মণিপুরের ধর্ষিতাদের কাছে পৌঁছতে পারছে না স্বরাষ্ট্রমন্ত্রক, সুপ্রিম কোর্টে ‘অজুহাত’ কেন্দ্রের

মণিপুর সরকারের পক্ষ থেকেও গণধর্ষণের শিকার দুই মহিলার জন্য একটি পুনর্বাসনের ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও ওই দুই মহিলার পরিবারকে ক্ষতিপূরণ ও পরিবারের সদস্যদের চাকরি দেওয়া হবে মণিপুর সরকারের পক্ষ থেকে।
সুপ্রিম কোর্ট
সুপ্রিম কোর্ট ফাইল ছবি সংগৃহীত

মণিপুরের সুশীল সমাজ সংগঠনগুলির প্রতিবাদের জন্য গণধর্ষণ কাণ্ডের শিকার দুই কুকি সম্প্রদায়ভুক্ত মহিলার কাছে পৌঁছতেই পারছে না কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক, সুপ্রিম কোর্টে এমনই জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় কুমার ভল্লা। গত ২৮ জুলাই দেশের সর্বোচ্চ আদালতে মণিপুর নিয়ে একটি হলফনামা জমা দেন তিনি। সেখানেই এমন ‘অদ্ভুত’ দাবি করেন স্বরাষ্ট্রসচিব। পাশাপাশি, ওই হলফনামাতেই মণিপুরকাণ্ডের তদন্তভার সিবিআই-এর হাতে তুলে দেওয়ার কথা ঘোষণা করা হয়। একইসঙ্গে পক্ষপাতদুষ্ট বিচারের জন্য এই মামলার শুনানি মণিপুরের বাইরে অন্য কোনও রাজ্যে করার অনুরোধও করা হয়।

গত ৩ মাস ধরে গোষ্ঠীদ্বন্দ্বের আগুনে জ্বলছে মণিপুর। সন্ত্রাস ও বিশৃঙ্খলায় ইতিমধ্যেই সে রাজ্যে প্রাণ হারিয়েছেন ১৫০-এরও বেশি মানুষ। গত ১৯ জুলাই এক ভিডিও প্রকাশ্যে আসে, যেখানে দেখা যাচ্ছে বিশাল উন্মত্ত জনতা দুই কুকি মহিলাকে নগ্ন অবস্থায় মাঠের মধ্যে দিয়ে টেনেহিঁচড়ে হাঁটিয়ে নিয়ে যাচ্ছে। পরবর্তীতে ওই দুই কুকি মহিলাকে গণধর্ষণের অভিযোগও ওঠে। প্রায় দু’মাস পুরনো এই ঘটনার ভিডিও সামনে আসতেই সুপ্রিম কোর্ট কেন্দ্র ও মণিপুর সরকারের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলে। অবিলম্বে কঠিন পদক্ষেপ নিতে বলা হয় কেন্দ্রীয় সরকারকে। সেই নির্দেশ মেনেই ২৮ জুলাই কেন্দ্রের পদক্ষেপের সিদ্ধান্ত জানাতে শীর্ষ আদালতে একটি হলফনামা জমা দেয় স্বরাষ্ট্রমন্ত্রক।

হলফনামায় জানানো হয়, মণিপুরকাণ্ডের তদন্তভার সিবিআইয়ের হাতে তুলে দেওয়া হয়েছে। পাশাপাশি জানানো হয়, গণধর্ষণের শিকার হওয়া দুই কুকি মহিলার মানসিক স্বাস্থ্যের জন্য কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে চূড়াচাঁদপুর জেলা হাসপাতালের দুই মহিলা মনোরোগ বিশেষজ্ঞ ও একজন মহিলা মনোবিজ্ঞানীকে নিয়ে একটি দল তৈরি করা হয়েছে। কিন্তু চূড়াচাঁদপুরের সুশীল সমাজ সংগঠনগুলির প্রতিবাদ-বিক্ষোভের জন্য এখনও পর্যন্ত ওই দুই ধর্ষিতার ধারে-কাছেও পৌঁছতে পারেননি তাঁরা।

হলফনামায় আরও জানানো হয়েছে, মণিপুর সরকারের পক্ষ থেকেও গণধর্ষণের শিকার দুই মহিলার জন্য একটি পুনর্বাসনের ব্যবস্থা করা হয়েছে। সেখানে তাঁদের জন্য থাকবে পেশাদারদের পরামর্শ, শিক্ষা গ্রহণে আগ্রহী হলে তার ব্যবস্থাও থাকবে, অর্থপূর্ণ জীবিকা বা ইচ্ছানুযায়ী বৃত্তিমূলক পরীক্ষার প্রশিক্ষণও দেওয়া হবে। এছাড়াও ওই দুই মহিলার পরিবারকে ক্ষতিপূরণ ও পরিবারের সদস্যদের চাকরি দেওয়ার কথা জানানো হয় মণিপুর সরকারের পক্ষ থেকে।  

সুপ্রিম কোর্ট
Manipur: মোদী সরকার মণিপুরের বিরুদ্ধে প্রতিশোধ নিচ্ছে, সংসদের মর্যাদা ধুলোয় মিশিয়ে দিচ্ছে - কংগ্রেস

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in