রামমন্দির, নোটবাতিল মামলার বিচারপতি আবদুল নাজির এখন অন্ধ্রের রাজ্যপাল! কোন সমীকরণে? উঠছে প্রশ্ন

রামমন্দির, নোটবাতিলের মতো গুরুত্বপূর্ণ মামলার বিচারপতি ছিলেন তিনি। এবার সেই অবসরপ্রাপ্ত বিচারপতিকে অন্ধ্রপ্রদেশের রাজ্যপাল হিসেবে নিয়োগ করেছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু।
সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি সৈয়দ আব্দুল নাজির
সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি সৈয়দ আব্দুল নাজিরফাইল ছবি সংগৃহীত

মাত্র ৪০ দিন আগে (৪ জানুয়ারি) সুপ্রিম কোর্টের বিচারপতি পদ থেকে অবসর নিয়েছেন সৈয়দ আব্দুল নাজির (Syed Abdul Nazeer)। রামমন্দির, নোটবাতিলের মতো গুরুত্বপূর্ণ মামলার বিচারপতি ছিলেন তিনি। এবার সেই অবসরপ্রাপ্ত বিচারপতিকে অন্ধ্রপ্রদেশের রাজ্যপাল হিসেবে নিয়োগ করেছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু।

বিচারপতি থাকাকালীন রামমন্দির, নোটবাতিলের মতো গুরুত্বপূর্ণ মামলায় কেন্দ্রীয় সরকারের পক্ষে রায় দিয়েছিলেন নাজির। সেকারণেই কি এই পদক্ষেপ? কোনও রাখঢাক না রেখে এই নিয়োগ নিয়ে সমালোচনায় সরব হয়েছে কংগ্রেসও।

এই বিষয়ে প্রাক্তন কেন্দ্রীয় আইন ও অর্থমন্ত্রী তথা বিজেপি নেতা অরুণ জেটলির একটি বক্তব্যকেই হাতিয়ার করেছেন কংগ্রেস নেতা অভিষেক মনু সিংভি। ২০১৩ সালে জেটলি বলেছিলেন, 'অবসরের পরবর্তী সময়ে চাকরির চিন্তা বিচারপতিদের রায়দানের ক্ষেত্রে অনেকটাই প্রভাব ফেলে। যা বিচার ব্যবস্থার জন্য অত্যন্ত আশঙ্কার বিষয়।'

সেই প্রসঙ্গ টেনে সিংভি বলেন, 'আমরাও একই কথা বলছি। আমি কোনও ব্যক্তিবিশেষের বিরোধী নই। প্রাক্তন বিচারপতি নাজিরকে ব্যক্তিগতভাবে চিনি। কিন্তু,অবসরের পর তাঁর নিয়োগের বিরোধিতা করছি।'

প্রসঙ্গত, ২০২১ সালের ডিসেম্বরে, অখিল ভারতীয় অধিকার পরিষদের (সঙ্ঘ পরিবার অনুমোদিত একটি সংগঠন) ১৬ তম জাতীয় কাউন্সিল সভায় 'ভারতীয় আইনি ব্যবস্থার উপনিবেশকরণ' বিষয়ে বক্তৃতা দেন বিচারপতি নাজির। সেসময় তিনি বলেন, 'ভারতীয় আইনি ব্যবস্থা হল ঔপনিবেশিক, যা ভারতীয়দের জন্য উপযুক্ত নয়। এখন এই আইনী ব্যবস্থার ভারতীয়করণ সময়ের প্রয়োজন।'

অযোধ্যা রাম জন্মভূমি মামলায় প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন সাংবিধানিক বেঞ্চের অন্যতম সদস্য ছিলেন অবসরপ্রাপ্ত বিচারপতি নাজির। অন্যদের মধ্যে ছিলেন বিচারপতি অশোক ভূষণ, বিচারপতি শারদ অরবিন্দ বোবদে, বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়।

এর আগে রাজ্যসভায় স্থান পেয়েছেন অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি গগৈ। পাশাপাশি, ২০২১ সালে ন্যাশনাল কোম্পানি ল’ অ্যাপিলেট ট্রাইবুনালের চেয়ারম্যান পদে নিযুক্ত হন অবসরপ্রাপ্ত বিচারপতি অশোক ভূষণ। সেই তালিকায় নবতম সংযোজন প্রাক্তন বিচারপতি আব্দুল নাজির।

জানা যাচ্ছে, বিচারপতি নাজির হলেন সুপ্রিম কোর্টের চতুর্থ অবসরপ্রাপ্ত বিচারপতি, যাঁকে কোনও রাজ্যের রাজ্যপাল করা হল।

এর আগে, ১৯৫২ থেকে ১৯৫৪ সাল পর্যন্ত ওড়িশার রাজ্যপাল এবং ১৯৫৬ থেকে ১৯৫৯ সাল পর্যন্ত আসামের রাজ্যপাল হয়েছিলেন বিচারপতি এস. ফজল আলী। এই সময় প্রধানমন্ত্রী ছিলেন জওহরলাল নেহেরু।

এরপর, কেন্দ্রের এইচডি দেবগৌড়া সরকার, সুপ্রিম কোর্ট থেকে অবসর নেওয়ার পাঁচ বছর পর ১৯৯৭ সালে বিচারপতি ফাতিমা বেভিকে তামিলনাড়ুর রাজ্যপাল হিসাবে নিযুক্ত করেন।

এদিকে জানা যাচ্ছে, সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতিদের রাজ্যপাল নিয়োগ নিয়ে আগেই বিতর্কে জড়িয়েছে মোদী সরকার। কেন্দ্রে ক্ষমতায় ফেরার পর, ২০১৪ সালেই সুপ্রিম কোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি পি. সদাশিবম-কে কেরালার রাজ্যপাল নিযুক্ত করেছিল মোদী সরকার। এবার, সেই তালিকায় যুক্ত হল প্রাক্তন বিচারপতি এস আব্দুল নাজিরের নাম।

আরও পড়ুন

সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি সৈয়দ আব্দুল নাজির
পেট্রো রসায়ন প্রকল্পের গোপন তথ্য ফাঁস করার 'শাস্তি'! সাংবাদিককে পিষে মারার অভিযোগ
সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি সৈয়দ আব্দুল নাজির
Karnataka: ডি কে শিবকুমারকে আবার সমন ED-র, রাজ্যে 'প্রজাধ্বনি যাত্রা'র মাঝে চাঞ্চল্য

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in