নাগরিকত্ব পাওয়ার আশায় ভারতে আসা হিন্দু শরণার্থীরা আবার পাকিস্তানে ফিরছে, শাহকে চিঠি অধীরের

চিঠিতে অধীর রঞ্জন চৌধুরী লেখেন - অত্যাচারের হাত থেকে বাঁচতেই তারা পাকিস্তান ত্যাগ করেছিলেন, ভারতে এসেও যদি তাঁদের হেনস্থা হতে হয়, তাহলে ভারতে এসে তাদের লাভ কী!
নাগরিকত্ব পাওয়ার আশায় ভারতে আসা হিন্দু শরণার্থীরা আবার পাকিস্তানে ফিরছে, শাহকে চিঠি অধীরের
প্রায় ৮০০ জন হিন্দু পাকিস্তানে ফিরে যায় গত বছরেফাইল চিত্র - সংগৃহীত

ভারতীয় নাগরিকত্ব পাওয়ার জন্য পাকিস্তানের বহু হিন্দু আবেদন করেছিলেন। বর্তমান ভারত সরকার তাঁদের নাগরিকত্ব দেওয়ার প্রতিশ্রুতিও দিয়েছিল। কিন্তু পূরণ করেনি তা। ফলে ভারতে এসেও আবার সেই পাকিস্তানে ফিরে যেতে হচ্ছে তাঁদের। আর এই নিয়েই স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে চিঠি লিখলেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী

স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রে জানানো হয়েছিল পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশের হিন্দু, বৌদ্ধ, শিখ, খ্রিস্টানরা ভারতের নাগরিক হওয়ার জন্য অনলাইনে আবেদন করতে পারেন। এরপরই শুরু হয় আবেদন প্রক্রিয়া। পাকিস্তানের হিন্দুরাও এই আবেদন করে ভারতে আসেন। কিন্তু এই কাজ ধীরগতিতে সম্পন্ন হওয়ার জন্য প্রায় ৮০০ জন হিন্দু গত বছর পাকিস্তানে ফিরে যায় বলে জানা গেছে।

অধীর চৌধুরী চিঠিতে বলেছেন, হিন্দু ভাইদের এমনভাবে হেনস্থা করা উচিত নয়। তাঁদের আবার যাতে ফিরে না যেতে হয় সেইদিকে যেন কেন্দ্র সরকার নজর দেয়। তিনি আরও মনে করিয়ে দেন অত্যাচারের হাত থেকে বাঁচতেই তাঁরা পাকিস্তান ত্যাগ করেছিলেন। ভারতে এসেও যদি তাঁদের হেনস্থা হতে হয়, তাহলে ভারতে এসে তাঁদের লাভ কী!

এদিন আরও একটি চিঠিতে সিএএ (CAA) প্রত্যাহার করার দাবি জানিয়েছেন তিনি। তিনি বলেন, CAA পাশ করার পরও ভারতের সব রাজ্যে তা চালু করা সম্ভব হয়নি কারণ এটি অসাংবিধানিক। তাই তা লাগু করতে এত সমস্যা হচ্ছে। এটি ভারতীয়দের মৌলিক অধিকারে আঘাত করবে বলেও প্রদেশ কংগ্রেস সভাপতি চিঠিতে উল্লেখ করেছেন।

প্রায় ৮০০ জন হিন্দু পাকিস্তানে ফিরে যায় গত বছরে
Congress: কলকাতায় চিদম্বরমকে হেনস্থা, অধীর চৌধুরী খোয়াতে পারেন PAC-র চেয়ারম্যান পদ!

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.