BJP শাসিত কর্ণাটকের শিক্ষা দফতরে ব্যাপক দুর্নীতির অভিযোগ, শিক্ষামন্ত্রীকে সরানোর দাবিতে চিঠি মোদীকে

১৩,০০০ স্কুলের প্রতিনিধিত্বকারী দুটি সংগঠন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখে জানিয়েছে, রাজ্যের শিক্ষা দফতরের কাছ থেকে ‘অনুমোদনপত্র’ পাওয়ার জন্য ঘুষ দিতে হচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠানগুলিকে।
BJP শাসিত কর্ণাটকের শিক্ষা দফতরে ব্যাপক দুর্নীতির অভিযোগ
BJP শাসিত কর্ণাটকের শিক্ষা দফতরে ব্যাপক দুর্নীতির অভিযোগগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

এবার বিজেপি শাসিত কর্ণাটকে শিক্ষা দফতরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠেছে। শুধু তাই নয়, এ নিয়ে জরুরি পদক্ষেপ নিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি দিয়েছে স্কুলের প্রতিনিধিত্বকারী দুটি সমিতি।

সিলেবাস পরিবর্তন বিতর্কে এমনিতেই জেরবার বাসভরাজ বোমাই সরকার। বিরোধীদের চাপে অনেকটাই ব্যাকফুটে চলে গিয়েছে সরকার। এরমধ্যে আবার রাজ্য শিক্ষা দফতরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ সামনে এসেছে। এমনকি, অভিযোগকারী স্কুলের সমিতিগুলি রাজ্যের শিক্ষামন্ত্রী বিসি নাগেশের পদত্যাগ এবং তদন্তের দাবিতে সরব হয়েছে।

ঠিক কী অভিযোগ শিক্ষা দফতরের বিরুদ্ধে? জানা যাচ্ছে, কর্ণাটকে বর্তমানে শিক্ষাপ্রতিষ্ঠানগুলির জন্য দুটি সংগঠন আছে। এক, দ্য এসোসিয়েটেড ম্যানেজমেন্টস অফ প্রাইমারি এন্ড সেকন্ডারি স্কুল (The Associated Managements Of Primary And Secondary Schools) এবং দুই, দ্য রেজিস্টার্ড আনএডেড প্রাইভেট স্কুলস ম্যানেজমেন্ট অ্যাসোসিয়েশন (The Registered Unaided Private Schools Management Association)।

শনিবার, ১৩,০০০ স্কুলের প্রতিনিধিত্বকারী দুটি সংগঠন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠিতে জানিয়েছে, রাজ্যের শিক্ষা দফতরের কাছ থেকে ‘অনুমোদনপত্র’ পাওয়ার জন্য ঘুষ দিতে হচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠানগুলিকে। তাই, এর বিরুদ্ধে জরুরি পদক্ষেপ নিন আপনি।

একইসঙ্গে, চিঠিতে লেখা হয়েছে, ‘অবৈজ্ঞানিক, অযৌক্তিক, বৈষম্যমূলক এবং অগ্রহণযোগ্য নিয়ম চাপানো হচ্ছে অনুদানবিহীন প্রাইভেট স্কুলগুলির উপর। আর, এ ক্ষেত্রে ব্যাপক দুর্নীতি সংঘটিত হচ্ছে।’

চিঠিতে দাবি করা হয়েছে, ‘রাজ্যের শিক্ষা ব্যবস্থার কোনও সমস্যার কথা শুনতে এবং বুঝতে চাইছে না শিক্ষা মন্ত্রক। এমনকি, সমস্যার সমাধান করতে তাঁরা অধৈর্যতা দেখাচ্ছে। বিশেষ করে, রাজ্যের দুই মন্ত্রী স্কুলের পরিচালন ব্যবস্থার অনেক ক্ষতি করছেন। যারা শিক্ষার বাণিজ্যিকীকরণ করছে, তাঁদের সুবিধা পাইয়ে দিচ্ছে শিক্ষা দফতর।’

নতুন শিক্ষাবর্ষ শুরু হলেও, নির্ধারিত পাঠ্যপুস্তক এখনও বিদ্যালয়ে পৌঁছায়নি সরকার বলেও অভিযোগ করেছে স্কুল সংগঠনগুলি।

BJP শাসিত কর্ণাটকের শিক্ষা দফতরে ব্যাপক দুর্নীতির অভিযোগ
বিজেপিতে ২৫০০ কোটি টাকায় বিক্রি হচ্ছে মুখ্যমন্ত্রীর পদ! অভিযোগ কংগ্রেসের

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in