নাথুরাম গডসে সত্যিকারের হিন্দুত্ববাদী হলে, গান্ধীকে না মেরে জিন্নাহকে মারতেন - সঞ্জয় রাউত

শিবসেনার এই অবস্থান বদলের জন্য জোটসঙ্গী কংগ্রেসের প্রভাব দেখছেন সবাই। প্রসঙ্গত, কেন্দ্রের বিজেপি বিরোধী জোটে কংগ্রেসকে নেতৃত্বে চেয়ে সওয়াল করে এসেছে শিবসেনা।
শিবসেনা সাংসদ সঞ্জয় রাউত
শিবসেনা সাংসদ সঞ্জয় রাউতফাইল চিত্র - সংগৃহীত

এতদিন হিন্দুত্ববাদের সমর্থক হিসাবেই ধরা হত শিবসেনাকে। সেই শিবসেনাই এবার জাতির জনক মহাত্মা গান্ধীর হত্যাকারী নাথুরাম গডসেকে নিশানা করল। শিবসেনা নেতা সঞ্জয় রাউত বলেন, কেউ সত্যিকারের হিন্দুত্ববাদী হলে গান্ধীকে না মেরে জিন্নাহকে মারতেন।

আরএসএস, বিশ্ব হিন্দু পরিষদ, হিন্দু মহাসভা তথা বিজেপির একটা বড় অংশ নাথুরাম গডসেকে শহিদ রূপেই মান্যতা দিয়েছে। দেশীয় রাজনৈতিক মহল শিবসেনাকে সেই হিন্দুত্ববাদী শিবিরের অংশ বলেই মনে করত। এতদিন গান্ধীর হত্যাকারীকে ‘সম্মান’ করত। কিন্তু সম্প্রতি বিজেপির জোট ছেড়েছে শিবসেনা। এবার এই ইস্যুতে তাঁরাও যেন অবস্থান বদলে ফেলল।

গডসের দেশপ্রেম ও হিন্দুত্ববাদ নিয়ে প্রশ্ন তুলে সঞ্জয় বলেন, 'গান্ধীর জন্য নয়। জিন্নাহর দাবি মেনে পাকিস্তান তৈরি হয়। সেসময় সত্যি কোনও হিন্দুত্ববাদী থাকলে সে জিন্নাহকে গুলি করে মারত। গান্ধীজিকে নয়।' তাঁর কথায়, 'আজও বিশ্বজুড়ে বহু মানুষ গান্ধীজির মৃত্যুর জন্য শোকপ্রকাশ করেন।' শিবসেনার এই অবস্থান বদলের জন্য জোটসঙ্গী কংগ্রেসের প্রভাব দেখছেন সবাই। প্রসঙ্গত, কেন্দ্রের বিজেপি বিরোধী জোটে কংগ্রেসকে নেতৃত্বে চেয়ে সওয়াল করে এসেছে শিবসেনা।

এদিকে, কংগ্রেস গান্ধীজীর প্রয়াণ দিনটিকে ‘শহিদ দিবস’ হিসাবে পালন করছে। এদিন রাহুল গান্ধী সোশ্যাল মিডিয়ায় লিখেছেন, 'একজন হিন্দুত্ববাদী গান্ধীজিকে হত্যা করেছিলেন। বাকি সব হিন্দুত্ববাদীদের কোনও মহাত্মা আর নেই মনে হয়। কিন্তু যেখানে সত্য আছে, সেখানে বাপুও আছেন।' এদিন রাজঘাটে গিয়েও রাহুলের পাশাপাশি গান্ধীজিকে শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দরাও।

শিবসেনা সাংসদ সঞ্জয় রাউত
স্বাধীনতার দিবসের পোস্টারে নেই নেহেরু, আছে সাভারকর, কেন্দ্রের তীব্র সমালোচনায় সঞ্জয় রাউত

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in