Karnataka: নতুন রাজনৈতিক দল গড়লেন প্রাক্তন মন্ত্রী জনার্দন রেড্ডি! শঙ্কায় বিজেপি

কর্ণাটক বিজেপির সঙ্গে জনার্দন রেড্ডির সম্পর্ক ছিল প্রায় দুই দশকের। পরিবহণ মন্ত্রীর পদ কেড়ে নেওয়া এবং ২০১৮ সালে সিবিআইয়ের হাতে গ্রেফতারির পর বিজেপির সঙ্গে কিছুটা দূরত্ব বজায় রেখে চলছিলেন তিনি।
গলা জনার্দন রেড্ডি
গলা জনার্দন রেড্ডি ফাইল চিত্র - সংগৃহীত

জল্পনা অবশেষে সত্যি হল। বিজেপির (BJP) সঙ্গ ছেড়ে নতুন দল ঘোষণা করেছেন কর্ণাটকের (karnataka) প্রাক্তন মন্ত্রী তথা ‘খনি সম্রাট’ গলা জনার্দন রেড্ডি (G Janardhana Reddy)। নতুন দলের নাম দিয়েছেন– ‘কল্যাণ রাজ্য প্রগতি পক্ষ’ (Kalyana Rajya Pragati Paksha)।

জানা যাচ্ছে, ২০২৩ সালে কর্ণাটক বিধানসভা নির্বাচনে বাল্লারি জেলার বাইরে থেকে লড়বেন প্রাক্তন বিজেপি নেতা তথা মন্ত্রী। নতুন এই দলের প্রতীকে কর্নাটকের কোপ্পাল জেলার গঙ্গাবতী থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন বলেও জানিয়েছেন তিনি। তাঁর এই সিদ্ধান্ত, কর্নাটক ভোটের আগে নতুন সমীকরণ তৈরি করতে পারে বলে মনে করছে রাজনৈতিক মহল।

কর্ণাটক বিজেপির সঙ্গে জনার্দন রেড্ডির সম্পর্ক ছিল প্রায় দুই দশকের। পরিবহণ মন্ত্রীর পদ কেড়ে নেওয়া এবং ২০১৮ সালে সিবিআইয়ের হাতে গ্রেফতারির পর বিজেপির সঙ্গে কিছুটা দূরত্ব বজায় রেখে চলছিলেন তিনি। তবে, সেই বেড়াজাল ছিন্ন করে- নতুন যাত্রাপথের সূচনা করলেন নিজ জেলা বল্লারি থেকে নির্বাসিত প্রাক্তন বিজেপি নেতা জনার্দন।

এদিন তিনি বলেন, ‘বিজেপির নেতারা বলছেন- আমার সঙ্গে দলের কোনও সম্পর্ক নেই। তবে, বিজেপির সঙ্গে সম্পর্ক না থাকলেও আমি রাজ্যবাসীকে জানাতে চাই- বিজেপির প্রতি মানুষের বিশ্বাস উঠে গিয়েছে। এই বিজেপিকে কেউ বিশ্বাস করে না।'

এরপরেই তিনি জানান, 'আজ আমি ‘কল্যাণ রাজ্য প্রগতি পক্ষ’ নামে নতুন দলের ঘোষণা করছি। এটা আমি তৈরি করেছি আমার নিজস্ব চিন্তাধারায়, দ্বাদশ শতাব্দীর সমাজ সংস্কারক বাসভন্নের আদর্শে, যিনি (বাসভন্ন) ধর্ম ও বর্ণের নামে বিভাজনকারী রাজনীতির বিরুদ্ধে লড়াই করেছেন।’

সাংবাদিকদের সাথে কথা বলতে গিয়ে তিনি বলেন, আগামী দিনে দলকে সংগঠিত করতে এবং জনগণের সাথে তাঁর চিন্তাভাবনা ভাগ করে নিতে রাজ্যজুড়ে পরিক্রমা করবেন তিনি।

এদিন জনার্দন বলেন, 'এখন পর্যন্ত কোনো নতুন উদ্যোগে ব্যর্থ হইনি আমি। ছোটবেলায় মার্বেল খেলার দিন থেকে কখনই পরাজয় স্বীকার করিনি। তাই, আমি যখন রাজ্য প্রগতি ও কল্যাণের জন্য মানুষের সামনে আসছি, আমি আত্মবিশ্বাসী যে আমি তাদের আশীর্বাদ পাবো। এবং, এতে কোনও সন্দেহ নেই যে ভবিষ্যতে কর্ণাটক একটি কল্যাণকর রাজ্যে পরিণত হবে।'

প্রসঙ্গত, প্রায় ১২ বছর ধরে রাজনৈতিকভাবে নিষ্ক্রিয় ছিলেন জনার্দন রেড্ডি। ২০১৮ সালের বিধানসভা নির্বাচনের আগে সামান্য সময় প্রচারে ছিলেন তিনি। কিন্তু, ছন্দপতন ঘটে, যখন তাঁকে খনি কেলেঙ্কারিতে গ্রেফতার করে সিবিআই।

এ সময়, তৎকালীন বিজেপি জাতীয় সভাপতি অমিত শাহও সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, 'জনার্দন রেড্ডির সাথে বিজেপির কোনও সম্পর্ক নেই।' তবে, ২০২৩-র বিধানসভা নির্বাচনের আগে জনার্দনের এই রাজনৈতিক যাত্রা রাজ্য রাজনীতিতে তোলপাড় শুরু হয়েছে।

বাসভন্ন (Basavanna) কে? যার আদর্শে রাজনৈতিক দল চালাতে চান জনার্দন রেড্ডি?

বাসভন্ন হলেন লিঙ্গায়ত সম্প্রদায়ের প্রতিষ্ঠাতা। দ্বাদশ শতাব্দীতে যিনি একজন বিখ্যাত কবি, সমাজ সংস্কারক এবং দার্শনিক হিসাবে পরিচিতি লাভ করেন। লিঙ্গ এবং সামাজিক কুসংস্কারের বিরুদ্ধে লড়াই করেছিলেন তিনি। প্রতি বছর বৈশাখ মাসের ১৮ তারিখ, তাঁর জন্মদিন উপলক্ষে 'বাসভ জয়ন্তী' পালন করা হয়। কর্ণাটক, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা এবং মহারাষ্ট্রে পালিত হয় এই উৎসব। কর্ণাটকে 'বাসভ জয়ন্তী'কে রাষ্ট্রীয় ছুটি হিসেবে ঘোষণা করা হয়েছে।

গলা জনার্দন রেড্ডি
SKM: ২৬ জানুয়ারি- ট্রাক্টর র‍্যালি ও ‘কিষাণ মহাপঞ্চায়েত’-র ডাক কিষাণ মোর্চার

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in