Independence Day: দেশে বিভাজনের কালো ছায়া; আক্রান্ত ধর্মনিরপেক্ষতা, যুক্তরাষ্ট্রীয় ভাবনা - বিজয়ন

বিজয়ন বলেন, এমন এক পরিস্থিতির সৃষ্টি হয়েছে যেখানে প্রজাতন্ত্রের ওপর বর্ণ ও জাতিগত বিভাজন কালো ছায়া ফেলেছে, যা সরাসরি ভারতের ধর্মনিরপেক্ষ চরিত্রকে আঘাত করছে। যুক্তরাষ্ট্রীয় কাঠামোও অনেকাংশে বিপর্যস্ত।
পিনারাই বিজয়ন
পিনারাই বিজয়নফাইল ছবি, দ্য নিউজ মিনিটের সৌজন্যে

দেশ যখন ৭৭তম স্বাধীনতা দিবস উদযাপন করছে তখন জাতি এবং জাতিগত বিভাজনের ঘটনা প্রজাতন্ত্রের ওপর ছায়া ফেলছে এবং দেশের ধর্মনিরপেক্ষ প্রকৃতিকে আহত করেছে। মঙ্গলবার স্বাধীনতা দিবসে একথা জানিয়েছেন কেরালার মুখ্যমন্ত্রী ও সিপিআইএম নেতা পিনারাই বিজয়ন।

নিজের ফেসবুক পোষ্টে এদিন বিজয়ন আরও জানান, দেশে যুক্তরাষ্ট্রীয় মূল্যবোধকেও বিকৃত করা হচ্ছে। এই অবস্থায় দেশের প্রতিটি নাগরিককে দেশের ধর্মনিরপেক্ষ চরিত্র এবং যুক্তরাষ্ট্রীয় মূল্যবোধ রক্ষায় অঙ্গীকারবদ্ধ হওয়া উচিত।

ওই পোষ্টে সিপিআইএম নেতা আরও জানান, ঔপনিবেশিক শাসনের হাত থেকে ভারতের স্বাধীনতা জাতি, ধর্ম, ভাষা, পোষাক নির্বিশেষে বহু সাহসী দেশপ্রেমিক এবং শহিদদের ঐক্যবদ্ধ সংগ্রামের মাধ্যমে অর্জিত হয়েছে।

বিজয়ন বলেন, ভারতের যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থা এবং ভাষাগত অবস্থান স্বাধীনতা আন্দোলন থেকে গড়ে ওঠা মূল্যবোধের মাধ্যমেই সৃষ্টি হয়েছে। এই মূল্যবোধের দৃঢ় বিশ্বাসের ওপর ভিত্তি করেই স্বাধীন ভারতে ধর্মনিরপেক্ষতাকে সর্বাধিক গুরুত্ব দেওয়া হয়েছিল।

তিনি বলেন, যদিও আজ এমন এক পরিস্থিতির সৃষ্টি হয়েছে যেখানে প্রজাতন্ত্রের ওপর বর্ণ এবং জাতিগত বিভাজন কালো ছায়া ফেলেছে এবং যা সরাসরি ভারতের ধর্মনিরপেক্ষ চরিত্রকে আঘাত করছে। দেশের যুক্তরাষ্ট্রীয় কাঠামোও অনেকাংশে বিপর্যস্ত। এই পরিস্থিতিতে দেশের ধর্মনিরপেক্ষ এবং গণতান্ত্রিক ও যুক্তরাষ্ট্রীয় মূল্যবোধ রক্ষা করা আমাদের প্রত্যেকের কর্তব্য। ৭৭তম স্বাধীনতা দিবসে আমাদের সেই অঙ্গীকার করা উচিত।

ফেসবুক পোস্টের পাশাপাশি এদিন এক্স (আগেকার ট্যুইটার)-এ এক পোষ্টে কেরালার মুখ্যমন্ত্রী জানান, আমাদের স্বাধীনতা আন্দোলন শুধুমাত্র শৃঙ্খল ভাঙার জন্য ছিল না; এই সংগ্রাম ছিল এক বৈচিত্র্যময় এবং অন্তর্ভুক্তিমূলক ভারত গঠনের জন্য।

তিনি আরও বলেন, আসুন এই স্বাধীনতা দিবসে দেশের ধর্মনিরপেক্ষ এবং গণতান্ত্রিক আদর্শকে উন্নত করে এই মূল্যবোধকে আমাদের জাতীয়তার মূল স্তরে ফিরিয়ে আনা নিশ্চিত করি।

পিনারাই বিজয়ন
Independence Day: 'লালকেল্লা থেকে শেষবার পতাকা তুললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী' - লালুপ্রসাদ যাদব
পিনারাই বিজয়ন
Independence Day: স্বাধীনতা দিবসের ভাষণে প্রধানমন্ত্রীর নিশানায় বিরোধীরা - পরিবারতন্ত্র লোপ করার ডাক

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in