কুস্তিগীরদের হেনস্থায় অস্বস্তি বাড়ছে হরিয়ানা বিজেপি শিবিরে! দোষীর শাস্তির দাবিতে সরব মন্ত্রী-সাংসদরা

আগামী বছর হরিয়ানায় বিধানসভা নির্বাচন। তার আগে দিল্লিতে কুস্তিগীরদের এই আন্দোলন নিয়ে দলের মধ্যে বিদ্রোহের জেরে অস্বস্তি বেড়েছে বিজেপি শিবিরে।
যন্তর মন্তরে ধর্না কুস্তিগীরদের
যন্তর মন্তরে ধর্না কুস্তিগীরদেরফাইল ছবি সংগৃহীত

কুস্তিগীর সাক্ষী মালিক-ভিনেশ ফোগাট-বজরং পুনিয়াদের হেনস্থার প্রতিবাদে ফুঁসছে ভারতীয় কুস্তির প্রধান কেন্দ্রস্থল হরিয়ানা (Haryana)। খাপ পঞ্চায়েত, কৃষক সংগঠনের পাশাপাশি হরিয়ানা বিজেপিতেও ক্ষোভ চরমে উঠেছ। স্বয়ং হরিয়ানার স্বরাষ্ট্রমন্ত্রী অনিল ভিজ, বিদ্যুৎমন্ত্রী রণজিৎ সিং, বিজেপি সাংসদ বিজেন্দ্র সিং-সহ একাধিক দলীয় ও নির্দল বিধায়ক কুস্তিগীরদের দায়ের করা এফআইআর অনুযায়ী দোষীর বিরুদ্ধে কঠোর ব্যবস্থার দাবি তুলেছেন।

আগামী বছর হরিয়ানায় বিধানসভা নির্বাচন। তার আগে দিল্লিতে কুস্তিগীরদের এই আন্দোলন নিয়ে দলের মধ্যে বিদ্রোহের জেরে বেশ অস্বস্তিতে পড়েছে বিজেপি শিবির। এছাড়া, রাজ্যে বিজেপির জোট সরকার টিকে থাকার প্রশ্নে আশঙ্কার কালো ছায়া ফেলছে এই কুস্তিগীরদের আন্দোলন।

৩০ মে, টুইটারে হরিয়ানা থেকে নির্বাচিত বিজেপি সাংসদ ব্রিজেন্দ্র সিং লিখেছেন, ‘আমি আমাদের কুস্তিগীরদের মনের যন্ত্রণা এবং অসহায়ত্ব অনুভব করছি। তাদেরকে তাঁদের সারাজীবনের কঠোর পরিশ্রমের ফসল অলিম্পিক, কমনওয়েলথ ও এশিয়ান গেমসের পদকগুলিকে পবিত্র গঙ্গায় ফেলে দেওয়ার দ্বারপ্রান্তে যেতে বাধ্য করা হয়েছে। তিনি এই ঘটনাকে "পুরোপুরি হৃদয়বিদারক ঘটনা" বলে অভিহিত করেছেন।

এর আগে, গত মাসে তিনি বলেছিলেন, 'যন্তর মন্তরে প্রতিবাদী কুস্তিগীরদের মামলাটিকে উচ্চ পর্যায়ে নিয়ে যাওয়া হয়েছে। আমি নিজে ক্রীড়া বিভাগের মন্ত্রী ছিলাম এবং আমি পুরোপুরি এই খেলোয়াড়দের সাথে আছি।'

জাতীয় সংবাদ মাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস-এর প্রতিবেদন অনুসারে, এই ইস্যুতে সরব হবার পাশাপাশি প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী বীরেন্দ্র সিং কুস্তিগীরদের সাথে বৈঠক করেছেন। এবং বিজেপি সভাপতি জে পি নাড্ডার কাছে বিষয়টি উত্থাপন করে জানিয়েছেন, 'দলের বিশ্বাসযোগ্যতা ঝুঁকির মধ্যে রয়েছে।'

অন্যদিকে হরিয়ানায় বিজেপি সরকারের জোট শরিক দুষ্মন্ত চৌতালার দল - জননায়ক জনতা পার্টির কয়েকজন বিধায়ক প্রকাশ্যে জানিয়েছেন, আগামী বছরের ভোটে তাঁরা বিজেপির সঙ্গে জোট বাঁধবে কি না, তা নিয়ে চিন্তাভাবনা করার সময় এসে গেছে।

তবে, এই ইস্যুতে হরিয়ানার 'ভূমিপুত্র' কুস্তিগীর সাক্ষী মালিক-ভিনেশ ফোগট-বজরং পুনিয়াদের পাশে সরাসরি দাঁড়াতে রাজি নন মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর। তিনি জানিয়েছেন, 'এই ইস্যুর সঙ্গে হরিয়ানার কোনও যোগ নেই।'

যন্তর মন্তরে ধর্না কুস্তিগীরদের
Wrestlers Protest: কুস্তিগীরদের ‘ন্যায়’ দিতে উত্তরপ্রদেশে মহাপঞ্চায়েতের ডাক কৃষক নেতাদের
যন্তর মন্তরে ধর্না কুস্তিগীরদের
ভারতীয় কুস্তি ফেডারেশনকে সাসপেন্ড করার হুঁশিয়ারি! কুস্তিগীরদের পাশে বিশ্ব কুস্তি সংস্থা

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in