Akhilesh Yadav: উত্তরপ্রদেশে ৮০ আসনে জিতলেও EVM-র উপর আমি বিশ্বাস করব না - অখিলেশ যাদব

People's Reporter: অখিলেশ যাদব বলেন, আমি গতকালও ইভিএমকে বিশ্বাস করিনি, আজও করছি না। এটা সর্বদাই একটা সমস্যা। এই বিষয়ে আমি অনড় থাকব। আমরা ইভিএম-র মাধ্যমে জিতে গেলেও এই মেশিন প্রত্যাহারের দাবি জানাবো।
অখিলেশ যাদব
অখিলেশ যাদবছবি - সংসদ টিভির স্ক্রীনশট

লোকসভা নির্বাচনে উত্তরপ্রদেশে ব্যাপক সাফল্য পেয়েছে অখিলেশ যাদবের সমাজবাদী পার্টি। কিন্তু তারপরেও নির্বাচনে ইভিএম মেশিনের ব্যবহার নিয়ে সংশয় রয়েছে তাঁর। লোকসভায় তিনি জানান, ইভিএম মেশিন নিয়ে নিজের পূর্বের অবস্থানেই অনড় থাকবেন তিনি।

ইভিএম কারচুপি নিয়ে বার বার বিজেপির বিরুদ্ধে সরব হয়েছিলেন বিরোধীরা। স্বচ্ছতা বজায় রাখার জন্য সুপ্রিম কোর্টে মামলাও দায়ের হয়েছিল। অখিলেশ যাদবও ইভিএম মেশিনের কার্যকারিতা নিয়ে প্রশ্ন তুলেছিলেন। মঙ্গলবারও সংসদের নিম্নকক্ষে (লোকসভা) সেই একই কথা শোনা গেল তাঁর মুখে।

অখিলেশ যাদব বলেন, আমি গতকালও ইভিএমকে বিশ্বাস করিনি, আজও করছি না। এমনকি উত্তরপ্রদেশের ৮০টা আসনে জিতলেও ইভিএমকে আমি বিশ্বাস করবো না। এটা সর্বদাই একটা সমস্যার। এই বিষয়ে আমি অনড় থাকব। আমরা ইভিএম-র মাধ্যমে জিতে গেলেও এই মেশিন প্রত্যাহারের দাবি জানাবো।

তিনি আরও বলেন, ইভিএম ব্যবহার বন্ধ করা না হলে এই সমস্যার কোনো দিন সমাধান হবে না। আমরা এই সমস্যা দূর করার জন্য প্রতিজ্ঞাবদ্ধ।

পাশাপাশি অখিলেশ যাদব জানান, মার্কিন যুক্তরাষ্ট্র প্রযুক্তিতে অনেক এগিয়ে। কিন্তু সে দেশের নির্বাচনে ব্যালটের ব্যবহার হয়। প্রযুক্তির ব্যবহার করা হয় সমস্যা সমাধানের জন্য। প্রযুক্তির কারণে সমস্যা যদি বৃদ্ধি পেতে থাকে তাহলে তা বর্জন করা উচিত। বিশ্বজুড়ে যখন নির্বাচনে প্রযুক্তি ব্যবহারে কারচুপির অভিযোগ উঠছে তখন বিজেপি চুপ করে রয়েছে। কেন বার বার ইভিএম মেশিনে ভোট করানোর পথে হাঁটছে তারা?

প্রসঙ্গত, ইভিএম নিয়ে আগেও প্রশ্ন তুলেছিলেন সমাজবাদী পার্টির নেতা। লোকসভা নির্বাচনের আগেই বলেছিলেন, এই মেশিনগুলি মানুষের মধ্যে আত্মবিশ্বাসের অভাব তৈরি করছে।

অখিলেশ যাদব
RSS নিয়ে খাড়গের মন্তব্য রেকর্ড থেকে বাদ, সংঘের সমালোচনায় 'অসন্তুষ্ট' রাজ্যসভার চেয়ারম্যান ধনখড়!
অখিলেশ যাদব
Saket Gokhale: মানহানির মামলায় ৫০ লাখ টাকা জরিমানা, আদালতের নির্দেশে বিপাকে তৃণমূল সাংসদ সাকেত গোখলে

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in