Lay Off: ব্যবসা বাড়াতে কয়েক হাজার কর্মী ছাঁটাই! Meta-র খরচ কমাতে চান মার্ক জুকারবার্গ

রিপোর্টে বলা হয়েছে, 'ফেসবুক, ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপকে আরও মজবুত করতে চায় মেটা। ব্যবসাকে আরও বাড়াতে চান মার্ক জুকারবার্গ।'
মার্ক জুকারবার্গ
মার্ক জুকারবার্গগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

ফের একবার কর্মী ছাঁটাইয়ের পথে ফেসবুকের (Facebook) মূল সংস্থা মেটা (Meta)। এক রিপোর্টে ব্লুমবার্গ (Bloomberg) জানিয়েছে, কোম্পানির খরচ কমাতে আবার কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে মেটা। চলতি সপ্তাহেই এই পদক্ষেপ শুরু হবে। এটি (ছাঁটাই) কয়েক হাজার কর্মচারীকে প্রভাবিত করবে।

রিপোর্টে দাবি করা হয়েছে, 'ইতিমধ্যে প্রক্রিয়া শুরু করে দিয়েছে মেটা। এজন্য সংস্থার ডিরেক্টর ও ভাইস প্রেসিডেন্টদের অপ্রয়োজনীয় কর্মীদের তালিকা করতে বলা হয়েছে। যাদেরকে এই পর্বে ছাঁটাই করা হতে পারে।'

গত বছর নভেম্বর মাসে, প্রথম সংস্থার ১৩ শতাংশ কর্মী ছাঁটাই করে মেটা। সংস্থায় আয়ে ধাক্কা এবং বিশ্বজুড়ে চলা মন্দার কারণে, একলপ্তে ১১ হাজার কর্মীকে ছাঁটাই করেন মার্ক জুকারবার্গ। যার জেরে বিপাকে পড়েন বিশ্বের বিভিন্ন প্রান্তে কর্মরত মেটা কর্মীরা। আর, সেই রেশ না কাটতেই, আবার কর্মী ছাঁটাই করতে চলেছে মেটা।

সোশ্যাল মিডিয়া ফেসবুক (Facebook), ইনস্টাগ্রাম (Instragram), হোয়াটসঅ্যাপ (WhatsApp) - এই তিন সংস্থার মালিক হলেন মার্ক জুকারবার্গ (Mark Zuckerberg)। মূলত, Meta-র ছাতার তলায় তিনটি সংস্থা চালান জুকারবার্গ।

রিপোর্টে বলা হয়েছে, 'ফেসবুক, ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপকে আরও মজবুত করতে চায় মেটা। ব্যবসাকে আরও বাড়াতে চান মার্ক জুকারবার্গ। তাই, ভবিষ্যতের দিকে তাকিয়ে এহেন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও দাবি করা হয়েছে।'

জানা যাচ্ছে, বিজ্ঞাপন থেকে আয় কমে যাওয়ায় এখন মেটাভার্সের মতো ভার্চুয়াল-রিয়েলিটি প্ল্যাটফর্মে নিজেদের বদলে নিচ্ছে মেটা। রিপোর্টে বলা হয়েছে, যে সমস্ত কর্মীদের ছাঁটাই করা হবে তাঁদের জন্যে সংস্থার তরফে বোনাস দেওয়া হবে। শুধু তাই নয়, সংস্থার তরফে কর্মীদের কয়েক মাসের বেতনও দেওয়া হবে বলে জানা যাচ্ছে।

তবে, সংবাদমাধ্যমে এই খবর নিয়ে এখনও মুখ খোলেনি মেটার মুখপাত্র।

প্রসঙ্গত, চলতি বছরেও অর্থনৈতিক মন্দা অব্যাহত। যার জেরে বিশ্বের বিভিন্ন প্রযুক্তি সংস্থায় কর্মী ছাঁটাই চলছে। টুইটার (Twitter), অ্যামাজন (Amazon), মাইক্রোসফট (Microsoft), গুগল (Google), ইয়াহু (Yahoo), ডেল (Dell)-এর মতো কোম্পানি থেকে চাকরি হারিয়েছেন কয়েক হাজার কর্মী। এবার সেই তালিকায় আবার নাম লেখাচ্ছে মেটা।

মার্ক জুকারবার্গ
ভারত-চীনের মধ্যে বন্ধুত্ব স্থাপন হলে পশ্চিমাদের বিরুদ্ধে লড়াইটা আরও শক্তিশালী হবে - রাশিয়া

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in