দলিত মহিলার জলপানের জের, উচ্চবর্ণের নির্দেশে গোমূত্র দিয়ে ট্যাঙ্ক শুদ্ধিকরণ

গত ১৮ নভেম্বর কর্ণাটকের চামরাজানগর জেলার হেগগোতারা গ্রামে একটি বিয়ের অনুষ্ঠানে এই ঘটনা ঘটেছে। এখন পর্যন্ত দলিত মহিলাটি নিখোঁজ।
গোমূত্র দিয়ে ট্যাঙ্ক শুদ্ধিকরণ চলছে
গোমূত্র দিয়ে ট্যাঙ্ক শুদ্ধিকরণ চলছেছবি সংগৃহীত

গোমূত্র দিয়ে পানীয় জলের ট্যাঙ্ক 'শুদ্ধিকরণ'! দলিত মহিলা জলের ট্যাঙ্ক থেকে জলপান করায় গোমূত্র দিয়ে গোটা ট্যাঙ্ক পরিষ্কার করার অভিযোগ উঠলো তথাকথিত উচ্চবর্ণের কয়েকজনের বিরুদ্ধে। ঘটনাটি ঘটেছে বিজেপি শাসিত কর্ণাটকের এক গ্রামে।

গত ১৮ নভেম্বর কর্ণাটকের চামরাজানগর জেলার হেগগোতারা গ্রামে একটি বিয়ের অনুষ্ঠানে গিয়েছিলেন তফশিলি জাতিভুক্ত ওই মহিলা। সেখানে গিয়ে এমন একটি এলাকার জলের ট্যাঙ্ক থেকে জল পান করেন তিনি, যেখানে উচ্চবর্ণের মানুষজনদের বসবাস। এই ঘটনা জানাজানি হতেই ক্ষুব্ধ হয়ে এলাকাবাসীরা ট্যাঙ্কের সমস্ত জল ফেলে দেয়। এরপর 'পবিত্র' গোমূত্র দিয়ে গোটা জলের ট্যাঙ্কটি তারা পরিষ্কার করেন।

স্থানীয় বিচার বিভাগীয় তহসিলদার আইই বাসবরাজ সংবাদ মাধ্যমে জানান, "জলের ট্যাঙ্কটি পরিষ্কার করা হয়েছিল এটা ঠিক। কিন্তু সেটা যে গোমূত্র দিয়েই পরিষ্কার করা হয়েছে, সে ব্যাপারে আমি নিশ্চিত নই। কেউ ওই মহিলাকে জলের ট্যাঙ্ক থেকে জল পান করতে দেখেনি। এমনকি এই ঘটনার পর তাঁকে এখনও পর্যন্ত খুঁজে পাওয়া যায়নি।"

বাসবরাজ আরও জানান, "আমরা দ্রুত ওই মহিলাকে শনাক্ত করার চেষ্টা করছি। আবারও যদি এই ধরণের ঘটনা ঘটে, তাহলে আমরা বর্ণবৈষম্যের বিরুদ্ধে মামলা দায়ের করব।" এর পাশাপাশি আগামী পদক্ষেপের জন্য জেলা কালেক্টরকে বিস্তারিত রিপোর্ট দাখিল করার কথা জানিয়েছেন তিনি।

উল্লেখ্য, গ্রামে বেশ কয়েকটি ট্যাঙ্ক রয়েছে যেখানে লিখিত বার্তা দিয়ে বলা হয়েছে, সেখান থেকে সবাই জল পান করতে পারবে। স্থানীয় কর্তৃপক্ষ দলিত এবং অন্যান্য অনগ্রসর শ্রেণী (ওবিসি) সম্প্রদায়ের বেশ কয়েকজন গ্রামবাসীকে সমস্ত ট্যাঙ্কে নিয়ে গিয়ে জল পান করান।

গোমূত্র দিয়ে ট্যাঙ্ক শুদ্ধিকরণ চলছে
Maharashtra: সাভারকর বিতর্ক সরিয়ে রেখে রাহুল গান্ধীর প্রশংসায় শিবসেনা উদ্ধব ঠাকরে গোষ্ঠী
গোমূত্র দিয়ে ট্যাঙ্ক শুদ্ধিকরণ চলছে
PM-Kisan: ৩ বছরে বঞ্চিত ৮ কোটি কৃষক! 'মোদীর নিষ্ঠুর নির্বাচনী জুমলা', কটাক্ষ ইয়েচুরির

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in