Bharat Jodo Yatra: ভারত জোড়ো যাত্রায় রাহুলের পাশে প্রাক্তন সেনাপ্রধান দীপক কাপুর!

রবিবার, হরিয়ানায় দেশের সশস্ত্র বাহিনীর অবসরপ্রাপ্ত বেশকয়েকজন অফিসারকে সঙ্গে নিয়ে রাহুল গান্ধীর (Rahul Gandhi) ভারত জোড়ো যাত্রায় (Bharat Jodo Yatra) যোগ দেন দীপক কাপুর।
রাহুলের পাশে দীপক কাপুর
রাহুলের পাশে দীপক কাপুরছবি -কংগ্রেসের অফিসিয়াল ট্যুইটার হ্যান্ডেল

কয়েকদিন আগে ‘ভারত জোড়ো যাত্রায়’ পা মেলান দেশের গুপ্তচর সংস্থা ‘রিসার্চ অ্যান্ড অ্যানালিসিস উইং’ (RAW)-এর প্রাক্তন প্রধান অমরজিৎ সিংহ দুলত (Amarjit Singh Dulat)। সেই রেশ না কাটতেই, এবার কংগ্রেস নেতা রাহুল গান্ধীর পাশে দাঁড়ালেন প্রাক্তন সেনাপ্রধান (Ex Army chief) জেনারেল দীপক কাপুরের (Deepak Kapoor)।

রবিবার, হরিয়ানায় দেশের সশস্ত্র বাহিনীর অবসরপ্রাপ্ত বেশকয়েকজন অফিসারকে সঙ্গে নিয়ে রাহুল গান্ধীর (Rahul Gandhi) ভারত জোড়ো যাত্রায় (Bharat Jodo Yatra) যোগ দেন দীপক কাপুর।  

কংগ্রেসের অফিসিয়াল ট্যুইটার হ্যান্ডেলে বলা হয়েছে, জেনারেল দীপক কাপুরের সঙ্গে ছিলেন লেফটেন্যান্ট জেনারেল আর কে হুডা, লেফটেন্যান্ট জেনারেল ভি কে নারুলা, লেফটেন্যান্ট জেনারেল ডি ডি এস সান্ধু, এয়ার মার্শাল পি এস ভাঙ্গু, মেজর জেনারেল সতবীর সিং চৌধুরী, মেজর জেনারেল ধর্মেন্দ্র সিং, মেজর জেনারেল বিশম্ভর দয়াল, কর্নেল জিতেন্দর গিল, কর্নেল পুষ্পেন্দর সিং এবং কর্নেল রোহিত চৌধুরী। এঁদের প্রত্যেকেই হলেন অবসরপ্রাপ্ত৷

প্রসঙ্গত উল্লেখ্য, ২০০৭ সালে ৩০ সেপ্টেম্বর, ভারতের সেনা প্রধান হন জেনারেল দীপক কাপুর। এবং ২০১০ সালের ৩১ মার্চ, ভারতীয় সেনা প্রধান থেকে অবসর গ্রহণ করেন তিনি।

জানা যাচ্ছে, গত শনিবার, কেন্দ্রের 'অগ্নিবীর প্রকল্প'-এর তীব্র বিরোধিতা করেন রাহুল গান্ধী৷ আর, সেই ঘটনার একদিন পরেই ভারত জোড়ো যাত্রায় যোগ দেন প্রাক্তন সেনা অফিসাররা।

অগ্নিবীর নিয়ে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে চাঁছাছোলা ভাষায় আক্রমণ শানান রাহুল। যাত্রা চলাকালীন হরিয়ানার পানিপথে একটি সমাবেশে তিনি বলেন, ‘আগে একজন সৈনিক ১৫ বছর ধরে দেশকে পরিষেবা দিতেন৷ তাঁদের যথাযথ প্রশিক্ষণ দেওয়া হত এবং অবসরের পর যথাযোগ্য সুবিধা দেওয়া হত৷ কিন্তু, এখন ৫ বছর পরই সেনা বেকার হবেন৷’

প্রসঙ্গত, শুরু থেকে ভারত জোড়ো যাত্রায় রাহুল গান্ধীর সঙ্গে বিভিন্ন ক্ষেত্রের প্রখ্যাতদের দেখা গিয়েছে। রাজস্থানের সোয়াই মাধোপুরে রাহুলের সঙ্গে হাঁটেন রিজার্ভ ব্যাংকের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন (Raghuram Rajan)।

এছাড়া, সমাজকর্মী মেধা পাটেকর (Medha Patkar), স্বঘোষিত ধর্মগুরু নামদেভ দাস ত্যাগী ওরফে কম্পিউটার বাবা (Computer Baba), মহাত্মা গান্ধীর প্রপৌত্র তথা বিশিষ্ট লেখক এবং সমাজকর্মী তুষার গান্ধী (Tushar Gandhi)ও ভারত জোড়ো যাত্রায় হেঁটেছেন।

শুধু তাই নয়, দক্ষিণী সুপারস্টার কমল হাসান (Kamal Haasan), বলিউড অভিনেত্রী পূজা ভাট (Pooja Bhatt), স্বরা ভাস্কর (Swara Bhasker), অভিনেতা অমল পালেকর (Amal Palekar), দক্ষিণী অভিনেত্রী পুনম কৌর (Poonam Kaur), অভিনেত্রী রিয়া সেন (Riya Sen), বক্সার বিজেন্দ্র সিং (Vijenra Singh), রোহিত ভেমুলার মা রাধিকা ভেমুলা (Radhika Vemula)কেও রাহুল গান্ধীর সঙ্গে পদযাত্রায় অংশ নিতে দেখা গিয়েছে।

ভারত জোড়া যাত্রা শেষ হবে ৩০ জানুয়ারি

গত ৭ সেপ্টেম্বর, রাহুল গান্ধীর নেতৃত্বে কংগ্রেসের ভারত জোড় যাত্রা শুরু হয়েছিল কন্যাকুমারী থেকে। আগামী ৩০ জানুয়ারি, কাশ্মীরে পৌঁছানোর পর এই যাত্রা শেষ হবে।

কংগ্রেসের সাধারণ সম্পাদক জানিয়েছেন, ৩০ জানুয়ারি, জম্মু ও কাশ্মীরে ভারত জোড়ো যাত্রা শেষ হবে। এদিন শ্রীনগরে জাতীয় পতাকা উত্তোলন করবেন রাহুল গান্ধী এবং সেখানেই ভারত জোড়ো যাত্রা শেষ হবে।

রাহুলের পাশে দীপক কাপুর
Bharat Jodo Yatra: '১০০ জনের হাতে দেশের অর্ধেক সম্পদ', মোদী সরকারের 'বাস্তবতা' নিয়ে সরব রাহুল

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in