পেট্রো রসায়ন প্রকল্পের গোপন তথ্য ফাঁস করার 'শাস্তি'! সাংবাদিককে পিষে মারার অভিযোগ

মুম্বাই প্রেস ক্লাবের পক্ষ থেকে ঘটনার তীব্র নিন্দা জানানো হয়েছে। ক্লাব এও বলেছে, প্রকাশ্যে নৃশংস হত্যা। নাগরিক স্বাধীনতা ও বাক স্বাধীনতাকে ক্ষুণ্ণ করার প্রচেষ্টা চালানো হচ্ছে।
মৃত সাংবাদিক
মৃত সাংবাদিকগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

জমি মাফিয়ার পেট্রো রসায়ন প্রকল্পের গোপন তথ্য ফাঁস করায় খুন হতে হল মহারাষ্ট্রের এক সাংবাদিককে। এমনটাই অভিযোগ উঠছে। গ্রেফতার করা হয়েছে অভিজুক্ত জমি মাফিয়া পান্ধারিনাথ আম্বেরকরকে।

মঙ্গলবার এই মর্মান্তিক ঘটনাটি ঘটে। মৃত সাংবাদিকের নাম শশীকান্ত ওয়ারিশে। বয়স ৪৮। মঙ্গলবার সন্ধ্যায় রত্নাগিরি পেট্রোল পাম্পের কাছে একটি SUV তাঁকে ধাক্কা মারে। তিনি স্কুটিতে ছিলেন। কিছু বুঝে ওঠার আগেই SUV-র চাকায় পিষে যান তিনি। দ্রুত কোলাপুরের এক হাসপাতালে নিয়ে যাওয়া হলেও বাঁচানো যায়নি সাংবাদিককে। অভিযোগ, ওই গাড়িটি পান্ধারিনাথ আম্বেরকরের এবং তিনি ইচ্ছাকৃতভাবে সাংবাদিকের স্কুটিতে ধাক্কা মেরেছেন।

জমি মাফিয়া হিসেবে পরিচিত পান্ধারিনাথ আম্বেরকরের কোঙ্কন উপকূলে একটি পেট্রোরসায়ন প্রকল্প হচ্ছে। সেই প্রকল্পের বিষয়ে কিছু গোপন তথ্য স্থানীয় সংবাদপত্রে কয়েকদিন ধরে লিখছিলেন শশীকান্ত ওয়ারিশে। আম্বেরকর জোর করে জমি দখল করে এই প্রকল্প করছেন বলে অভিযোগ ওঠে। পর পর কয়েক্ম্বেটি প্রতিবেদনে আম্বেরকরকে 'দুষ্কৃতি' হিসেবে বর্ণনা করেন শশীকান্ত। এর জেরেই এই ঘটনা বলে মনে করা হচ্ছে। উল্লেখ্য, এই আম্বেরকর বিজেপি ঘনিষ্ঠ বলে জানা গেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের সাথেও আম্বেরকরের ছবি আছে।

বুধবার মুম্বাই প্রেস ক্লাবের পক্ষ থেকে এই ঘটনার তীব্র নিন্দা জানানো হয়েছে। ক্লাব জানিয়েছে, এটি একটি প্রকাশ্য নৃশংস হত্যা। নাগরিকদের স্বাধীনতা ও বাক স্বাধীনতাকে ক্ষুণ্ণ করার প্রচেষ্টা চালানো হচ্ছে। সংবাদমাধ্যম এবং সাংবাদিকদের কীভাবে দমিয়ে রাখা যায় এটা তার জ্বলন্ত উদাহরণ।

প্রেস ক্লাবের পক্ষ থেকে দাবি করা হয়েছে, আম্বেরকর স্থানীয় জমি মাফিয়াদের নেতা। তাঁর বিরুদ্ধে কেউ প্রতিবাদ জানালে ওই প্রতিবাদীর ওপর অত্যাচার শুরু করেন তিনি।

উল্লেখ্য, এই রত্নাগিরি পেট্রো রসায়ন প্রকল্পটি প্রথমে নানর গ্রামে হওয়ার কথা ছিল। কিন্তু শিবসেনার মধ্যস্থতায় কোঙ্কন উপকূলের রত্নাগিরি এলাকায় স্থানান্তরিত করা হয়।

মৃত সাংবাদিক
Karnataka: ডি কে শিবকুমারকে আবার সমন ED-র, রাজ্যে 'প্রজাধ্বনি যাত্রা'র মাঝে চাঞ্চল্য

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in