ভারত-চীনের মধ্যে বন্ধুত্ব স্থাপন হলে পশ্চিমাদের বিরুদ্ধে লড়াইটা আরও শক্তিশালী হবে - রাশিয়া

রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেন, রাশিয়া চায় দুই দেশ যদি ঐক্যবদ্ধ হয় তাহলে পশ্চিমাদের বিরুদ্ধে লড়াইটা আরও শক্তিশালী ও সহজ হয়ে যাবে।
রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ
রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভছবি - সংগৃহীত

পশ্চিমীদের বিরুদ্ধে লড়াইয়ের জন্য ভারত ও চীনকে পাশে চায় রাশিয়া। এশিয়া মহাদেশের দুই শক্তিধর রাষ্ট্র নিজেদের মধ্যে বন্ধুত্ব স্থাপন করুক। এমনটাই বলছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।

ইউক্রেন যুদ্ধের পর থেকেই রাষ্ট্রসংঘে রাশিয়ার বিরুদ্ধে ভোট দান থেকে বিরত থেকেছে ভারত ও চীন। তবে চীন ও ভারত এই দুই দেশের মধ্যে পারস্পরিক সম্পর্ক খুব একটা ভালো নয়। তা গত কয়েক বছরের সীমান্তবর্তী সংঘর্ষ থেকেই বোঝা যায়। কিন্তু রাশিয়া চায় দুই দেশ যদি ঐক্যবদ্ধ হয় তাহলে পশ্চিমাদের বিরুদ্ধে লড়াইটা আরও শক্তিশালী ও সহজ হয়ে যাবে।

শুক্রবার সের্গেই ল্যাভরভ বলেন, চীন ও ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের জন্য আমরা সত্যিই আগ্রহী। ইউক্রেন যুদ্ধের মাধ্যমে আমেরিকার বিরুদ্ধে যে শক্তিনীতি স্থাপন হয়েছিল তা বজায় রাখার জন্য ভারত ও চীন দুই দেশকেই পাশে দরকার। আগেও আমরা এই দুই রাষ্ট্রের অনেক সমর্থন লাভ করেছি। আগামী দিনেও এই বিশ্বাসযোগ্যতা আরও যাতে দৃঢ় হয় সেই প্রচেষ্টাই করা হবে।

পাশাপাশি তিনি আরও বলেন, ইউক্রেন যুদ্ধের জন্য আমাদেরকেই দায়ী করা হচ্ছে। যেন মনে হচ্ছে ইউক্রেনের কোনো দোষ নেই। আন্তর্জাতিক মহল থেকে বার বার রাশিয়ার ওপর চাপ সৃষ্টি করা হচ্ছে সমাধান সূত্র বের করার বা আলোচনার জন্য। কেন ইউক্রেনকে বলা হচ্ছে না? আর ইউক্রেন যুদ্ধের ফলে ইউরোপের অন্যান্য দেশের ওপর তেমন কোনো প্রভাব পড়ছে না। কিন্তু তারপরেও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ন্যাটোর সেক্রেটারি জেনারেল রাশিয়ার বিরুদ্ধে সুর চড়াচ্ছেন।

রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ
‘আইন-শৃঙ্খলা রক্ষার জন্য ক্ষতিকর’ - পাকিস্তানের টিভি চ্যানেলে নিষিদ্ধ ইমরান খানের বক্তৃতা

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in