Mahatma Gandhi: মহাত্মা গান্ধীর নামে কুরুচিকর মন্তব্য! হিন্দুত্ববাদী নেতার নামে মানহানির মামলা

আমি আমার পূর্বপুরুষের নামে অপবাদের প্রতিবাদে আইনের দ্বারস্থ হয়েছি বলে জানিয়েছেন তুষার গান্ধী। পুনের এক থানায় গিয়ে মহারাষ্ট্রের হিন্দুত্ববাদী নেতা শম্ভাজী ভিড়ে-র নামে মানহানির মামলা করেছেন তুষার।
মহাত্মা গান্ধী
মহাত্মা গান্ধী ফাইল ছবি, দ্য প্রিন্ট-এর সৌজন্যে

জাতির জনক মহাত্মা গান্ধীর নামে ‘অবমাননাকর’ মন্তব্য করায় এক হিন্দুত্ববাদী নেতার নামে এফআইআর দায়ের করলেন গান্ধীজির প্রপৌত্র তুষার গান্ধী। বৃহস্পতিবার পুনে শহরের এক থানায় গিয়ে মহারাষ্ট্রের হিন্দুত্ববাদী নেতা শম্ভাজী ভিড়ে-র নামে মানহানির মামলা করেছেন তুষার। তিনি জানিয়েছেন, “আমি আমার পূর্বপুরুষের নামে কোনওরকম অপবাদ শুনতে রাজি নই, তাই আইনি প্রতিকার চেয়েছি।”

কিন্তু কে এই শম্ভাজী ভিড়ে?

শম্ভাজী ভিড়ে ওরফে মনোহর কুলকার্নি, ভিড়ে গুরুজি নামে মহারাষ্ট্র-সহ সমগ্র পশ্চিম ভারতে যথেষ্ট পরিচিত। ৯০ বছর বয়সী এই হিন্দুত্ববাদী মারাঠি নেতা ‘শ্রী শিব প্রতিষ্ঠান হিন্দুস্থান’ নামক একটি সংগঠন প্রতিষ্ঠা করেন।

এই সংগঠন মারাঠা সম্রাট ছত্রপতি শিবাজী মহারাজ ও তাঁর ছেলে শম্ভাজী মহারাজের আদর্শ ও শিক্ষা মানুষের মধ্যে ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে কাজ করে। এছাড়াও ওই সংগঠন মহারাষ্ট্রের বিভিন্ন প্রাচীন দুর্গ সংরক্ষণ নিয়েও কাজ করে। গত মাসে অমরাবতী জেলায় এই সংগঠনেরই একটি জনসমাবেশ অনুষ্ঠানে মহাত্মা গান্ধীকে নিয়ে ‘অবমাননাকর’ মন্তব্য করার অভিযোগ উঠেছে।

এদিন তুষার গান্ধী তাঁর পক্ষের আইনজীবী অসীম সরোদে ও তাঁর অনুগামীদের নিয়ে পুনে শহরের ডেকান জিমখানা থানায় গিয়ে শম্ভাজী ভিড়ের নামে এফআইআর দায়ের করেন। ভারতীয় দণ্ডবিধির ৪৯৯, ১৫৩ (এ) এবং ৫০৫ ধারায় মামলা দায়ের করা হয়েছে বলে জানা গিয়েছে। এই প্রসঙ্গে ৬৩ বছর বয়সী তুষার জানিয়েছেন, মহারাষ্ট্র সরকার ভিড়ের বিরুদ্ধে কড়া পদক্ষেপের আশ্বাস দিয়েছিল কিন্তু এখনও পর্যন্ত সে বিষয়ে কিছুই করা হয়নি।

প্রসঙ্গত, গত মঙ্গলবার মহাত্মা গান্ধীর নেতৃত্বাধীন ‘ভারত ছাড়ো আন্দোলন’-এর ৮১ বছর পূর্তি উপলক্ষ্যে মুম্বইয়ে একটি শান্তি মিছিলের আয়োজন করেন তুষার গান্ধী। কিন্তু মিছিল শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই তুষার-সহ বেশ কয়েকজনকে আটক করে মুম্বই পুলিশ। কী কারণে তাকে গ্রেফতার করা হয়েছে তা নিয়ে পুলিশের তরফে কিছু না জানানো হয়নি।

মহাত্মা গান্ধী
Kerala: রাজ্যের নাম পরিবর্তন প্রস্তাব পাশ কেরালা বিধানসভায়, পশ্চিমবঙ্গের নাম কি 'বাংলা' হবে?
মহাত্মা গান্ধী
Mamata Banerjee: বাম-কংগ্রেসের বিরুদ্ধে লড়ার নিদান! BJP বিরোধী জোট থেকে কি দূরত্ব বাড়ছে তৃণমূলের?

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in