'আমরা এই দেশের বেটি না?': হিজাব বিতর্কে 'বেটি বাঁচাও...'-এর কথা তুলে সরকারকে প্রশ্ন মুসলিম ছাত্রীদের

হাইকোর্টে এই নিয়ে মামলা দায়ের হয়েছে। আজ দিনভর বিক্ষোভ দেখিয়েছেন মুসলিম ছাত্রীরা। পরিস্থিতির গুরুত্ব বিবেচনা করে আগামী তিনদিন রাজ‍্যের সমস্ত স্কুল-কলেজ বন্ধ রাখার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী।
হিজাব বিতর্কে আগামী তিনদিন বন্ধ কর্ণাটকের সমস্ত স্কুল-কলেজ
হিজাব বিতর্কে আগামী তিনদিন বন্ধ কর্ণাটকের সমস্ত স্কুল-কলেজফাইল ছবি

আমরা কি বেটি না? 'বেটি বাঁচাও বেটি পড়াও'-এর অধীনে শিক্ষার অধিকার আমাদের জন্য কি নয়? - হিজাব পরা নিয়ে চলমান বিতর্কের মাঝে সরকারের উদ্দেশ্যে এই প্রশ্ন করলেন কলেজের মুসলিম ছাত্রীরা।

সংবাদমাধ্যমের সামনে এক ছাত্রী বলেন, " ওরা (সরকার) 'বেটি বাঁচাও, বেটি পড়াও' নিয়ে কথা বলে। তারাই (হিন্দুরা) কি একমাত্র বেটি। আমরা কি বেটি নই? আমরাও এই দেশের মেয়ে। আমি তো গত তিন বছর ধরে এই কলেজে হিজাব পরে আসছি। কোনোদিন কোনো সমস‍্যা হয়নি। হঠাৎ করে এখন হিজাব নিয়ে সরকারের সমস্যা হলো কেন?"

অন‍্য এক পড়ুয়ার অভিযোগ, গেরুয়া স্কার্ফ নিয়ে কিছু ছাত্র ইচ্ছাকৃতভাবে মুসলিম ছাত্রীদের বিরুদ্ধে প্রতিবাদ দেখাচ্ছেন। তিনি বলেন, "ওরা আমাদের কলেজ থেকে দূরে তাড়িয়ে দিতে চায়, তাই এরকম করছে ওরা। আমাদের কেন বেছে নিতে হবে? আমাদের শিক্ষার অধিকার আছে পাশাপাশি ধর্ম পালনের অধিকারও আছে।"

কলেজের আর এক ছাত্রীর কথায় হিজাবকে কেন্দ্র করে একটা ইস‍্যু তৈরি করা হচ্ছে। তিনি বলেন, "আমরা যখন প্রথমে কলেজে আসি তখন আমাদের হিজাব পরার অনুমতি দেওয়া হয়েছিল। আর দু'মাসের মধ্যে আমাদের কলেজ শেষ। এখন কেন এরকম নিয়ম বাস্তবায়ন করা হচ্ছে? এখন কেন হঠাৎ হিজাব নিয়ে সমস্যা হলো? আমরা হিজাব ছাড়বো না, পড়াশোনাও ছাড়বো না। স্বাধীনতার ৭৫ বছর পেরিয়ে গেছে, আজও আমরা স্বাধীন না। এটা আমাদের ইউনিফর্মের একটা অংশ।"

গেরুয়া স্কার্ফ বনাম হিজাব বিতর্ক নিয়ে মুসলিম শিক্ষার্থীরা বলেন, "আমরা গেরুয়া স্কার্ফ পড়তে কাউকে নিষেধ করছি না। সবাই স্বাধীন, সবাই পরতে পারে এটা। কিন্তু এটা তাদের জন্য বাধ‍্যতামূলক নয়। হিজাব আমাদের জন্য বাধ‍্যতামূলক। আমরা শৈশব থেকে এটা পরে আসছি।"

প্রসঙ্গত, মুসলিম মেয়েদের হিজাব পরে কলেজে আসা নিয়ে গত কয়েকদিন ধরেই উত্তপ্ত রয়েছে কর্ণাটকের উদুপিতে মহাত্মা গান্ধী মেমোরিয়াল কলেজ এবং গভর্মেন্ট গার্লস পিইউ কলেজ। তাঁদের অভিযোগ, হিজাব পরার জন্য তাঁদের ক্লাসে ঢুকতে দেওয়া হয়নি। হিজাব পরার প্রতিবাদ জানিয়ে একদল শিক্ষার্থী গেরুয়া স্কার্ফ পরে কলেজে এসে জয় শ্রী রাম স্লোগানও দিয়েছেন। রাজ‍্যের শিক্ষামন্ত্রীও গেরুয়া স্কার্ফ পরা ছাত্রদের সমর্থন জানিয়েছেন।

ইতিমধ্যেই হাইকোর্টে এই নিয়ে মামলা দায়ের হয়েছে। আজ দিনভর বিক্ষোভ দেখিয়েছেন মুসলিম ছাত্রীরা ও গেরুয়া স্কার্ফ পরা পড়ুয়ারা। শিক্ষার্থীদের শান্তি বজায় রাখার আবেদন জানিয়েছে আদালত। পরিস্থিতির গুরুত্ব বিবেচনা করে আগামী তিনদিন রাজ‍্যের সমস্ত স্কুল-কলেজ বন্ধ রাখার কথা ঘোষণা করেছেন রাজ‍্যের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই।

হিজাব বিতর্কে আগামী তিনদিন বন্ধ কর্ণাটকের সমস্ত স্কুল-কলেজ
Beti Bachao, Beti Padhao: তহবিলের ৮০ শতাংশ অর্থ ব্যয় হয়েছে বিজ্ঞাপনে, সংসদে রিপোর্ট পেশ

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in