Dasvi: জেলে বসে মাধ্যমিক পাশ করা হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রীকে শুভেচ্ছা জুনিয়র বচ্চনের

এপ্রিলে নেটফ্লিক্সে মুক্তি পেয়েছে অভিষেক আর নিমরত অভিনীত ছবি 'দশভি'। তারপরই ওমপ্রকাশের পরীক্ষায় সফল হবার ঘটনা সামনে আসে, কাহিনির সমাপতন এক্ষেত্রে আশ্চর্য হলেও বাস্তব।
Dasvi: জেলে বসে মাধ্যমিক পাশ করা হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রীকে শুভেচ্ছা জুনিয়র বচ্চনের
ওম প্রকাশ চৌটালা ছবি - সংগৃহীত

হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমপ্রকাশ চৌটালা ৮৭ বছর বয়সে পাস করলেন উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পাস করলেন। তাঁকে শুভেচ্ছা জানিয়ে ট্যুইট করলেন ‘দশভি’ ছবির অভিনেতা অভিষেক ও নিমরত।

এপ্রিল মাসে নেটফ্লিক্সে মুক্তি পেয়েছে ‘দশভি’। অভিষেক বচ্চন অভিনীত এই ছবি, হরিয়ানার মুখ্যমন্ত্রীর জেলে বসে মাধ্যমিক পরীক্ষায় পাস করার ঘটনার ওপর আধারিত। মূল চরিত্রে অর্থাৎ মুখ্যমন্ত্রীর চরিত্রে অভিনয় করেছেন অভিষেক, ও তার স্ত্রীর চরিত্রে অভিনয় করেছেন, নিমরত কৌর।

ওমপ্রকাশ চৌটালা ২০০৮ সালে ‘জুনিয়র বেসিক টিচার’ নিয়োগ কেলেঙ্কারিতে দোষী সাব্যস্ত হন৷ ২০১৩ সালে তাঁকে ১০ বছরের জন্য কারাদণ্ড দেয় আদালত৷ জেলে বসে পড়াশোনা শুরু করে নজির সৃষ্টি করেন তিনি। প্রাক্তন মুখ্যমন্ত্রী ক্লাস এইট পাস ওমপ্রকাশ, তিহার জেলে বসেই শিক্ষাগত যোগ্যতার মান বাড়িয়ে মাধ্যমিক পাস করেছেন। ৮৪ বছর বয়েসে জেলে বসে পড়াশোনার এই ঘটনা অনুপ্রেরণাদায়ক। বয়স কেবলমাত্র একটা সংখ্যা তা আবারও প্রমাণ করেছেন হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী।

জীবনের ওঠাপড়ায় স্কুলের গণ্ডি পেরনোর স্বাদ অধরাই থেকে গিয়েছিল। শেষমেশ জেলের গণ্ডির মধ্যেই দশম শ্রেণির পরীক্ষায় উত্তীর্ণ হন তিনি৷ তারপর গত বছরেই দ্বাদশ শ্রেণির পরীক্ষায় অংশ নিয়েছিলেন চৌটালা। ওই পরীক্ষায় উত্তীর্ণ হলেও দশম শ্রেণির ইংরেজি পরীক্ষায় উত্তীর্ণ হতে না পারায় এতদিন তাঁর মার্কশিট আটকে রাখা হয়েছিল৷ শেষে ইন্ডিয়ান ন্যাশনাল লোকদলের প্রতিষ্ঠাতা, রাজ্যের ওপেন বোর্ড থেকে পুনরায় পরীক্ষা দিয়ে পাস করেন।

প্রসঙ্গত, দশম শ্রেণির ইংরেজি পরীক্ষায় এবারে ১০০তে ৮৮ নম্বর পেয়েছেন তিনি। এই ঘটনার পর ন্যাশনাল লোক দলের’ কর্মীরা তাঁকে শুভেচ্ছা বার্তা জানিয়েছেন। ঘটনাটি খবরে আসার পর তাঁকে অভিনন্দন জানিয়ে ট্যুইট করেন অভিষেক বচ্চন ও নিমরত কৌর। সাথে তাঁরা সদ্য মুক্তি প্রাপ্ত ‘দশভি’ ছবির কথাও উল্লেখ করেন।

প্রসঙ্গত, ‘দশভি’ ছবিটি এমনই এক অনুপ্রেরণার কাহিনী। সেখানেও জেলখানায় বসে একজন রাজনীতিবিদের দশম শ্রেণির পরীক্ষা দেওয়ার ঘটনা দেখানো হয়েছে। অল্প শিক্ষিত, দুর্নীতিগ্রস্ত সেই চরিত্র বন্দিজীবনেই খুঁজে নিয়েছিল সঠিক ভাবে বাঁচার পথ।গত মাসে, নেটফ্লিক্সে মুক্তি পেয়েছে অভিষেক আর নিমরত অভিনীত ছবি 'দশভি'। তারপরই ওমপ্রকাশের পরীক্ষায় সফল হবার ঘটনা সামনে আসে, কাহিনীর সমাপতন এক্ষেত্রে আশ্চর্য হলেও বাস্তব।

ওম প্রকাশ চৌটালা
MET GALA MEET 2022: বিতর্কে এমা চেম্বারলিন - পাতিয়ালার রাজার হারিয়ে যাওয়া গয়না পরে ফটোশ্যুট

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.