Allahabad High Court: ‘সাতপাক ছাড়া হিন্দু বিয়ে বৈধ নয়’, পর্যবেক্ষণ এলাহাবাদ হাইকোর্টের

People's Reporter: এদিন আদালত জানিয়েছে, “হিন্দুমতে একটি বৈধ বিবাহের জন্য অপরিহার্য প্রথাগুলির মধ্যে অন্যতম হল সাতপাক। এটি ছাড়া কোনও বিবাহই আইনের চোখে আনুষ্ঠানিক বিবাহ হিসেবে গণ্য হবে না।"
এলাহাবাদ হাইকোর্ট
এলাহাবাদ হাইকোর্টফাইল ছবি সংগৃহীত

‘সাতপাক’ ছাড়া হিন্দু বিয়ে সম্পন্ন হয় না। একটি আবেদন মামলার শুনানিতে এমনই পর্যবেক্ষণ শোনাল এলাহাবাদ হাইকোর্ট। বুধবার আদালত জানিয়েছে, “সাতপাক-সহ অন্যান্য প্রথাগুলি একটি হিন্দু বিবাহের বৈধতার ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ। বিশেষ করে সাতপাক প্রথাটি ছাড়া কোনও বিবাহই আইনের চোখে আনুষ্ঠানিক বিবাহ হিসেবে গণ্য হবে না।”

সম্প্রতি এক ব্যক্তি তাঁর স্ত্রীর বিরুদ্ধে এলাহাবাদ হাইকোর্টে মামলা করেন। ব্যক্তির দাবি, আইনত বিবাহবিচ্ছেদ ছাড়াই তাঁর স্ত্রী দ্বিতীয় বিয়ে করেছেন। এই মামলায় আদালতের কাছে স্ত্রীর বিরুদ্ধে কড়া শাস্তির আবেদন জানান তিনি। বুধবার সেই মামলার শুনানিতে আদালত গোটা মামলার প্রক্রিয়া বাতিল করে দেয়। পাশাপাশি, স্ত্রী স্মৃতি সিংহকে আবেদন দাখিলের অনুমতি দিয়ে বিচারপতি সঞ্জয় কুমার সিংহ তাঁর পর্যবেক্ষণে জানান, “বিবাহের সঙ্গে যুক্ত সোলেমনাইজ শব্দের অর্থ হল, বিবাহটি যথাযথ আনুষ্ঠানিকতার সঙ্গে এবং যথাযথ প্রথা পালন করে উদযাপন করা। যথাযথ প্রথা না মেনে বিয়ে করলে সেটা আনুষ্ঠানিক বিবাহ হিসেবে গণ্য হবে না। আর যদি বিবাহ বৈধ না হয়, তাহলে আইনের চোখেও সেটা যথাযথ বৈধ বিবাহ হিসেবে গণ্য হবে না।”

হাইকোর্ট আরও জানিয়েছে, “হিন্দুমতে একটি বৈধ বিবাহের জন্য অপরিহার্য প্রথাগুলির মধ্যে প্রধান হল সাতপাক।” হিন্দু বিবাহ আইন, ১৯৫৫-এর ৭ নং ধারা অনুযায়ী এই পর্যবেক্ষণ দিয়েছেন এলাহাবাদ হাইকোর্টের বিচারপতি সঞ্জয় কুমার সিংহ। প্রসঙ্গত, হিন্দু বিবাহ আইন, ১৯৫৫ অনুযায়ী, একটি হিন্দু বিবাহ যেকোনো পক্ষের প্রথা ও আচার-অনুষ্ঠানের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে পালন করা যেতে পারে। পাশাপাশি, ওই আইন আরও বলে, সাতপাক হল এমন একটি প্রথা যা হিন্দুদের মধ্যে প্রায় প্রত্যেক সম্প্রদায়ের বিবাহেই অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রথা। সাতপাক প্রথা পালনের মধ্যে দিয়েই একটি হিন্দু বিবাহ সম্পন্ন হয়।

আবেদনকারী সত্যম সিংহের, স্ত্রী স্মৃতি সিংহের বিরুদ্ধে মিরজাপুর আদালতে বিচারাধীন মামলার প্রক্রিয়া বাতিল করে দিয়ে এদিন এলাহাবাদ হাইকোর্ট জানিয়েছে, “দায়ের করা অভিযোগের পাশাপাশি আদালতে পেশ করা বিবৃতিতেও সাতপাকের কোনও উল্লেখ নেই। তাই এই বিবাহ আইনের চোখে আনুষ্ঠানিক ও বৈধ বিবাহ হিসেবে গণ্য হবে না।” সেই কারণেই আবেদনকারী সত্যম সিংহের সাথে প্রাথমিকভাবে কোনও অপরাধ করা হয়নি বলে জানিয়েছেন বিচারপতি সঞ্জয় কুমার সিংহ।

এলাহাবাদ হাইকোর্ট
দক্ষিণ ভারতে আরও নড়বড়ে NDA! অন্ধ্রে মোদীসঙ্গ ছেড়ে টিডিপির হাত ধরল অভিনেতা পবনের দল
এলাহাবাদ হাইকোর্ট
NewsClick: নিউজক্লিক তদন্তে জিজ্ঞাসাবাদের জন্য ফের ডাকা হল সাংবাদিক অভিসার শর্মাকে

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in