Ramdev: ‘সরকার চোখ বন্ধ করে আছে’, পতঞ্জলির ‘মিথ্যা’ বিজ্ঞাপন মামলায় কেন্দ্রকে ভর্ৎসনা শীর্ষ আদালতের

People's Reporter: শীর্ষ আদালতের পর্যবেক্ষণ, "এটি খুবই দুর্ভাগ্যজনক। সরকারকে অবিলম্বে ব্যবস্থা নিতে হবে।" অবিলম্বে বৈদ্যুতিন মাধ্যম ও সংবাদপত্রে বিভ্রান্তিকর বিজ্ঞাপন বন্ধ করার নির্দেশ দিয়েছে আদালত।
বাবা রামদেব
বাবা রামদেবফাইল চিত্র- সংগৃহীত

রামদেবের পতঞ্জলি আয়ুর্বেদ সংস্থার ‘বিভ্রান্তিকর এবং মিথ্যা’ বিজ্ঞাপনী মামলায় কেন্দ্রের বিরুদ্ধে কড়া মন্তব্য করল সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতের দাবি, "সরকার চোখ বন্ধ করে বসে আছে।" পাশাপাশি, অবিলম্বে বৈদ্যুতিন মাধ্যম এবং সংবাদপত্রে পতঞ্জলির ওষুধের বিভ্রান্তিকর বিজ্ঞাপন বন্ধ করার নির্দেশ দিয়েছে আদালত।

শীর্ষ আদালতের পর্যবেক্ষণ, "এটি খুবই দুর্ভাগ্যজনক। সরকারকে অবিলম্বে ব্যবস্থা নিতে হবে।" উল্লেখ্য, গত বছর নভেম্বর মাসে পতঞ্জলিকে বিভিন্ন রোগের প্রতিকার হিসাবে নিজেদের ওষুধ সম্পর্কে ‘বিভ্রান্তিকর এবং মিথ্যা’ প্রচার করার বিষয়ে সতর্ক করেছিল শীর্ষ আদালত। মৌখিক ভাবে আদালতের পক্ষ থেকে জানানো হয়েছিল, প্রচার বন্ধ না করলে জরিমানা দিতে হবে।

এর আগে ২০২২ সালের আগস্ট মাসে সুপ্রিম কোর্টের তৎকালীন সিজেআই এনভি রমনার নেতৃত্বাধীন বেঞ্চ জানিয়েছিল, "এই স্বামী রামদেব বাবার কী হয়েছে? আমরা তাঁকে সম্মান করি কারণ তিনি যোগ ব্যায়ামকে জনপ্রিয় করেছেন। আমরা সবাই এটি করি। কিন্তু, ওঁর অন্য চিকিৎসা ব্যবস্থার সমালোচনা করা উচিত নয়। আপনারা ওঁর সংস্থার বিজ্ঞাপনের ধরণ দেখুন, যেন সমস্ত ডাক্তারদের বিরুদ্ধে অভিযোগ করা হচ্ছে, তাঁরা খুনি বা অন্য কিছু।“

ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন (আইএমএ) রামদেবের পতঞ্জলি সংস্থার বিরুদ্ধে মামলা করেছিল। তাদের অভিযোগ ছিল, পতঞ্জলি তার বিজ্ঞাপনের মাধ্যমে দেশের বিভিন্ন অ্যালোপ্যাথি ওষুধ ও চিকিৎসকদের অসম্মান করছে। জনগণকে বিভ্রান্ত করা হচ্ছে এই বিজ্ঞাপনের মাধ্যমে।

উল্লেখ্য, ২০২০ সালে পতঞ্জলি করোনিল কিট বাজারে এনেছিল। পতঞ্জলি সেই সময় প্রচার করেছিল এই কিট করোনা মোকাবিলায় সহায়তা করে। ‘করোনিল’ এবং ‘শ্বাসারি বটি’ নামে দু’ধরনের ট্যাবলেট এবং ‘অণু তৈল’ নামের ২০ মিলিলিটারের একটি তেলের শিশি নিয়ে তৈরি ওই কিটের দাম রাখা হয়েছিল ৫৪৫ টাকা। চাইলে আলাদা ভাবে ট্যাবলেট এবং তেল কেনা যাবে বলেও জানানো হয়েছিল। 

আইএমএ –র অভিযোগ ছিল, কোভিডের সময় কোভিড প্রতিরোধী না-হওয়া সত্ত্বেও শুধু করোনিল কিট বিক্রি করেই আড়াইশো কোটি টাকার বেশি মুনাফা করেছিল রামদেবের পতঞ্জলি। গত বছরের নভেম্বরে মামলাটির শুনানির সময় সুপ্রিম কোর্ট তার পর্যবেক্ষণে জানিয়েছিল, ‘বিভ্রান্তিকর এবং মিথ্যা’ বিজ্ঞাপনী প্রচার বন্ধ না করলে পতঞ্জলি আয়ুর্বেদ সংস্থাকে জরিমানার মুখে পড়তে হবে।

বাবা রামদেব
Arvind Kejriwal: সাতবার এড়িয়ে গেছেন তলব, আবগারি দুর্নীতি মামলায় ফের কেজরিওয়ালকে নোটিস ইডির

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in