বেহিসেবী সম্পত্তির জেরে আবার জেলযাত্রায় হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমপ্রকাশ চৌটালা

২৬ মার্চ ২০১০ সালে চৌটালার বিরুদ্ধে চার্জশীট পেশ করা হয়। যাতে উল্লেখ ছিল ১৯৯৩ সালের মে মাস থেকে ২০০৬ সালের মে মাস পর্যন্ত নিজ পদে থাকাকালীন নিজের আয় ব্যয়ে ও সম্পত্তির হিসাব নিয়ে ভুল তথ্য দিয়েছিলেন।
বেহিসেবী সম্পত্তির জেরে আবার জেলযাত্রায় হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমপ্রকাশ চৌটালা
ওমপ্রকাশ চৌটালাফাইল চিত্র - সংগৃহীত

ফের জেল হল হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমপ্রকাশ চৌটালার। সম্পত্তির পরিমাণের সঠিক তথ্য দিতে না পারায় চার বছরের জেল হেফাজতের নির্দেশ দিল দিল্লির সিবিআই আদালত।

সিবিআই সূত্রে খবর, ২৬ মার্চ ২০১০ সালে চৌটালার বিরুদ্ধে চার্জশীট পেশ করা হয়। যাতে উল্লেখ ছিল ১৯৯৩ সালের মে মাস থেকে ২০০৬ সালের মে মাস পর্যন্ত নিজ পদে থাকাকালীন নিজের আয় ব্যয়ে ও সম্পত্তির হিসাব নিয়ে ভুল তথ্য দিয়েছিলেন তিনি। জানা যায় প্রায় ৬ কোটি টাকার সম্পত্তির হিসেব দিতে পারেননি। যার জেরেই চার বছরের কারাদন্ডের নির্দেশ দেয় সিবিআই আদালত।

বলে রাখা ভালো, ২০১৯ সালে ইডি চৌটালার প্রায় ৩ কোটি টাকার সম্পত্তি চিহ্নিত করেছিল। তাঁর দিল্লি, পঞ্চকুলা, সিরসায় যেসব সম্পত্তি ছিল তাও বাজেয়াপ্ত করা হয়েছিল।

সম্প্রতি, হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রীর আইনজীবী আদালতে জানান, চৌটালার শারীরিক অবস্থা ভালো নয়। তিনি প্রায় ৯০ শতাংশ প্রতিবন্ধী, ফুসফুসেও নানান সমস্যা আছে। পাশাপাশি তাঁর আইনজীবী বলেন, জেবিটি শিক্ষক নিয়োগ কেলেঙ্কারির মামলায় চৌটালা জেলে বসেই দশম ও দ্বাদশের পরীক্ষা পাশ করেছিলেন। তাই সবদিক বিচার করে যেন সাজা কমানো হয়।

প্রসঙ্গত উল্লেখ্য, ২০০০ সালে হরিয়ানার শিক্ষক নিয়োগে দুর্নীতির সাথে যুক্ত ছিলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী। সেই মামলায় চৌটালকে ২০১৪ সালে ১০ বছরের কারাদন্ডের নির্দেশ দেয় আদালত। কিন্তু বয়সের জন্য গত বছর তাঁকে জেল থেকে ছেড়ে দেওয়া হয়।

ওমপ্রকাশ চৌটালা
Dasvi: জেলে বসে মাধ্যমিক পাশ করা হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রীকে শুভেচ্ছা জুনিয়র বচ্চনের

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in