Inflation: অক্টোবর মাসে দেশের পাইকারি বাজারে মূল্যবৃদ্ধির হার ১২.৫৪%

দেশের পাইকারি বাজারে দাম (হোলসেল প্রাইস ইনফ্লেশন) বাড়লো অনেকটাই। সেপ্টেম্বর মাসের ১০.৬৬ শতাংশ থেকে বেড়ে অক্টোবর মাসের শেষে তা দাঁড়িয়েছে ১২.৫৪ শতাংশে। অর্থাৎ এক মাসে বেড়েছে ১.৮৮ শতাংশ।
Inflation: অক্টোবর মাসে দেশের পাইকারি বাজারে মূল্যবৃদ্ধির হার ১২.৫৪%
ছবি প্রতীকী ফাইল ছবি সংগৃহীত

দেশের পাইকারি বাজারে দাম (হোলসেল প্রাইস ইনফ্লেশন) বাড়লো অনেকটাই। সেপ্টেম্বর মাসের ১০.৬৬ শতাংশ থেকে বেড়ে অক্টোবর মাসের শেষে তা দাঁড়িয়েছে ১২.৫৪ শতাংশে। অর্থাৎ এক মাসে বেড়েছে ১.৮৮ শতাংশ। খাদ্য সামগ্রী, জ্বালানি সহ প্রাথমিক পণ্যের দাম ক্রমশ বেড়ে চলায় ভারতে অক্টোবর ২০২১-এ পাইকারি বাজারে মুদ্রাস্ফীতির মাসিক এবং বাৎসরিক ভিত্তিতে বৃদ্ধি ঘটেছে৷

একইভাবে, গত বছরের অনুপাতে, বাণিজ্য ও শিল্প মন্ত্রক দ্বারা সরবরাহ করা পাইকারি মূল্য সূচক (WPI) তথ্য অনুসারে অক্টোবর ২০২১-এ দ্রুতগতিতে বেড়ে ১.৩১ শতাংশে দাঁড়িয়েছে।

"গত বছরের অক্টোবর মাসের তুলনায় অক্টোবর ২০২১-এ মূল্যস্ফীতির উচ্চ হার প্রাথমিকভাবে খনিজ তেল, মৌলিক ধাতু, খাদ্য পণ্য, অপরিশোধিত পেট্রোলিয়াম এবং প্রাকৃতিক গ্যাস, রাসায়নিক এবং রাসায়নিক পণ্য ইত্যাদির দাম বৃদ্ধির কারণে ঘটেছে" বলে জানিয়েছে মন্ত্রক। কেন্দ্রীয় মন্ত্রকের পক্ষে অক্টোবরের ‘ইন্ডেক্স নাম্বারস অফ হোলসেল প্রাইস ইন ইন্ডিয়া’তে একথা জানানো হয়েছে।

"অক্টোবর, ২০২১ (সেপ্টেম্বর, ২০২১ এর তুলনায়) মাসে হোলসেল প্রাইস ইন্ডেক্স (WPI) সূচকে গত মাসের তুলনায় পরিবর্তন হয়েছে ২.২৮ শতাংশ।"

- with IANS inputs

ছবি প্রতীকী
দেশকে বিভ্রান্ত করতে টিকাকরণ নিয়ে ভুল তথ্য দিচ্ছেন প্রধানমন্ত্রী মোদী - অভিযোগ কংগ্রেসের

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in