Gujarat: নাবালিকা ধর্ষণে আমৃত্যু কারাদন্ডের নির্দেশ - ২৯ দিনের মধ্যে শাস্তি ঘোষণা পকসো আদালতের

রাজস্থানে ধর্ষণ ও হত্যার অপরাধীকে ঘটনার মাত্র ২৪ দিনের মধ্যে দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া হয়। ধর্ষণ ও হত্যার ঘটনায় অভিযুক্ত ওই ব্যক্তিকে মৃত্যুদন্ড দেওয়া হয়েছিলো। এবার একই পথে হাঁটলো গুজরাটের এক কোর্ট।
Gujarat: নাবালিকা ধর্ষণে আমৃত্যু কারাদন্ডের নির্দেশ - ২৯ দিনের মধ্যে শাস্তি ঘোষণা পকসো আদালতের
ছবি প্রতীকীকার্টুন - তৌসিফ হক

এর আগে রাজস্থান কোর্টে ধর্ষণ ও হত্যার অপরাধীকে ঘটনার মাত্র ২৪ দিনের মধ্যে দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া হয়। ধর্ষণ ও হত্যার ঘটনায় অভিযুক্ত ওই ব্যক্তিকে মৃত্যুদন্ড দেওয়া হয়েছিলো। এবার একই পথে হাঁটলো গুজরাটের এক পকসো কোর্ট। যেখানে ঘটনার মাত্র ২৯ দিনের মধ্যে অভিযুক্ত ব্যক্তিকে মৃত্যু পর্যন্ত কারাদন্ডের আদেশ দেওয়া হয়েছে।

গুজরাটের প্রকাশচন্দ্র কালার স্পেশাল কোর্ট বৃহস্পতিবার এই সাজা শুনিয়েছে। গত ১২ অক্টোবর হনুমান নিষাদ নামের এক ব্যক্তি এক নাবালিকাকে ধর্ষণ করে। ঘটনার পর নির্যাতিতাকে এক পরিত্যক্ত কারখানা থেকে উদ্ধার করা হয়েছিলো। এই ঘটনার মাত্র ২৯ দিনের মধ্যে বিচার করে অভিযুক্ত নিষাদকে আমৃত্যু কারাদন্ডের নির্দেশ দিয়েছে আদালত। একই সঙ্গে নির্যাতিতার পরিবারকে ১৫ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেবার নির্দেশও দেওয়া হয়েছে।

এই ঘটনা প্রসঙ্গে পাবলিক প্রসিকিউটর জানিয়েছেন, আদালত রাত ১২টা পর্যন্ত শুনানি চালিয়েছে। মাত্র তিন দিনের মধ্যে আদালত ৩৫ জন সাক্ষীর বয়ান রেকর্ড করেছে। দ্রুত বিচার প্রক্রিয়া শেষ করার লক্ষ্যে আদালত এই পদক্ষেপ নিয়েছে।

রাজ্যের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী হর্ষ সাংভি জানিয়েছেন, অভিযুক্তকে দ্রুত শাস্তি দেবার লক্ষ্যে রাজ্য পুলিশ দিন রাত কাজ করে মাত্র ৯ দিনের মাথায় এই মামলার চার্জশিট দাখিল করেছে। এত কম সময়ে এই রায় ঐতিহাসিক। এইভাবে বিচার প্রক্রিয়া দ্রুত শেষ করা গেলে অপরাধীরা ভয় পাবে।

জানা গেছে, অভিযুক্ত হনুমান নিষাদ ঘটনার দিন এক শিশুকে ধর্ষণ করে। সুরাটের শচীন জিআইডিসি অঞ্চলে ওই শিশুর বাড়ি। বাড়ির সামনের মাঠে খেলার সময় অভিযুক্ত হনুমান তাকে তুলে নিয়ে যায়। অভিযুক্ত হনুমান নিষাদের মোবাইল থেকে ১৪৯টি পর্ণ সিনেমা পাওয়া গেছে। নিজের দোষ স্বীকার করে জেরায় অভিযুক্ত হনুমান জানিয়েছে মোবাইলে পর্ণ ছবি দেখার পর সে এই অপরাধ করে।

এই ঘটনার সঙ্গে সাগর শাহ ওরফে লাকি নামক এক ব্যক্তির যোগসূত্র খুঁজে পেয়েছে পুলিশ। মোবাইল চিপে ইন্টারনেট থেকে পর্ণ সিনেমা ডাউনলোড করে সাগর শাহ তা বিক্রি করতেন। প্রতিটি কার্ডের দাম নিতেন ৩০০ টাকা। ধর্ষণের ঘটনায় অভিযুক্ত হনুমান, সাগর শাহ নামের ওই ব্যক্তির কাছ থেকে পর্ণ সিনেমা কিনতো। পুলিশ সাগরকেও জিজ্ঞাসাবাদ করছে।

ছবি প্রতীকী
Rajasthan: ৭ বছরের বালিকাকে ধর্ষণ ও খুনের অভিযোগে মৃত্যুদন্ড - ২৪ দিনের মধ্যে দৃষ্টান্তমূলক শাস্তি

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in