হবে তা ঠিক করার দায়িত্ব গিয়েছে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গের ‘হাতে’।

শনিবার ফলাফল ঘোষণার পর, কর্ণাটকের পরিষদীয় দলনেতা নির্বাচনের জন্য মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী সুশীল কুমার সিন্ধে, এআইসিসি সাধারণ সম্পাদক জিতেন্দ্র সিং এবং প্রাক্তন এআইসিসি সাধারণ সম্পাদক দীপক বাবরিয়াকে পর্যবেক্ষক হিসাবে নিয়োগ করেছিলেন কংগ্রেস সভাপতি খাড়গে।

প্রসঙ্গত, কংগ্রেসের তরফে কর্ণাটক ভোটের পর্যবেক্ষক ছিলেন সুশীল কুমার সিন্ধে, জিতেন্দ্র সিং, দীপক বাবারিয়া। তাঁদের তত্ত্বাবধানে কর্ণাটকে সুপরিকল্পিত পদ্ধতিতে প্রচার চালিয়েছে কংগ্রেস।

আরও পড়ুন

শনিবার কর্ণাটক জয়ের পর কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গের বাড়িতে কংগ্রেস নেতৃত্ব
Karnataka Polls: কর্ণাটকের কুর্সিতে এবার কংগ্রেস, হার মানল বিজেপি
শনিবার কর্ণাটক জয়ের পর কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গের বাড়িতে কংগ্রেস নেতৃত্ব
‘কর্ণাটকে পুঁজিবাদী ক্ষমতাকে হারিয়ে দিয়েছে জনগণের শক্তি’ - রাহুল গান্ধী

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in