আধার-ভোটার কার্ড সংযুক্তিকরণের বিরোধিতায় প্রধানমন্ত্রীকে চিঠি প্রাক্তন আমলাদের

চিঠিতে বিশেষভাবে এটা উল্লেখ করা হয়েছে যে, তাঁরা কোনও রাজনৈতিক দলের সঙ্গে যুক্ত নয়। শুধুমাত্র নিরপেক্ষতা, পক্ষপাতহীনতা ও সাংবিধানিক দায়বদ্ধতা থেকে এই চিঠি লিখেছেন তাঁরা।
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিফাইল ছবি সংগৃহীত

কেন্দ্রীয় সিদ্ধান্তের বিরুদ্ধে এবার সরব হলেন প্রাক্তন আমলারা। ভোটার কার্ড ও আধার কার্ড সংযুক্ত করা হবে, এমনই নির্দেশ রয়েছে কেন্দ্রের। কেন্দ্রের এই নির্দেশের বিরোধিতা করে প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে খোলা চিঠি দিয়েছেন প্রাক্তন আমলারা।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে উদ্দেশ্য করে লেখা চিঠিতে সই করেছেন দেশের প্রাক্তন স্বরাষ্ট্রসচিব জিকে পিল্লাই, প্রাক্তন স্বাস্থ্য সচিব কে সুজাতা রাও, প্রাক্তন আইএএস অরুণা রায়, প্রাক্তন বিদেশসচিব শ্যাম শরণের মতো বিশিষ্ট ব‍্যক্তিত্বরা। প্রাক্তন আমলাদের তৈরি সংগঠন কনস্টিটিউশনাল কনডাক্ট গ্রুপের পক্ষ থেকে প্রধানমন্ত্রীকে এই চিঠি পাঠানো হয়েছে।

চিঠিতে বিশেষভাবে এটা উল্লেখ করা হয়েছে যে, তাঁরা কোনও রাজনৈতিক দলের সঙ্গে যুক্ত নয়। শুধুমাত্র নিরপেক্ষতা, পক্ষপাতহীনতা ও সাংবিধানিক দায়বদ্ধতা থেকে এই চিঠি লিখেছেন তাঁরা।

কী লেখা হয়েছে চিঠিতে? আধার কার্ডের সঙ্গে ভোটার কার্ডের সংযুক্তির বিরোধিতা করা হয়েছে প্রাক্তন আমলাদের ওই চিঠিতে। লেখা হয়েছে, ভোটার পরিচয়পত্র দেওয়া হয় নাগরিকত্বের বিচারে। আধার কার্ড হল ব্যক্তির নিজস্ব পরিচয়। সেখানে নাগরিকত্বের প্রমাণের প্রয়োজন হয় না। আধার কার্ড আইন ২০১৬ অনুযায়ী, আধার কার্ড ব্যক্তির ঠিকানা, বয়স, লিঙ্গ, নাগরিকত্ব অথবা সম্পর্কের প্রমাণ হিসেবে গণ্য করা হবে না।

প্রসঙ্গত, সম্প্রতি সংসদের শীতকালীন অধিবেশন শেষ হয়েছে। সেখানে নির্বাচনী আইন সংশোধনী বিলটি সংসদের দুই কক্ষেই পাশ হয়েছে। বিরোধী শিবিরের অভিযোগ, কেন্দ্র সংস্কারের নামে দেশের মানুষের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিতে চাইছে। এই বিলের প্রতিবাদ জানিয়ে বিক্ষোভ দেখিয়েছিলেন বিরোধী সাংসদরা। বিলের বিরোধিতা করে সিপিআইএম, সিপিআই, বহুজন সমাজ পার্টি, ডিএমকে সহ বিরোধীরা। কিন্তু ধ্বনি ভোটে বিলটি পাশ হয়।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি
Sitaram Yechury: ভোটার আধার লিঙ্ক - লঙ্ঘিত হতে পারে সাধারণের গোপনীয়তা রক্ষার মৌলিক অধিকার - ইয়েচুরি

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in