প্রজাতন্ত্র দিবসের বিটিং রিট্রিট অনুষ্ঠান থেকে বাদ গান্ধীজির প্রিয় স্তোত্র 'Abide With Me'

২০২০ সালে সরকার এই স্তোত্র বাদ দিয়েছিল। তীব্র বিতর্ক হওয়ায় ২০২১ সালে তা ফিরিয়ে আনা হয়েছিল। কিন্তু এই বছর বিটিং রিট্রিট অনুষ্ঠানের জন্য প্রকাশিত অফিসিয়াল লিস্টে Abide With Me-র উল্লেখ নেই।
প্রজাতন্ত্র দিবসের বিটিং রিট্রিট অনুষ্ঠান থেকে বাদ Abide With Me স্তোত্র
প্রজাতন্ত্র দিবসের বিটিং রিট্রিট অনুষ্ঠান থেকে বাদ Abide With Me স্তোত্রফাইল ছবি সংগৃহীত

এই বছরের প্রজাতন্ত্র দিবসের বিটিং রিট্রিট অনুষ্ঠান থেকে 'Abide With Me' স্তোত্রটি বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র সরকার। Abide With Me মহাত্মা গান্ধীর প্রিয় স্তোত্র। প্রতি বছর গান্ধীজির মৃত্যুবার্ষিকীর প্রাক্কালে ২৯ জানুয়ারি সন্ধ্যায় দিল্লির বিজয়চকে বিটিং রিট্রিট অনুষ্ঠানে এই স্তোত্র পরিবেশিত হয়।

বিটিং রিট্রিট অনুষ্ঠান প্রজাতন্ত্র দিবসের উৎসবের সমাপ্তি ঘোষণা করে। ১৯৫০ সাল থেকে এই প্রথা চলে আসছে। প্রতিবছরই এই অনুষ্ঠানে Abide With Me স্তোত্রটি বাজানো হয়। যদিও ২০২০ সালে সরকার এই স্তোত্র বাদ দিয়েছিল। যা নিয়ে তীব্র বিতর্ক হওয়ায় ২০২১ সালে তা ফিরিয়ে আনা হয়েছিল। কিন্তু এই বছর বিটিং রিট্রিট অনুষ্ঠানের জন্য ২৬টি সুরের যে অফিসিয়াল লিস্ট শনিবার প্রকাশ করা হয়েছে, সেখানে Abide With Me-র উল্লেখ নেই।

Abide With Me স্তোত্রটি লিখেছেন হেনরি ফ্রান্সিস লাইট নামের এক স্কটিশ অ‍্যাংলিকান, ১৮৪৭ সালে। স্তোত্রের মাধ্যমে ঈশ্বরকে সবসময় বক্তার সাথে থাকার অনুরোধ করা হচ্ছে, এমনকি মৃত্যুর পরেও। এই গৌরবময় স্তোত্রটি এক শতাব্দীরও বেশি সময় ধরে যুদ্ধক্ষেত্রে বাজানো হয়, যার সাহায্যে ওইদিনের যুদ্ধের সমাপ্তি ঘোষণা করা হয়। উইলিয়াম হেনরি মঙ্কের 'ইভেন্টাইড' সুরে গাওয়া হয় এটি।

জনপ্রিয় এই স্তোত্রটি বাদ দেওয়ার একদিন আগেই ইন্ডিয়া গেটের অমর জওয়ান জ‍্যোতিতে জ্বলা চিরন্তন শিখা 'নিভিয়ে' দিয়েছে মোদী সরকার। প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে শহিদ হওয়া ভারতীয় সেনাদের স্মৃতির উদ্দেশ্যে এই অমর জওয়ান জ‍্যোতি স্থাপন করেছিলেন। বিরোধী রাজনৈতিক দলগুলোর পাশাপাশি আমজনতাও কেন্দ্রের এই সিদ্ধান্তের বিরোধিতা করেছেন।

কেন্দ্রের আজকের সিদ্ধান্তের বিরুদ্ধেও নেটদুনিয়ায় সরব হয়েছেন আমজনতা।

প্রজাতন্ত্র দিবসের বিটিং রিট্রিট অনুষ্ঠান থেকে বাদ Abide With Me স্তোত্র
মহাত্মা গান্ধীর পরামর্শেই ব্রিটিশদের কাছে মুচলেকা দিয়েছিলেন সাভারকার: রাজনাথ সিং

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in