Goa: বিদ্রোহী বিধায়কদের বিরুদ্ধে এবার আদালতের পথে কংগ্রেস

গত ১৪ সেপ্টেম্বর গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রী দিগম্বর কামাত সহ ৮ জন বিধায়ক দলত্যাগ করে যোগদান করেছেন বিজেপিতে।
কংগ্রেস ছবি প্রতীকী
কংগ্রেস ছবি প্রতীকী ফাইল ছবি ন্যাশনাল হেরাল্ডের সৌজন্যে

রাহুল গান্ধীর 'ভারত জোড়ো' যাত্রার মাঝেই কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগদান করেছেন গোয়ার ৮ জন বিধায়ক। তাঁদেরই বিরুদ্ধে এবার আদালতের দ্বারস্থ হতে চলেছে কংগ্রেস। চলতি সপ্তাহেই এই ৮ জন সদস্যের বিধায়ক পদ খারিজের জন্য আদালতে আবেদন জানাবে কংগ্রেস।

এই প্রসঙ্গে গোয়ার প্রদেশ কংগ্রেস কমিটির সভাপতি অমিত পাটকর সাংবাদিকদের সামনে বলেছেন, "বিধায়ক পদ খারিজের আবেদন প্রস্তুত করা হচ্ছে। চলতি সপ্তাহেই আমরা পিটিশনটি দাখিল করব।"

আইনজীবী তথা কংগ্রেস বিধায়ক কার্লোস ফেরেইরার কথায়, "আমরা কিছু তথ্য সংগ্রহ করছিলাম। যে কারণে পিটিশন দাখিল করতে দেরি হয়েছে। এই ধরণের নীতিবিহীন দলত্যাগের বিরুদ্ধে লড়াই জারি রাখবে কংগ্রেস।" প্রাক্তন GPCC সভাপতি গিরিশ চোরাঙ্কার এই বিষয়ে স্বতন্ত্রভাবে একটি পিটিশন দাখিল করেছেন। তাঁর এই পদক্ষেপ সম্পর্কে কার্লোস ফেরেরা জানান, 'এখানে কোনও ভিন্ন কংগ্রেস দল নেই।' যে কোনও নাগরিকের পিটিশন দাখিল করার অধিকার রয়েছে।

প্রসঙ্গত, গত ১৪ সেপ্টেম্বর ৮ জন বিদ্রোহী কংগ্রেস বিধায়ক দলত্যাগ করে যোগদান করেছেন বিজেপিতে। সংবাদসংস্থা আইএএনএস-কে দলবদলের বিষয়টি নিশ্চিত করে কংগ্রেস বিধায়ক তথা দলীয় নেতা সংকল্প আমনকর জানান, "হ্যাঁ, আমরা বিজেপিতে যোগদান করছি। এই বিষয়ে একটি প্রস্তাবও গ্রহণ করা হয়েছে।"

সংকল্প আমনকর ছাড়াও যে সাতজন কংগ্রেস বিধায়ক বিজেপিতে যোগদান করেছেন তাঁরা হলেন - গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রী দিগম্বর কামাত, মাইকেল লোবো, ডেলিলা লোবো, কেদার নায়েক, রাজেশ ফালদেসাই, অ্যালেইক্সো সিকুইরা এবং রুডলফ ফার্নান্ডেজ।

এই ঘটনার পর গত ১১ নভেম্বর গোয়া বিধানসভার স্পিকার রমেশ তাওয়ারকরের কাছে ৮ জন সদস্যের বিধায়ক পদ খারিজের জন্য দুটি পৃথক আবেদন জমা দেওয়া হয়। এ প্রসঙ্গে রবিবার সংবাদসংস্থা IANS-কে তাওয়ারকর জানিয়েছেন, প্রাক্তন এআইসিসি সেক্রেটারি গিরিশ চোরাঙ্কার এবং একজন ডমিনিক নরোনহার দায়ের করা পিটিশনগুলি তাঁর অফিসে জমা পড়েছে। ৮ জন বিধায়কের অযোগ্যতার কথা সেই পিটিশনে উল্লেখ করা হয়েছে।

- with IANS inputs

কংগ্রেস ছবি প্রতীকী
কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগদান গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রী দিগম্বর কামাত সহ ৮ বিধায়কের

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in