Coaching Institutes: বিভিন্ন কোচিং সেন্টারের বিভ্রান্তিকর বিজ্ঞাপন, মিথ্যা দাবি আটকাতে তৎপর কেন্দ্র

People's Reporter: নির্দেশিকা অনুসারে, বিভ্রান্তিকর বিজ্ঞাপনের ক্ষেত্রে ভোক্তা সুরক্ষা আইন, ২০১৯-এর বর্তমান ধারা অনুসারে জরিমানার বিধান থাকবে। নির্দেশিকা লঙ্ঘিত হলে আইন অনুসারে শাস্তি হতে পারে।
ছবি প্রতীকী
ছবি প্রতীকীছবি আইএএনএস এক্স হ্যান্ডেলের সৌজন্যে

দেশের বিভিন্ন কোচিং প্রতিষ্ঠানের সাফল্যের হার সম্পর্কিত বিভ্রান্তিকর বিজ্ঞাপন এবং মিথ্যা দাবি আটকাতে এক খসড়া নির্দেশিকা নিয়ে আলোচনা করার জন্য দ্য সেন্ট্রাল কনজিউমার প্রোটেকশন অথরিটি (CCPA) কমিটি মঙ্গলবার প্রথম বৈঠক করেছে।

ভোক্তা বিষয়ক সেক্রেটারি এবং সিসিপিএ প্রধান কমিশনার রোহিত কুমার সিং বিষয়টির প্রয়োজনীয়তা তুলে ধরে বলেন, কোচিং সেন্টারের বিজ্ঞাপনগুলির ক্ষেত্রে আরও স্বচ্ছতা প্রয়োজন। CCPA দৃঢ়ভাবে ভোক্তাদের অধিকার রক্ষায় বিশ্বাস করে এবং নিশ্চিত করে যে কোনও পণ্য বা পরিষেবার ক্ষেত্রে কোনও মিথ্যা বা বিভ্রান্তিকর বিজ্ঞাপন যাতে ভোক্তা সুরক্ষা আইন, ২০১৯-এর (দ্য কনজিউমার প্রোটেকশন অ্যাক্ট ২০১৯) বিধানের পরিপন্থী না হয়।

তিনি আরও জানিয়েছেন, এই নির্দেশিকাগুলি সমস্ত ধরণের কোচিং ইনস্টিটিউটের জন্য প্রযোজ্য হবে। অনলাইন বা ফিজিক্যাল যে কোনও ধরণের কোচিং ইন্সটিটিউটকে এই সিদ্ধান্ত মেনে চলতে হবে।

বিজ্ঞাপন দেবার আগে কী করণীয় এবং কী করা যাবে না তাও এই নির্দেশিকাতে জানানো হয়েছে:

প্রথমত, কোচিং ইনস্টিটিউটগুলিকে সফল প্রার্থীর ছবির সাথে প্রয়োজনীয় তথ্য উল্লেখ করতে হবে। যেখানে সফল প্রার্থীর সুরক্ষিত র‌্যাঙ্ক, সফল প্রার্থীর বাছাই করা কোর্স, কোর্সের সময়কাল এবং তা বিনামূল্যের অথবা অর্থের বিনিময়ে কিনা তা জানাতে হবে।

দ্বিতীয়ত, কোচিং ইনস্টিটিউটগুলির মূল দাবির ক্ষেত্রে ১০০ শতাংশ সুযোগ পাওয়ার নিশ্চয়তা বা ১০০ শতাংশ চাকরির নিশ্চয়তা দাবি করতে পারবে না।

তৃতীয়ত, বিজ্ঞাপনে ব্যবহৃত দাবি, শর্ত, প্রভৃতি গুরুত্বপূর্ণ বিষয়ের ফন্ট একই হতে হবে। এই ধরনের তথ্যের স্থান বিজ্ঞাপনে একটি বিশিষ্ট এবং স্পষ্ট দেখা যায় সেরকম জায়গায় থাকতে হবে।

নির্দেশিকায় আরও জানানো হয়েছে, কোচিং সেক্টরের বিভ্রান্তিকর বিজ্ঞাপনের জন্য ভোক্তা সুরক্ষা আইন, ২০১৯-এর বর্তমান ধারা অনুসারে জরিমানার বিধান থাকবে। এই নির্দেশিকা লঙ্ঘন করা হলে আইনের বর্তমান বিধি অনুসারে শাস্তি হতে পারে।

কমিটির পর্যবেক্ষণ অনুসারে, নির্দেশিকা জারি করার জরুরী প্রয়োজন রয়েছে এবং সভায় আলোচনা করা খসড়াটি শীঘ্রই সর্বসাধারণের জন্য জারি করা হবে। বিভিন্ন কোচিং ইনস্টিটিউটের বিভ্রান্তিকর বিজ্ঞাপনের বিরুদ্ধে স্বতঃপ্রণোদিত ব্যবস্থা নিয়েছে সিসিপিএ।

এই বিষয়ে বিভ্রান্তিকর বিজ্ঞাপনের জন্য ৩১টি কোচিং ইনস্টিটিউটকে নোটিশ জারি করা হয়েছে এবং বিভ্রান্তিকর বিজ্ঞাপনের জন্য ৯টি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে।

CCPA পর্যবেক্ষণ করে জানিয়েছে, কিছু কোচিং ইনস্টিটিউট সফল প্রার্থীদের বেছে নেওয়া কোর্স, কোর্সের সময়কাল এবং প্রার্থীদের দেওয়া ফি সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য ইচ্ছাকৃতভাবে গোপন করে গ্রাহকদের বিভ্রান্ত করে।

পর্যবেক্ষণে আরও বলা হয়েছে যে কিছু কোচিং ইনস্টিটিউট যাচাইযোগ্য প্রমাণ না দিয়েই ১০০ শতাংশ নির্বাচন, ১০০ শতাংশ চাকরির নিশ্চয়তা এবং প্রাথমিক ও মূল পরীক্ষার গ্যারান্টি দেওয়ার মতো দাবি করে থাকে।

ছবি প্রতীকী
Haryana: দীর্ঘদিন ধরে অধ্যাপকের যৌন হয়রানির শিকার! প্রধানমন্ত্রীকে চিঠি ৫০০ নির্যাতিতা ছাত্রীর
ছবি প্রতীকী
Land for Job: ল্যান্ড ফর জব কান্ডের চার্জশিটে লালুপ্রসাদের স্ত্রী রাবড়ি দেবী ও কন্যা মিসা ভারতীর নাম

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in