নর্দমা সাফ করতে নেমে মৃত্যু হলে পরিবারকে ৩০ লক্ষ টাকা ক্ষতিপূরণ দিতে হবে, কড়া নির্দেশ শীর্ষ আদালতের

People's Reporter: নর্দমা সাফ করতে গিয়ে যারা স্থায়ী অক্ষমতার শিকার হয়েছেন, তাঁদের ন্যূনতম ২০ লক্ষ টাকা ক্ষতিপূরণ দিতে হবে, নির্দেশ আদালতের।
নর্দমা সাফ করতে নেমে মৃত্যু হলে পরিবারকে ৩০ লক্ষ টাকা ক্ষতিপূরণ দিতে হবে, কড়া নির্দেশ শীর্ষ আদালতের
ছবি প্রতীকী সংগৃহীত

নর্দমা পরিস্কার করতে নেমে মৃত সাফাই কর্মীদের জন্য এবার গুরুত্বপূর্ণ রায় দিল সুপ্রিম কোর্ট। সাফাই করতে গিয়ে কোনও কর্মী মারা গেলে তাঁর পরিবারকে ৩০ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার জন্য কেন্দ্র ও রাজ্য সরকারগুলিকে নির্দেশ দিল দেশের সর্বোচ্চ আদালত। সাম্প্রতিককালে দেশ জুড়ে নর্দমা পরিস্কার করতে গিয়ে প্রাণ হারানো, আংশিক অথবা স্থায়ী অক্ষমতার শিকার হওয়ার ঘটনাগুলিকে প্রাধান্য দিয়েই শীর্ষ আদালতের এই রায়।

গত বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের বিচারপতি এস রবীন্দ্র ভাট এবং বিচারপতি অরবিন্দ কুমারের বেঞ্চ জানিয়েছে, “দেশে নর্দমা সাফাই কর্মীদের মৃত্যু বা কোনোরকম ক্ষয়ক্ষতির সম্ভাবনা একেবারে কমিয়ে ফেলতে হবে। এর জন্য কেন্দ্র ও রাজ্য সরকারগুলিকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে কথা বলতে হবে।” আদালত আরও জানিয়েছে, “নর্দমা সাফ করতে গিয়ে যারা স্থায়ী অক্ষমতার শিকার হয়েছেন, তাঁদের ন্যূনতম ২০ লক্ষ টাকা ক্ষতিপূরণ দিতে হবে। পাশাপাশি, যারা আংশিক বা অস্থায়ী অক্ষমতার শিকার হয়েছেন, তাঁদেরও অন্ততপক্ষে ১০ লক্ষ টাকা ক্ষতিপূরণ দিতে হবে।”

এইধরণের ঘটনা যাতে আর না ঘটে, তা নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট সরকারী সংস্থাগুলিকে একত্রিত হতে হবে। একটি জনস্বার্থ মামলার শুনানিতেই এই রায় শুনিয়েছে শীর্ষ আদালত।

প্রসঙ্গত, ভারতে ম্যানুয়াল স্ক্যাভাঞ্জিং বা মানুষকে দিয়ে সেপটিক ট্যাঙ্ক বা ভূগর্ভস্থ নর্দমা পরিষ্কার করানো আইন করে নিষিদ্ধ হয়েছে ১৯৯৩ সালে। কিন্তু, তারপরেও সারাদেশে চলছে এই নিষিদ্ধ কর্মকাণ্ড। প্রাণও হারাচ্ছেন সাধারণ মানুষ। ২০২২ সালে কেন্দ্রের তরফে লোকসভায় পেশ করা তথ্য অনুযায়ী, গত পাঁচ বছরে দেশে নর্দমা সাফ করতে গিয়ে মৃত্যু হয়েছে প্রায় ৩৪৭ জন সাফাই কর্মীর। তার মধ্যে প্রায় ৪০ শতাংশ মৃত্যুর ঘটনাই ঘটেছে উত্তরপ্রদেশ, তামিলনাড়ু এবং রাজধানী নয়াদিল্লিতে।

নর্দমা সাফ করতে নেমে মৃত্যু হলে পরিবারকে ৩০ লক্ষ টাকা ক্ষতিপূরণ দিতে হবে, কড়া নির্দেশ শীর্ষ আদালতের
সেপটিক ট্যাঙ্ক পরিষ্কার করতে নেমে মৃত দুই ভাই, শেষ ২ মাসে রাজ্যে মৃত ৯ সাফাইকর্মী

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in