‘কীসের ভয়?’ - অধ্যাপক সাংসদকে আমন্ত্রণপত্র পাঠিয়েও বাতিল করল দিল্লি বিশ্ববিদ্যালয়, ক্ষুব্ধ নেতা

মনোজ কুমার ঝা বলে, "এটা আমার বিশ্ববিদ্যালয়। আমি সংসদে কথা বলি, রাস্তায় দাঁড়িয়ে বক্তব্য রাখি, সংবাদপত্রে লিখি। কিন্তু আমি আমারই বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকদের উদ্দেশ্যে কিছু বলতে পারব না। কীসের ভয়?”
মনোজ কুমার ঝা
মনোজ কুমার ঝাফাইল ছবি

আরজেডি নেতা তথা রাজ্যসভার সাংসদ মনোজ কুমার ঝা-কে আমন্ত্রণপত্র পাঠিয়েও তা বাতিল করলো দিল্লি বিশ্ববিদ্যালয়। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের তরফে একটি অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণপত্র পাঠানো হয় তাঁকে। কিন্তু কয়েকদিনের মধ্যেই ফের ইমেল মারফত সেই আমন্ত্রণ বাতিল করে দেওয়া হয়। ‘অনিবার্য পরিস্থিতি’র কারণে আমন্ত্রণ বাতিল করা হচ্ছে বলেই জানানো হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে।

গত ১৮ আগস্ট দিল্লি বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর প্রফেশনাল ডেভেলপমেন্ট ইন হাইয়ার এডুকেশন-এর পক্ষ থেকে অনলাইনে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকদের উদ্দেশ্যে বক্তব্য রাখার জন্য ইমেল মারফত আমন্ত্রণ জানানো হয় রাষ্ট্রীয় জনতা দল (RJD) নেতা মনোজ কুমারকে। আগামী ৪ সেপ্টেম্বর ওই অনুষ্ঠান হওয়ার কথা ছিল। ওই সেন্টারের ডিরেক্টর অধ্যাপক গীতা সিংহের তরফে পাঠানো আমন্ত্রণপত্রে বিশ্ববিদ্যালয়ে সমাজ বিজ্ঞান ও সমাজকর্ম বিষয়ক একটি নয়া কোর্সের প্রধান হওয়ার জন্যও অনুরোধ করা হয় আরজেডি নেতাকে। কিন্তু বুধবারই পুনরায় একটি ইমেল পাঠিয়ে সেই আমন্ত্রণ বাতিল করে দেন ওই অধ্যাপক।

প্রসঙ্গত, রাজ্যসভার সাংসদ হওয়ার পাশাপাশি আরজেডি নেতা নিজেও দিল্লি বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান ও সমাজকর্ম বিভাগের একজন অধ্যাপকও বটে। আকস্মিকভাবে এই আমন্ত্রণপত্র বাতিল করে দেওয়া নিয়ে জানতে চাওয়া হলে তিনি জানান, “আমি এইটুকুই বলতে পারি যে, যা হচ্ছে তা প্রতিষ্ঠিত অধ্যয়নের চরম উল্লঙ্ঘন। এটা আমার বিশ্ববিদ্যালয়। আমি এখানে পড়েছি এবং এখানেই অধ্যাপনা করি। আমি সংসদে কথা বলি, রাস্তায় দাঁড়িয়ে বক্তব্য রাখি, সংবাদপত্রে লেখালিখি করি। কিন্তু আমি আমারই বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকদের উদ্দেশ্যে কিছু বলতে পারব না। কীসের ভয়?”

এই প্রসঙ্গে বিজেপির একটি স্লোগান ‘বিশ্বগুরু ভারত’ নিয়ে কেন্দ্রের শাসকদলকেও আক্রমণ করেছেন তিনি। তাঁর দাবি, “এইভাবেই কি তাহলে আমরা বিশ্ববিদ্যালয়গুলিকে কুয়োয় পরিণত করে বিশ্বগুরু হব?” এই ঘটনার অভিযোগ জানিয়ে তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধানকে চিঠি লেখার কথা জানিয়ে বলেন, “আমি তাঁদের দেখাতে চাই যে তাঁদের অজান্তে কত কিছু হচ্ছে। যদি আপনারা এইধরণের কাজগুলিকে অনুমোদন না দিয়ে থাকেন, তাহলে ওদের বাধা দিন। আমরা এইভাবে একটা বিশ্ববিদ্যালয়কে শেষ হয়ে যেতে দেখতে পারি না।”

মনোজ কুমার ঝা
Lander Vikram: ল্যান্ডার বিক্রম তাঁরই তৈরি! গুজরাট থেকে গ্রেফতার ইসরোর 'ভুয়ো' বিজ্ঞানী

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in