Jignesh Mevani: দলিতদের বিরুদ্ধে মামলা প্রত্যাহার না হলে গুজরাট অচল করার হুঁশিয়ারি জিগনেশের

২০১৬ সাল দলিত বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছিল গুজরাট। সেই সময় বেশ কিছু আন্দোলনকারীর বিরুদ্ধে মামলা দায়ের করে গুজরাট পুলিশ। গ্রেপ্তারও হয়েছিলেন জিগনেশ মেভানি।
Jignesh Mevani: দলিতদের বিরুদ্ধে মামলা প্রত্যাহার না হলে গুজরাট অচল করার হুঁশিয়ারি জিগনেশের
জিগনেশ মেভানিফাইল চিত্র - সংগৃহীত

সম্প্রতি অসম পুলিশের হেফাজত থেকে মুক্ত হয়েছেন গুজরাটের দলিত নেতা জিগনেশ মেভানি। মুক্ত হয়ে এবার গুজরাট পুলিশ প্রশাসনকে হুঁশিয়ারি দিলেন তিনি। ভাদগামের নির্দল বিধায়ক জানিয়েছেন, ২০১৬ সালে দলিতদের উপর করা মামলাগুলি প্রত্যাহার করা না হলে গুজরাট স্তব্ধ করে দেওয়া হবে।

আহমেদাবাদের এক বিশাল জনসভায় তিনি রাজ্য সরকারের উদ্দেশ্যে বলেন, "যদি এই সরকার উনা বিক্ষোভের সময় দলিতদের বিরুদ্ধে দায়ের করা মামলাগুলি প্রত্যাহার না করে, তবে ১ জুন গুজরাট স্তব্ধ হয়ে যাবে।"

প্রসঙ্গত, ২০১৬ সাল দলিত বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছিল গুজরাট। সেই সময় বেশ কিছু আন্দোলনকারীর বিরুদ্ধে মামলা দায়ের করে গুজরাট পুলিশ। গ্রেপ্তারও হয়েছিলেন জিগনেশ মেভানি।

সম্প্রতি, জিগনেশের বিরুদ্ধে আসামে মামলা দায়ের করার ফলে গুজরাট থেকেই আসাম পুলিশ তাঁকে গ্রেপ্তার করে। পরবর্তীতে পুনরায় আসামে তাঁর বিরুদ্ধে নতুন করে মামলা দায়ের করা হলেও, আপাতত সবকটি মামলাতেই জামিনে মুক্ত জিগনেশ।

পূর্বে গুজরাটে পতিদার আন্দোলনকে কেন্দ্র করে দায়ের করা মামলাগুলি পরে চাপের মুখে পড়ে প্রত্যাহার করতে বাধ্য হয়েছিল গুজরাট সরকার। আহমেদাবাদের সভা থেকে সেই ঘটনাকেই স্মরণ করিয়ে মেভানি বলেন, “পতিদার আন্দোলনের ক্ষেত্রে দায়ের হওয়া মামলাগুলি যেভাবে প্রত্যাহার করা হয়েছিল সেভাবে এই মামলাগুলিও প্রত্যাহার করা উচিত।”

দলিত বিধায়ক জিগনেশের বিরুদ্ধে মহিলা পুলিশকর্মীর সাথে অশালীন আচরণের জন্য মামলা করে অসম পুলিশ। ফের গ্রেপ্তার হন তিনি। কিন্তু বরপেটার আদালতে অভিযোগ মিথ্যা প্রমাণিত হওয়ার ফলে নিঃশর্ত মুক্তি পান মেভানি।

মিথ্যে অভিযোগের কারণে অসম পুলিশকে তীব্র ভর্ৎসনা করেন বরপেটার দায়রা আদালতের বিচারক অপরেশ চক্রবর্তী। সেই ব্যাপারে কংগ্রেসের দলিত নেতা বলেন, ”আজকাল, মেরুদণ্ড থাকা মানুষের সংখ্যা শক্ত মেরুদণ্ডের মানুষদের তুলনায় বেশ কমে গিয়েছে। তবে আমি – জিগনেশ মেভানি, একজন অভিযুক্ত। শক্ত মেরুদণ্ড দেখানোর জন্য বিচারককে স্যালুট করছি।”

জিগনেশ মেভানি
Jignesh Mevani: কোকরাঝাড়ে জামিনের পরেই আবারও গ্রেপ্তার জিগনেশ মেভানী

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.