হিন্ডেনবার্গ কাণ্ডের ৯ মাস পরেও শেয়ার বাজারে ধুঁকছে আদানি গোষ্ঠী, লোকসান প্রায় ১২.৫ লক্ষ কোটি

People's Reporter: গত জানুয়ারি মাসে হিন্ডেনবার্গের ওই রিপোর্ট প্রকাশের পর থেকে আদানি গোষ্ঠীর নিজস্ব সম্পত্তির প্রায় সাড়ে ১২ লক্ষ কোটি টাকা লোকসান হয়েছে।
গৌতম আদানি
গৌতম আদানিফাইল ছবি

এখনও তলানিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ‘ঘনিষ্ঠ’ গৌতম আদানির মালিকানাধীন আদানি গোষ্ঠীর শেয়ার দর। গত জানুয়ারি মাসে মার্কিন শেয়ার গবেষণা সংস্থা ‘হিন্ডেনবার্গ রিসার্চ’-এর তরফে আদানি গোষ্ঠীর বিরুদ্ধে ‘কারচুপি’ করে কোম্পানির শেয়ার দর বাড়ানোর অভিযোগ করা হয়েছিল। তারপর কেটে গিয়েছে প্রায় ৯ মাস। এই ন’মাসে আদানি গোষ্ঠীর বিভিন্ন সংস্থার শেয়ার দরে ধস নেমেছে প্রায় ৮৫ শতাংশ। প্রসঙ্গত, হিন্ডেনবার্গের রিপোর্টেও আদানি কোম্পানির ৮৫ শতাংশ শেয়ার দর পতনের ইঙ্গিত দেওয়া হয়েছিল।

গত ২৪ জানুয়ারি আমেরিকার শেয়ার গবেষণা ও শর্ট সেলার সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চ অভিযোগ করেছিল, আদানি কোম্পানি গোষ্ঠী স্টক ম্যানিপুলেশন বা ‘জালিয়াতি’ করে কোম্পানির শেয়ার দর বাড়িয়েছে। তবে সুপ্রিম কোর্টের তৈরি বিশেষজ্ঞ কমিটি তাদের অন্তর্বর্তী রিপোর্টে জানায়, আদানি গোষ্ঠীর বিরুদ্ধে যে স্টক ম্যানিপুলেশন, কর ফাঁকি ও বেআইনি আর্থিক লেনদেনের অভিযোগ উঠেছে, তার কোনও প্রমাণ নেই। কিন্তু তাতেও শেয়ার বাজারে আদানি গোষ্ঠীর পতন ঠেকানো যায়নি। গত জানুয়ারি মাসে হিন্ডেনবার্গের ওই রিপোর্ট প্রকাশের পর থেকে আদানি গোষ্ঠীর নিজস্ব সম্পত্তির প্রায় সাড়ে ১২ লক্ষ কোটি টাকা লোকসান হয়েছে।

হিন্ডেনবার্গের ওই রিপোর্টের পর টানা ন’মাস ধরে প্রায় প্রতিদিনই একটু একটু করে পড়েছে আদানি গোষ্ঠীর বিভিন্ন সংস্থার শেয়ার দর। সেই তালিকায় একদম প্রথমেই রয়েছে আদানি টোটাল গ্যাস লিমিটেড। সোমবারও ওই সিটি-গ্যাস ডিস্ট্রিবিউটর কোম্পানির দর ২.৬ শতাংশ কমে ৫৭৫.৭৫ টাকা হয়েছে। প্রসঙ্গত, গত জানুয়ারিতে হিন্ডেনবার্গের রিপোর্ট আসার আগে ওই কোম্পানির শেয়ার দর ছিল ৩৮৯১.৭৫ টাকা। অর্থাৎ হিন্ডেনবার্গ রিপোর্টের দাবি অনুযায়ীই কোম্পানির শেয়ার দর কমেছে প্রায় ৮৫ শতাংশ।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in