Indian Air Force: পাক সীমান্তে 'ফ্রন্টলাইন কমব্যাট ইউনিটে'-র দায়িত্বে ক্যাপ্টেন শলিজা

নতুন দায়িত্বপ্রাপ্ত শলিজার ২৮০০ ঘন্টারও বেশি সময় ধরে হেলিকপ্টার চালানোর অভিজ্ঞতা রয়েছে। তিনি ২০০৩ সালে বায়ুসেনার হেলিকপ্টারের পাইলট হিসেবে যোগদান করেছিলেন।
ক্যাপ্টেন শলিজা ধামি
ক্যাপ্টেন শলিজা ধামিছবি - সংগৃহীত

ভারতীয় বায়ু সেনায় বড় দায়িত্ব পেলেন ক্যাপ্টেন শলিজা ধামি। এই প্রথম কোনো মহিলা ক্যাপটেনকে পাক সীমান্তে 'ফ্রন্টলাইন কমব্যাট ইউনিটে'-র দায়িত্ব দেওয়া হল। আন্তর্জাতিক নারী দিবসে যা অন্যতম আনন্দদায়ক খবর।

একসময় মনে করা হত ভারতীয় সেনাবাহিনীতে সুযোগ আছে কেবল পুরুষদের। কিন্তু সেই ধারণা ভুল প্রমাণ করে দেখালেন ক্যাপ্টেন শলিজা ধামি। তাঁকে বায়ুসেনার পশ্চিমাঞ্চল কমান্ডের অন্তর্গত একটি ক্ষেপণাস্ত্র শাখার দায়িত্ব প্রদান করা হয়েছে।

বায়ুসেনার এক আধিকারিক বলেন, ফ্রন্টলাইন কমব্যাট ইউনিটে দায়িত্ব পাওয়ার আগে শলিজা পশ্চিমাঞ্চলেই হেলিকপ্টারের ফ্লাইট কম্যান্ডারের দায়িত্ব সামলেছেন।

উল্লেখ্য, নতুন দায়িত্বপ্রাপ্ত শলিজার ২৮০০ ঘন্টারও বেশি সময় ধরে হেলিকপ্টার চালানোর অভিজ্ঞতা রয়েছে। তিনি ২০০৩ সালে বায়ুসেনার হেলিকপ্টারের পাইলট হিসেবে যোগদান করেছিলেন। ফ্লাইং ইনস্ট্রাক্টর পদেও দায়িত্বভার সামলেছিলেন তিনি।

ক্যাপ্টেন শলিজা ধামি
গর্ভাবস্থাতেই শিশুকে হিন্দুত্ব-সংস্কার শেখাতে হবে: চিকিৎসকদের নিয়ে নয়া অভিযানে RSS

শলিজা ছাড়াও ভারতীয় বায়ুসেনাতে বর্তমানে ১৮ জন মহিলা পাইলট রয়েছেন যাঁরা সুখোই, রাফাল, মিগ-২১এস, মিগ-২৯এস-র মতো অত্যাধুনিক যুদ্ধবিমান চালাতে সক্ষম। ১৪৫ জন মহিলা পাইলট রয়েছেন যাঁরা হেলিকপ্টার ও পরিবহণে সক্ষম এয়ারক্রাফট চালানোর দায়িত্ব সামলান। বায়ুসেনার পাশাপাশি নৌবাহিনীতেও মহিলাদের গুরুত্ব বাড়ছে। সম্প্রতি ৩০ জন মহিলা নৌসেনাকে যুদ্ধজাহাজে নিয়োগ করা হয়েছে।

ক্যাপ্টেন শলিজা ধামি
Tripura: বিজেপির বিরুদ্ধে বিরামহীন সন্ত্রাসের অভিযোগে শপথগ্রহণ অনুষ্ঠান বয়কট করছে বাম কংগ্রেস
ক্যাপ্টেন শলিজা ধামি
Lay Off: ব্যবসা বাড়াতে কয়েক হাজার কর্মী ছাঁটাই! Meta-র খরচ কমাতে চান মার্ক জুকারবার্গ

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in