ফের শরদের শরণাপন্ন অজিত, ২৪ ঘণ্টায় কাকা-ভাইপোর দ্বিতীয় সাক্ষাতে কোন পথে এনসিপির ভবিষ্যৎ?

বিদ্রোহ ঘোষণা করে দল ছাড়ার পর প্রথম ২ সপ্তাহ দেখা না করলেও হঠাৎ কোন উদ্দেশ্যে চারদিনে পরপর তিনবার কাকার সঙ্গে দেখা করলেন অজিত, তা নিয়ে ইতিমধ্যেই প্রবল জল্পনা ছড়িয়েছে মহারাষ্ট্রের রাজনৈতিক মহলে।
শরদ পাওয়ার এবং অজিত পাওয়ার
শরদ পাওয়ার এবং অজিত পাওয়ারফাইল ছবি

রবিবার বিকেলের সাক্ষাতের পর ২৪ ঘণ্টাও কাটেনি। তার আগেই সোমবার দুপুরে আবারও কাকা শরদ পাওয়ারের সঙ্গে দেখা করলেন তাঁর ভাইপো তথা এনসিপির বিদ্রোহী গোষ্ঠীর প্রধান অজিত পাওয়ার। গত ৪ দিনে এই নিয়ে মোট ৩ বার শরদের সঙ্গে দেখা করলেন অজিত। তবে একা অজিত নন, সোমবারের শরদ-সাক্ষাতে অজিতের সঙ্গী ছিলেন তাঁর অনুগামী একাধিক এনসিপি বিধায়ক, এককালের শরদ-ঘনিষ্ঠ ও বর্তমানে অজিতের বিদ্রোহী এনসিপি গোষ্ঠীর কার্যনির্বাহী সভাপতি প্রফুল্ল পটেল। অন্যদিকে, শরদের তরফে এদিন উপস্থিত ছিলেন দলের সভাপতি জয়ন্ত পাতিল, সর্বভারতীয় সাধারণ সম্পাদক ডঃ জিতেন্দ্র আওহাদ ও অন্যান্য শীর্ষ নেতৃত্বরা।

গত শুক্রবার বর্ষীয়ান নেতা শরদের বাসভবনে কাকিমা প্রতিভা পাওয়ারের সঙ্গে দেখা করতে গিয়েছিলেন অজিত পাওয়ার। সেখানেই তিনি কাকা শরদ ও শরদ-গোষ্ঠীর কার্যনির্বাহী সভাপতি তথা শরদ-কন্যা সুপ্রিয়া সুলের সঙ্গেও দেখা করেন। গত ১ জুলাই বিদ্রোহ ঘোষণা করে এনসিপি ছেড়ে বিজেপি-শিন্ডের নেতৃত্বাধীন মহারাষ্ট্র সরকারে যোগ দেওয়ার পর এটাই ছিল কাকা-ভাইপোর প্রথম সাক্ষাৎ। এরপর রবিবার বিকেলে প্রফুল্ল পটেল অন্যান্য কয়েকজন বিধায়কদের সঙ্গে নিয়ে ফের শরদের সঙ্গে দেখা করতে যান মহারাষ্ট্রের নয়া উপ-মুখ্যমন্ত্রী অজিত পাওয়ার। বৈঠক শেষে প্রফুল্ল পটেল সাংবাদিকদের জানান যে তারা শরদ পাওয়ারের আশীর্বাদ নিতে গিয়েছিলেন। এর পাশাপাশি, এনসিপি যাতে বিভক্ত না হয় সেই অনুরোধও অজিত-গোষ্ঠীর তরফে শরদ পাওয়ারকে করা হয়েছে বলে জানান পটেল।

রবিবারের সাক্ষাতের পর অজিত বাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছিল, তারা এখনও একই দলের সদস্য এবং শরদ পাওয়ার এখনও এনসিপির প্রধান। এও জানানো হয়েছে, রবিবার শরদকে জানানো অনুরোধ তিনি শুনলেও কোনও প্রতিক্রিয়া দেননি। বরং শুক্রবারের সাক্ষাতের পর ৮২ বছর বয়সী এনসিপি প্রধান তাঁর কর্মী-সমর্থকদের উদ্দেশ্যে স্পষ্ট বার্তা দিয়েছিলেন, এনসিপি তার প্রগতিশীল রাজনীতি চালিয়ে যাবে এবং কখনই বিজেপির সঙ্গে জোট গঠন করবে না। বরং ব্যক্তিগতভাবে ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে দেশের সমস্ত বিজেপি বিরোধী শক্তিদের এক ছাদের তলায় একত্রিত করার চেষ্টা করে যাবেন।

তবে এত কিছুর পর সোমবার ফের শরদ-অজিত সাক্ষাতের পিছনে কোন সমীকরণ থাকতে পারে তা নিয়ে ইতিমধ্যেই প্রবল জল্পনা ছড়িয়েছে মহারাষ্ট্রের রাজনৈতিক মহলে। বিদ্রোহ ঘোষণা করে দল ছাড়ার পর প্রথম ২ সপ্তাহ দেখা না করলেও হঠাৎ কোন উদ্দেশ্যে চারদিনে পরপর তিনবার কাকার সঙ্গে দেখা করলেন অজিত? তবে কি এবার শরদকেও নিজের দলে টানার চেষ্টা করছেন তিনি? নাকি নিজের ভুল বুঝতে পেরে কাকার শিবিরে প্রত্যাবর্তনের আশায় দিন গুনছেন? মঙ্গলবার ব্যাঙ্গালুরুতে বিজেপি বিরোধী মহাজোটের দ্বিতীয় মহা-বৈঠক। তার ঠিক একদিন আগে সোমবার অজিতের শরদ-সাক্ষাৎ নিয়ে শুরু হয়েছে জোর জল্পনা।

শরদ পাওয়ার এবং অজিত পাওয়ার
Tamil Nadu: আর্থিক দুর্নীতির অভিযোগে মন্ত্রীর বাড়িতে হানা ইডির, ৬০ লাখ নগদ উদ্ধার
শরদ পাওয়ার এবং অজিত পাওয়ার
মূল্যবৃদ্ধির জন্য বাঙালি মুসলিমরা দায়ী! অসমের মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে FIR দায়ের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in