১৪২.৮৬ কোটি জনসংখ্যা নিয়ে চীনকে ছাপিয়ে গেল ভারত, দাবি রাষ্ট্রসংঘের রিপোর্টে

বর্তমানে ভারতের মোট জনসংখ্যা হল ১৪২.৮৬ কোটি। আর, চীনের মোট জনসংখ্যা হল ১৪২.৫৭ কোটি। অর্থাৎ, চীনের থেকে ভারতের জনসংখ্যা প্রায় ২৯ লক্ষ বেশি।
১৪২.৮৬ কোটি জনসংখ্যা নিয়ে চীনকে ছাপিয়ে গেল ভারত, দাবি রাষ্ট্রসংঘের রিপোর্টে
প্রতীকী ছবি

জনসংখ্যার (Population) নিরিখে চীনকে (China) ছাপিয়ে গেল ভারত (India)। বর্তমানে বিশ্বে সবথেকে বেশি জনবহুল দেশ হয়েছে ভারত। রাষ্ট্রপুঞ্জের প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে, বর্তমানে ভারতের মোট জনসংখ্যা হল ১৪২.৮৬ কোটি। আর, চীনের মোট জনসংখ্যা হল ১৪২.৫৭ কোটি। অর্থাৎ, চীনের থেকে ভারতের জনসংখ্যা প্রায় ২৯ লক্ষ বেশি।

বুধবার, একটি নথি প্রকাশ করেছে রাষ্ট্রসংঘের পপুলেশন ফান্ড (United Nations Population Fund)। সেই নথিতেই ২০২৩ সালে বিশ্বের জনসংখ্যা রিপোর্ট উল্লেখ করা হয়েছে।

রাষ্ট্রসংঘের নয়া রিপোর্ট অনুসারে, ভারতের জনসংখ্যা বর্তমানে বেড়ে দাঁড়িয়েছে ১৪২.৮৬ কোটি। আর চীনের বর্তমান জনসংখ্যা হয়েছে ১৪২.৫৭ কোটি। ৩৪ কোটি জনসংখ্যা নিয়ে তৃতীয় স্থানে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। ২০২৩ সালের ফেব্রুয়ারি মাস পর্যন্ত প্রাপ্ত তথ্য থেকেই এই রিপোর্ট তৈরি হয়েছে।

১৯৫০ সাল থেকে সারা বিশ্বে জনগণনা শুরু হয়। সেসময় থেকে বিশ্বের সবথেকে বেশি জনবহুল দেশের তকমা ধরে রেখেছিল চীন। এবার, সেই তকমা ছিনিয়ে নিল ভারত!

জন্মহার কমে যাওয়া এবং শ্রমশক্তির বয়স বাড়ার কারণে চীন জনসংখ্যা পতনের মুখোমুখি হচ্ছে। বেশ কয়েকটি অঞ্চলে জন্মহার বাড়ানোর পরিকল্পনার কথাও ঘোষণা করেছে সরকার, কিন্তু তারপরেও জন্মহারে পতন রোখা যায়নি।

ভারতে শেষ আদমশুমারি বা জনগণনা হয়েছিল ২০১১ সালে। সেটাই এখন সরকারী ভাবে শেষ তথ্য। ২০২১ সালে, জনগণনা হওয়ার কথা থাকলেও, মহামারী করোনার কারণে তা আর হয়ে ওঠেনি।  

রাষ্ট্রসংঘের তথ্য অনুযায়ী, ভারতের জনসংখ্যার প্রায় এক চতুর্থাংশের বয়স ১৪ বছরের কম। ৬৮ শতাংশের বয়স ১৫-৬৪ বছরের মধ্যে এবং ৭ শতাংশের বয়স ৬৫ বছরের বেশি।

১৪২.৮৬ কোটি জনসংখ্যা নিয়ে চীনকে ছাপিয়ে গেল ভারত, দাবি রাষ্ট্রসংঘের রিপোর্টে
BJP সরকারের নির্দেশ - মাইহারের মা সারদা মন্দির থেকে সরতে হবে ৩৫ বছর ধরে কর্মরত মুসলিম কর্মীদের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in