Lander Vikram: ল্যান্ডার বিক্রম তাঁরই তৈরি! গুজরাট থেকে গ্রেফতার ইসরোর 'ভুয়ো' বিজ্ঞানী

সূত্রের খবর, একাধিক সংবাদমাধ্যমে মিতুল নিজেকে ইসরোর বিজ্ঞানী বলে দাবি করেন। তিনি জানান ল্যান্ডার বিক্রমের প্রাথমিক নকশা তৈরিতে তাঁর গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল।
মাঝের জন্য মিতুল ত্রিবেদী
মাঝের জন্য মিতুল ত্রিবেদীছবি - সংগৃহীত

গুজরাট থেকে গ্রেফতার ইসরোর 'ভুয়ো' বিজ্ঞানী। পুলিশ সূত্রে খবর, মিতুল ত্রিবেদী নামের এক ব্যক্তি একাধিক সংবাদ মাধ্যমে নিজেকে ইসরোর বিজ্ঞানী বলে দাবি করেছিলেন।

চাঁদের মাটিতে বিক্রম ল্যান্ডার অবতরণ করার পর থেকেই সকলেই ইসরোকে নিয়ে গর্ব অনুভব করছে। এই সুযোগকেই কাজে লাগিয়েছেন মিতুল ত্রিবেদী। সূত্রের খবর, একাধিক সংবাদমাধ্যমে মিতুল নিজেকে ইসরোর বিজ্ঞানী বলে দাবি করেন। তিনি জানান ল্যান্ডার বিক্রমের প্রাথমিক নকশা তৈরিতে তাঁর গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। ইসরোতে তাঁর নিয়োগপত্রও দেখান তিনি। নিয়োগপত্রে নাকি উল্লেখ রয়েছে ২০২২-র ২৬ ফেব্রুয়ারি ইসরোর ‘অ্যানসিয়েন্ট সায়েন্স অ্যাপ্লিকেশন ডিপার্টমেন্ট’-র সহকারী চেয়ারম্যান পদে নিযুক্ত করা হয়েছিল মিতুলকে।

পাশাপাশি তিনি এও দাবি করেছেন, মঙ্গল গ্রহ নিয়ে ইসরোর গবেষণাতেও তাঁকে দায়িত্ব দেওয়া হয়েছে। আগামী কিছুদিনের মধ্যেই সেই কাজও শুরু করে দেবেন। কিন্তু মঙ্গলবার তাঁকে গ্রেফতার করা হয়।

পুলিশের দাবি, সমস্ত নিয়োগপত্র যাচাই করে ইসরোর সাথে যোগ থাকার কোনো প্রমাণ মেলেনি। তিনি ইসরো এবং নিজের সম্পর্কে সম্পূর্ণ ভুয়ো তথ্য প্রদান করেছেন সংবাদমাধ্যমে। ধৃতের বিরুদ্ধে সুরাট পুলিশের অপরাধ দমন শাখা জালিয়াতির অভিযোগ দায়ের করেছে। এই অভিযোগেই পুলিশ তাঁকে গ্রেফতার করে।

প্রসঙ্গত, গত ২৩ আগস্ট সন্ধ্যা ৬টা ৪ মিনিটে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করে ল্যান্ডার বিক্রম। পৃথিবীর প্রথম দেশ হিসেবে ভারত চাঁদের দক্ষিণ মেরুতে নামে। বর্তমানে রোভার প্রজ্ঞান চন্দ্রপৃষ্ঠের একাধিক ছবি ইসরোকে পাঠাচ্ছে।

মাঝের জন্য মিতুল ত্রিবেদী
‘৬২তে INCOSPAR গঠনের পরেই ভারতের মহাকাশ গবেষণা শুরু! চাঁদের মাটি ছোঁয়ার দিনই অতীত মনে করালো কংগ্রেস

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in