Adani: আদানিকে অতিরিক্ত ৪ হাজার কোটি টাকা দিয়েছে গুজরাত সরকার! অভিযোগ কংগ্রেসের

গত মে মাসে আদানি গোষ্ঠীকে পাঠানো চিঠিতে ওই বিপুল পরিমাণ টাকার মধ্যে বাড়তি ৪ হাজার টাকা ফিরিয়ে দেওয়ার জন্য অনুরোধ করেছে রাজ্যের বিদ্যুৎ সরবরাহ সংস্থা।
Adani: আদানিকে অতিরিক্ত ৪ হাজার কোটি টাকা দিয়েছে গুজরাত সরকার! অভিযোগ কংগ্রেসের
গ্রাফিক্স - আকাশ

২০১৮ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত বিদ্যুৎ কেনার জন্য আদানি গোষ্ঠীর অধীনস্থ আদানি পাওয়ার মুন্দ্রা লিমিটেডকে অতিরিক্ত ৪ হাজার কোটি টাকা দিয়েছে গুজরাতের সরকারের বিদ্যুৎ সরবরাহ নিগম। গুজরাতের বিজেপি সরকারের বিরুদ্ধে এমন গুরুতর অভিযোগ তুলেছে সে রাজ্যের কংগ্রেস নেতৃত্ব। অভিযোগ অস্বীকার না করলেও কংগ্রেসের বিরুদ্ধে পাল্টা অভিযোগ তুলেছে বিজেপি সরকারও।

অভিযোগ উঠেছে, সব মিলিয়ে ‘আদানি পাওয়ার মুন্দ্রা লিমিটেড’ সংস্থাকে পাঁচ বছরের বিদ্যুৎ কেনার জন্য মোট ১৩ হাজার ৮০২ কোটি টাকা দিয়েছে রাজ্য সরকারের বিদ্যুৎ দপ্তর। কোনওরকম নথি বা হিসেব না দেখিয়েই এই টাকা দেওয়া হয়েছে বলে অভিযোগ। পাশাপাশি, ওই বিশাল অঙ্কের টাকার মধ্যে ৩ হাজার ৯০০ কোটি টাকা নাকি পাওয়ারই কথা নয় আদানি সংস্থার। তাও ওই বাড়তি টাকা সরকারী বিদ্যুৎ সংস্থার তরফে কেন্দ্রীয় সরকার ঘনিষ্ঠ আদানি সংস্থার হাতে তুলে দেওয়া হয়েছে।

সম্প্রতি, গুজরাত কংগ্রেসের সভাপতি শক্তিসিন গোহেল সাংবাদিক সম্মেলনে একটি চিঠি প্রকাশ করেছেন যে চিঠি ওই আদানি গোষ্ঠীকে লিখেছে রাজ্যের বিদ্যুৎ সরবরাহ সংস্থা গুজরাট উর্জা বিকাশ নিগম লিমিটেড। গত মে মাসে পাঠানো চিঠিতে ওই বিপুল পরিমাণ টাকার মধ্যে বাড়তি ৪ হাজার কোটি টাকা ফিরিয়ে দেওয়ার জন্য অনুরোধও করা হয়েছে। গোহেলের দাবি, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঘনিষ্ঠ সংস্থাগুলিকে ‘সবকিছু’ পাইয়ে দেওয়ার যে চল শুরু হয়েছে, এটা তারই একটা উদাহরণ। আদানি শেয়ারে অনিয়ম নিয়ে হাইডেনবার্গের রিপোর্ট প্রকাশের পরেই বাড়তি টাকা দেওয়া হয়ে গিয়েছে বলে টনক নড়েছে রাজ্যের বিদ্যুৎ সংস্থার।”

রাজ্যের বিজেপি সরকারের তরফে যদিও এই অভিযোগ একেবারে অস্বীকার করা হয়নি। রাজ্য বিজেপির মুখপাত্র তথা মন্ত্রিসভার সদস্য হৃষীকেশ প্যাটেল জানিয়েছেন, “দামের মোট হিসাব এখনও চূড়ান্ত নয়। যে টাকা মেটানো হয়েছে, সেটাও চূড়ান্ত নয়। অন্তর্বর্তীকালীন টাকা দেওয়া হয়েছে শুধুমাত্র।” পাশাপাশি, কংগ্রেসের বিরুদ্ধে পাল্টা ‘বিভ্রান্তি’ ছড়ানোর অভিযোগও তুলেছেন প্যাটেল।

Adani: আদানিকে অতিরিক্ত ৪ হাজার কোটি টাকা দিয়েছে গুজরাত সরকার! অভিযোগ কংগ্রেসের
যৌন হেনস্থার মামলা না তোলায় দলিত মহিলাকে নগ্ন করে তার সামনেই নাবালক ছেলেকে পিটিয়ে খুন, গ্রেফতার ৯
Adani: আদানিকে অতিরিক্ত ৪ হাজার কোটি টাকা দিয়েছে গুজরাত সরকার! অভিযোগ কংগ্রেসের
শেষ ৯ বছরে রাজ্যে বিস্ফোরণে মৃত ৭০ জনেরও বেশি! দত্তপুকুর গেলেন সেলিম

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in