Arvind Kejriwal: সাতবার এড়িয়ে গেছেন তলব, আবগারি দুর্নীতি মামলায় ফের কেজরিওয়ালকে নোটিস ইডির

People's Reporter: বারবার হাজিরা এড়ানো নিয়ে ইডির পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে, আপ প্রধান ইচ্ছাকৃতভাবে তলব এড়িয়ে যাচ্ছেন। এবং বারবার ‘অজুহাত’ দিচ্ছেন।
অরবিন্দ কেজরিওয়াল
অরবিন্দ কেজরিওয়ালফাইল চিত্র - সংগৃহীত

আবগারি দুর্নীতি মামলায় ফের দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে তলব করল ইডি। এই নিয়ে অষ্টমবার। আগামী ৪ মার্চ তাঁকে হাজিরা দিতে বলে নোটিস জারি করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। এর আগে চলতি সপ্তাহের ২৬ ফেব্রুয়ারী অর্থাৎ সোমবার ইডির সপ্তমবারের তলব এড়িয়ে গিয়েছেন আপ প্রধান।

গত ২২ ফেব্রুয়ারী সপ্তমবার হাজিরা দেওয়ার জন্য আপ প্রধানকে নোটিশ পাঠিয়েছিল ইডি। এর আগে গত ১৯ ফেব্রুয়ারী ষষ্ঠবার জিজ্ঞাসাবাদের জন্য কেজরিওয়ালকে তলব করেছিল ইডি। কিন্তু সেই তলবকে ‘অবৈধ’ বলে দাবি করে হাজিরা দেননি তিনি।

এর আগে কেজরিওয়ালকে ২ ফেব্রুয়ারি, ১৮ জানুয়ারি, ৩ জানুয়ারি এবং গত বছর ২২ ডিসেম্বর এবং ২ নভেম্বর আবগারি দুর্নীতি মামলায় তলব করেছিল ইডি। কিন্তু প্রতিবার হাজিরা এড়িয়ে গিয়েছেন তিনি।

বারবার হাজিরা এড়ানো নিয়ে ইডির পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে, আপ প্রধান ইচ্ছাকৃতভাবে তলব এড়িয়ে যাচ্ছেন। এবং বারবার ‘অজুহাত’ দিচ্ছেন। ইডির পক্ষ থেকে জানানো হয়েছে, "যদি তাঁর মতো একজন উচ্চপদস্থ সরকারী কর্মকর্তা আইন অমান্য করেন তবে এটি সাধারণ মানুষের জন্য একটি ভুল উদাহরণ তৈরি করবে।"

সোমবার তলব এড়ানো নিয়ে আপের বক্তব্য ছিল, পুরো বিষয়টি এই মুহূর্তে আদালতে বিচারাধীন। আপের পক্ষ থেকে জানানো হয়েছিল, ‘‘ইডি নিজেই আদালতের দ্বারস্থ হয়েছে। বার বার সমন পাঠানোর পরিবর্তে ইডির উচিত আদালতের সিদ্ধান্তের জন্য অপেক্ষা করা।’’

উল্লেখ্য, গত ২ ফেব্রুয়ারী কেজরিওয়াল ইডির তলব এড়ালে ইডি আদালতে দিল্লির মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে মামলা দায়ের করে। বিচারপতি ১৭ ফেব্রুয়ারি সশরীরে কেজরিওয়ালকে আদালতে উপস্থিত হয়ে হাজিরা এড়ানোর কারণ জানানোর নির্দেশ দিয়েছিলেন। কিন্তু ১৭ ফেব্রুয়ারি শুনানিতে ভার্চুয়ালি উপস্থিত হন দিল্লির মুখ্যমন্ত্রী। আদালতকে সম্বোধন করে তিনি বলেন, দিল্লি বিধানসভায় আস্থা প্রস্তাবের আলোচনার কারণে এবং বাজেট অধিবেশনের কারণে, তিনি শারীরিকভাবে আদালতে উপস্থিত হতে পারেননি।

এরপর আদালতের পক্ষ থেকে আগামী ১৬ মার্চ কেজরিওয়ালকে সশরীরে হাজিরা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। উল্লেখ্য, দিল্লি বিধানসভায় এই মুহূর্তে চলছে বাজেট অধিবেশন, যা আগামী ১ মার্চ শেষ হবে।

অরবিন্দ কেজরিওয়াল
Rajya Sabha Polls 24: রাজ্যসভার নির্বাচনে কংগ্রেস প্রার্থীকে ভোট বিজেপি বিধায়কের!
অরবিন্দ কেজরিওয়াল
Gaganyaan: ইসরোর ‘গগনযান’ মিশনের জন্য চার মহাকাশচারীর নাম ঘোষণা প্রধানমন্ত্রীর, জানুন তাঁদের পরিচয়
অরবিন্দ কেজরিওয়াল
সঙ্ঘের সমালোচক ভারতীয় বংশোদ্ভূত অধ্যাপককে বিমানবন্দর থেকেই ফেরানোর অভিযোগ কেন্দ্রের বিরুদ্ধে

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in