Gujarat: স্থানীয় নেতৃত্বের ইচ্ছার বিরুদ্ধেই BTP-র সঙ্গে জোট গঠনের ইঙ্গিত কংগ্রেসের

এই উপজাতীয় অঞ্চল উত্তর থেকে দক্ষিণ গুজরাট পর্যন্ত বিস্তৃত। ২০১৭ সালের নির্বাচনে কংগ্রেস এখানে ১৫টি আসন জেতে। যদিও গত ৫ বছরে এই অঞ্চল থেকে নির্বাচিত কংগ্রেসের ৪ বিধায়ক দল বদলে বিজেপিতে যোগ দিয়েছেন।
ছবি প্রতীকী
ছবি প্রতীকী ফাইল ছবি সংগৃহীত

কংগ্রেসের স্থানীয় নেতৃত্বের ইচ্ছার বিরুদ্ধেই গুজরাট বিধানসভা নির্বাচনের জন্য ভারতীয় উপজাতি পার্টি (বিটিপি) এর সাথে জোট গঠনের ইঙ্গিত দিচ্ছে কংগ্রেস। কংগ্রেসের অনুমান বিটিপি দলের নির্বাচনী অঙ্কে নাশকতা করতে পারে৷

কংগ্রেসের মতে বিটিপি যদি ২৭টি উপজাতীয় সংরক্ষিত আসনে প্রতিদ্বন্দ্বিতা করে সেক্ষেত্রে গুজরাটে কংগ্রেসের সম্ভাবনা নষ্ট হতে পারে।

এই উপজাতীয় অঞ্চল উত্তর থেকে দক্ষিণ গুজরাট পর্যন্ত বিস্তৃত, এবং এখানে ২০১৭ সালের নির্বাচনে কংগ্রেস ১৫টি আসন জিতেছিল। যদিও গত পাঁচ বছরে এই অঞ্চল থেকে নির্বাচিত কংগ্রেসের চারজন বিধায়ক দল বদলে বিজেপিতে যোগ দিয়েছেন।

দলীয় সূত্র অনুসারে, দেদিয়াপাদা ও ঝাগাদিয়ার কংগ্রেস কর্মী ও নেতারা বিটিপির সঙ্গে কোনোরকম জোটের বিরুদ্ধে। দলীয় কর্মীরা এবার নিজেদের মতো করে আরও ভালো ফল করার ব্যাপারে আত্মবিশ্বাসী।

ভারুচ জেলা কংগ্রেস কমিটির সভাপতি পরিমল সিংহ রানা আইএএনএসকে জানিয়েছেন, বিটিপির শক্ত ঘাঁটিতে, তালুক ও জেলা পঞ্চায়েত নির্বাচনে কংগ্রেস ভাল ফল করেছে। এরপরেও কেন কংগ্রেস বিটিপির সাথে জোট করবে?

তিনি মনে করেন, দলীয় রাজ্য ও জাতীয় নেতৃত্ব স্থানীয় কর্মী ও নেতাদের ইচ্ছার বিরুদ্ধে সিদ্ধান্ত নিলে তা দলীয় কর্মীদের মনোবলের উপর সুদূরপ্রসারী প্রভাব ফেলতে পারে।

তাপি জেলা কংগ্রেস কমিটির সভাপতি ভিলাভাই গামিত জানিয়েছেন, "বিটিপির সাথে জোট বাঁধলে তাপি জেলার কংগ্রেস কর্মীরা একাই প্রতিদ্বন্দ্বিতা করবে।"

তিনি বলেন, "কংগ্রেস কর্মীরা বিটিপির চেয়ে অনেক বেশি শক্তিশালী। আমরা দলের জন্য দিনরাত কাজ করেছি। দল বিটিপির সাথে জোট বেঁধে আমাদের নিরুৎসাহিত করতে পারে না।"

রাজ্য বিধানসভার বিশিষ্ট উপজাতি এবং বিরোধী দলের নেতা সুখরাম রাথওয়া বলেছেন, রাজ্য এবং জাতীয় নেতৃত্ব যদি কোনো জোটের সিদ্ধান্ত নেয়, "আমাকে তা মেনে চলতে হবে।"

ছবি প্রতীকী
Gujarat: কংগ্রেসের ৬৪ জন বর্তমান বিধায়ককে ফের মনোনয়নের আর্জি জানাবেন বিরোধী দলনেতা

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in