Karnataka: সরকারি আবাসিক স্কুলগুলিতে RSS শিবিরের অনুমতি দিচ্ছে ক্ষমতাসীন BJP - অভিযোগ SFI-এর

SFI নেতা বলেন, "যদি RSS-এর শিবির বন্ধ না করা হয়, SFI এর বিরুদ্ধে রাজ্যব্যাপী আন্দোলন শুরু করবে।" বর্তমানে, উত্তর কর্ণাটকের কোলার, বিদরের মুলবাগল তালুকে এই শিবির অনুষ্ঠিত হচ্ছে বলে তিনি জানান।
ছবি প্রতীকী
ছবি প্রতীকী গ্রাফিক্স আকাশ

কর্ণাটকের ক্ষমতাসীন বিজেপি সরকার রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (RSS) কে কর্ণাটকের সরকারি আবাসিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের জন্য প্রশিক্ষণ শিবির করার অনুমতি দিচ্ছে। স্টুডেন্ট ফেডারেশন অফ ইন্ডিয়ার (SFI) রাজ্য সম্পাদক বাসুদেব রেড্ডি এই অভিযোগ জানিয়ে বলেছেন: "কর্নাটকের ক্ষমতাসীন বিজেপি মোরারজি দেশাই আবাসিক শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে আরএসএস ক্যাম্প চালানোর অনুমতি দিচ্ছে, যা অবিলম্বে বন্ধ করা উচিত।"

এসএফআই নেতা আরও বলেন, "যদি আরএসএস দ্বারা শিবিরের সংগঠন বন্ধ না করা হয়, এসএফআই এর বিরুদ্ধে রাজ্যব্যাপী আন্দোলন শুরু করবে।" বর্তমানে, উত্তর কর্ণাটকের কোলার এবং বিদারের মুলবাগল তালুকে এই শিবির অনুষ্ঠিত হচ্ছে বলেও তিনি জানিয়েছেন।

কর্ণাটক এস এফ আই রাজ্য সম্পাদক বাসুদেব রেড্ডি বলেন, "আরএসএস, একটি সাম্প্রদায়িক শক্তি হিসাবে পরিচিত, যাদের ছাত্রদের জন্য শিবির পরিচালনা করার অনুমতি দেওয়া হয়েছে৷ সমাজকল্যাণ উন্নয়ন মন্ত্রী কোটা শ্রীনিবাস পূজারি নিজেই ছাত্রদের জন্য শিবির আয়োজনের সুপারিশ করেছেন।"

এসএফআই-এর অভিযোগ "এটি ক্ষমতাসীন বিজেপির দ্বারা শিক্ষার গৈরিকিকরণের একটি অংশ। বিজেপি হিজাব, স্কুলের পাঠ্যক্রম সংশোধনের ধারাবাহিকতা হিসাবে সাম্প্রদায়িকতার এই ধারণা নিয়ে আসছে। রাজ্যের শিক্ষাপ্রতিষ্ঠানগুলিকে আরএসএস-এর হাতে তুলে দেওয়ার জন্য ক্ষমতাসীন বিজেপির এটি একটি প্রচেষ্টা৷ আমরা এর নিন্দা করি।”

অবিলম্বে আরএসএস শিবির বন্ধ করার দাবি জানিয়ে রেড্ডি বলেন, "আরএসএস-এর এই শিবির অবিলম্বে বন্ধ করতে হবে। এইসব শিবিরে অস্ত্র ব্যবহার করা হচ্ছে এবং শারীরিক প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। আরএসএস অসামাজিক কার্যকলাপে জড়িত। ছাত্রছাত্রীদের কোমল মনের ওপর এই শিবিরগুলোর কী ধরনের প্রভাব ফেলবে তা যথেষ্ট চিন্তার বিষয়।"

রাজ্য সরকারের জারি করা এক বিজ্ঞপ্তিতে প্রশিক্ষণ শিবির চালানোর অনুমতি দেওয়া হয়েছে এবং ছাত্রদের যোগাসন, ব্যক্তিত্ব বিকাশ এবং জাতীয়তাবাদে প্রশিক্ষণ দেওয়ার জন্য এই শিবির করা হচ্ছে বলে জানানো হয়েছে। এই অনুমতি দিয়েছেন কর্ণাটকের সমাজকল্যাণ উন্নয়ন মন্ত্রী।

কোলার জেলা আবাসিক হোস্টেলে এক সপ্তাহের ক্যাম্প করার জন্য প্রেরণা প্রতিষ্ঠানকে অনুমতি দেওয়া হয়েছে।

সরকার উত্তর কন্নড় জেলায় অক্ষয় সেবা প্রতিষ্ঠানের মাধ্যমে অনুরূপ শিবিরের অনুমতি দিয়েছে। সূত্রের খবর, উত্তর কর্ণাটকে আরও একটি ক্যাম্প করার পরিকল্পনা করা হচ্ছে।

ছবি প্রতীকী
জোর করে হিন্দি চাপানো হলে ফল ভালো হবে না - কেন্দ্রকে সরাসরি হুঁশিয়ারি স্ট্যালিনের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in